Provat Bangla

2022 কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিস: বাংলাদেশ

বাংলাদেশের সংবিধানে একটি সংসদীয় পদ্ধতির সরকার ব্যবস্থা রয়েছে যা প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধিকাংশ ক্ষমতাকে একীভূত করে। 2018 সালের ডিসেম্বরের সংসদীয় নির্বাচনে, শেখ হাসিনা এবং তার আওয়ামী লীগ দল টানা তৃতীয় পাঁচ বছরের মেয়াদে জয়লাভ করে যা তাকে প্রধানমন্ত্রী হিসেবে পদে বহাল রাখে। ব্যালট বাক্স ভর্তি এবং বিরোধী পোলিং এজেন্ট এবং ভোটারদের ভয় দেখানো সহ রিপোর্ট করা অনিয়মের কারণে এই নির্বাচন পর্যবেক্ষকদের দ্বারা অবাধ ও সুষ্ঠু বলে বিবেচিত হয়নি।

জাতীয় পুলিশ, সীমান্তরক্ষী বাহিনী এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের মতো সন্ত্রাসবিরোধী ইউনিটগুলিকে ঘিরে থাকা নিরাপত্তা বাহিনী অভ্যন্তরীণ ও সীমান্ত নিরাপত্তা বজায় রাখে। সেনাবাহিনীর কিছু অভ্যন্তরীণ নিরাপত্তার দায়িত্ব রয়েছে। নিরাপত্তা বাহিনী স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে রিপোর্ট করে এবং সামরিক বাহিনী প্রতিরক্ষা মন্ত্রকের কাছে রিপোর্ট করে। বেসামরিক কর্তৃপক্ষ নিরাপত্তা বাহিনীর উপর কার্যকর নিয়ন্ত্রণ বজায় রেখেছে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা অসংখ্য অপব্যবহার করেছে বলে খবর পাওয়া গেছে।

উল্লেখযোগ্য মানবাধিকার বিষয়গুলির মধ্যে বিশ্বাসযোগ্য রিপোর্ট অন্তর্ভুক্ত রয়েছে: বিচারবহির্ভূত হত্যা সহ বেআইনি বা নির্বিচারে হত্যা; জোরপূর্বক অন্তর্ধান; সরকার কর্তৃক নির্যাতন বা নিষ্ঠুর, অমানবিক বা অবমাননাকর আচরণ বা শাস্তি; কঠোর এবং জীবন-হুমকি কারাগারের অবস্থা; নির্বিচারে গ্রেপ্তার বা আটক; রাজনৈতিক বন্দী বা বন্দী; অন্য দেশে ব্যক্তিদের বিরুদ্ধে আন্তর্জাতিক দমন; বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে গুরুতর সমস্যা; গোপনীয়তার সাথে স্বেচ্ছাচারী বা বেআইনী হস্তক্ষেপ; কোনো আত্মীয়ের দ্বারা অভিযুক্ত অপরাধের জন্য পরিবারের সদস্যদের শাস্তি; সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা বা সহিংসতার হুমকি, সাংবাদিকদের অযৌক্তিক গ্রেপ্তার বা বিচার, সেন্সরশিপ, এবং মতপ্রকাশ সীমিত করার জন্য ফৌজদারি মানহানি আইন বলবৎকরণ বা হুমকি সহ স্বাধীন মতপ্রকাশ এবং মিডিয়ার উপর গুরুতর বিধিনিষেধ; ইন্টারনেট স্বাধীনতার উপর গুরুতর নিষেধাজ্ঞা; শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা এবং সংস্থার স্বাধীনতার সাথে উল্লেখযোগ্য হস্তক্ষেপ, যার মধ্যে সংগঠন, তহবিল বা বেসরকারি সংস্থা এবং সুশীল সমাজ সংস্থাগুলির পরিচালনার উপর অত্যধিক সীমাবদ্ধ আইন সহ; শরণার্থীদের চলাফেরার স্বাধীনতার উপর বিধিনিষেধ; রাজনৈতিক অংশগ্রহণের উপর গুরুতর এবং অযৌক্তিক বিধিনিষেধ; গুরুতর সরকারি দুর্নীতি; গার্হস্থ্য এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলির উপর গুরুতর সরকারি বিধিনিষেধ বা হয়রানি; গার্হস্থ্য এবং অন্তরঙ্গ অংশীদার সহিংসতা, যৌন সহিংসতা, কর্মক্ষেত্রে সহিংসতা, শিশু, বাল্য, এবং জোরপূর্বক বিবাহ এবং এই ধরনের সহিংসতার অন্যান্য রূপ সহ লিঙ্গ-ভিত্তিক সহিংসতার জন্য তদন্ত এবং জবাবদিহিতার অভাব; জাতিগত সংখ্যালঘু গোষ্ঠী বা আদিবাসীদের লক্ষ্য করে সহিংসতা বা সহিংসতার হুমকির সাথে জড়িত অপরাধ; সহিংসতা জড়িত অপরাধ বা সহিংসতার হুমকি লেসবিয়ান, সমকামী, উভকামী, ট্রান্সজেন্ডার, কুয়ার, বা ইন্টারসেক্স ব্যক্তিদের লক্ষ্য করে; প্রাপ্তবয়স্কদের মধ্যে সম্মতিপূর্ণ সমলিঙ্গের যৌন আচরণকে অপরাধী করা আইন; স্বাধীন ট্রেড ইউনিয়ন এবং শ্রমিকদের সংগঠনের স্বাধীনতা এবং যৌথ দর কষাকষির অধিকারের উপর উল্লেখযোগ্য বিধিনিষেধ; এবং শিশুশ্রমের সবচেয়ে খারাপ রূপের অস্তিত্ব।

নিরাপত্তা বাহিনীর অপব্যবহার এবং দুর্নীতির জন্য ব্যাপক দায়মুক্তির অসংখ্য প্রতিবেদন ছিল। মানবাধিকার লঙ্ঘনকারী বা দুর্নীতিতে জড়িত কর্মকর্তা বা নিরাপত্তা বাহিনীর সদস্যদের চিহ্নিত, তদন্ত, বিচার এবং শাস্তির জন্য সরকার কিছু ব্যবস্থা নিয়েছে।

অধ্যায় 1.
ব্যক্তির সততার প্রতি শ্রদ্ধা
উ: জীবন থেকে নির্বিচারে বঞ্চনা এবং অন্যান্য বেআইনি বা রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত হত্যাকাণ্ড
সরকার বা তার এজেন্টরা নির্বিচারে বা বেআইনি হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অসংখ্য প্রতিবেদন ছিল। পুলিশ নীতিতে পুলিশের দ্বারা সমস্ত উল্লেখযোগ্য শক্তি ব্যবহারের অভ্যন্তরীণ তদন্ত প্রয়োজন, যার ফলে গুরুতর শারীরিক আঘাত বা মৃত্যু হয়েছে, সাধারণত একটি পেশাদার মান ইউনিট যা সরাসরি পুলিশ মহাপরিদর্শকের কাছে রিপোর্ট করে। সরকার অবশ্য নিরাপত্তা কর্মীদের দ্বারা মোট হত্যাকাণ্ডের সরকারি পরিসংখ্যান প্রকাশ করেনি বা মামলা তদন্তে স্বচ্ছ ব্যবস্থা নেয়নি। মানবাধিকার গোষ্ঠীগুলি এই মূল্যায়ন পরিচালনাকারী ইউনিটগুলির স্বাধীনতা এবং পেশাগত মান নিয়ে সংশয় প্রকাশ করেছে এবং দাবি করেছে যে নাগরিকরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। সরকার অভিযোগ এনেছে এমন কয়েকটি পরিচিত দৃষ্টান্তে, যারা দোষী সাব্যস্ত হয়েছে তারা সাধারণত প্রশাসনিক শাস্তি পেয়েছে।

আইন প্রয়োগকারী সংস্থার অভিযানগুলি সারা বছর জুড়ে ঘটেছিল, প্রাথমিকভাবে সন্ত্রাসী কার্যকলাপ, মাদক এবং অবৈধ আগ্নেয়াস্ত্র প্রতিরোধ করার জন্য। কিছু অভিযান, গ্রেফতার এবং অন্যান্য আইন প্রয়োগকারী অভিযানের সময় সন্দেহজনক মৃত্যু ঘটেছে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা প্রায়ই এই ধরনের মৃত্যুতে তাদের ভূমিকা অস্বীকার করে। তারা দাবি করেছে যে তারা অস্ত্র উদ্ধার বা ষড়যন্ত্রকারীদের শনাক্ত করার জন্য একজন সন্দেহভাজনকে হেফাজতে একটি অপরাধের দৃশ্যে নিয়ে গেলে, সহযোগীরা পুলিশের উপর গুলি চালায়, পুলিশ পাল্টা গুলি চালায় এবং পরবর্তী বন্দুকযুদ্ধে সন্দেহভাজন নিহত হয়। সরকার সাধারণত এই মৃত্যুকে “ক্রসফায়ার হত্যা”, “বন্দুকযুদ্ধ” বা “এনকাউন্টার হত্যা” হিসাবে বর্ণনা করে।

edia পুলিশ বাহিনীর বৈধ ব্যবহার বর্ণনা করতেও এই শব্দগুলো ব্যবহার করেছে। মানবাধিকার সংস্থা এবং মিডিয়া দাবি করেছে যে এই ক্রসফায়ারের অনেক ঘটনাই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড। মানবাধিকার সংস্থাগুলি দাবি করেছে কিছু ক্ষেত্রে আইন প্রয়োগকারী ইউনিট সন্দেহভাজনদের আটক করেছে, জিজ্ঞাসাবাদ করেছে এবং নির্যাতন করেছে, তাদের মূল গ্রেপ্তারের দৃশ্যে ফিরিয়ে এনেছে, তাদের মৃত্যুদণ্ড দিয়েছে এবং সহিংস আক্রমণের প্রতিক্রিয়ায় আইনানুগ আত্মরক্ষার জন্য মৃত্যুকে দায়ী করেছে।

গত বছরের তুলনায় বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নাটকীয়ভাবে কমেছে। গার্হস্থ্য মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (এএসকে) জানিয়েছে যে কথিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে বা হেফাজতে থাকাকালীন 19 জন ব্যক্তি মারা গেছে, যার মধ্যে চারজন আইন প্রয়োগকারী সংস্থার সাথে তথাকথিত ক্রসফায়ারে এবং আটজন হেফাজতের আগে বা থাকার সময় শারীরিক নির্যাতনের কারণে মারা গেছে। অন্য একটি অভ্যন্তরীণ মানবাধিকার সংস্থার মতে, জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের 25টি ঘটনার মধ্যে চারটি আইন প্রয়োগকারী ক্রসফায়ার হত্যাকাণ্ডের ফলে, 10 জনকে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের দ্বারা গুলি করে হত্যা করা হয়েছিল, এবং 10 জন হেফাজতে থাকা অবস্থায় কথিত নির্যাতনের কারণে মারা গিয়েছিল। .

মার্চ মাসে ঘরোয়া থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ 2019 থেকে 2021 সালের মধ্যে বিচারবহির্ভূত হত্যার ঘটনা বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে যে পুলিশ, বিশেষ করে গোয়েন্দা শাখা, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (51.2 শতাংশ ক্ষেত্রে) চেয়ে বেশি বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িত ছিল। RAB) (28.8 শতাংশ ক্ষেত্রে)। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কক্সবাজারে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় অনেক বেশি।

নভেম্বরে মিডিয়া জানায়, ঢাকা শহরের কাছে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ শাহিন মিয়া নিহত হয়েছেন। এপ্রিলে মিডিয়া রিপোর্ট করেছিল যে, কুমিল্লায় র‌্যাবের সঙ্গে কথিত ক্রসফায়ারে বন্দুকযুদ্ধে মোহাম্মদ রাজু নিহত হয়েছেন। কয়েকদিন পর মানিকগঞ্জে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে কায়সার আহমেদ নিহত হলে কথিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের দ্বিতীয় ঘটনা ঘটে।

জানুয়ারিতে কক্সবাজারের একটি আদালত অবসরপ্রাপ্ত সেনা মেজর “সিনহা” মোহাম্মদ রাশেদ খানকে হত্যার দায়ে অভিযুক্ত দুই কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দেয় এবং অন্য ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। 2020 সালে, কক্সবাজারে পুলিশ একটি চেকপয়েন্টে খানকে গুলি করে হত্যা করে বলে অভিযোগ। বিশ্বাসযোগ্য প্রমাণের অভাবে সাতজনকে বেকসুর খালাস দিয়েছে আদালত। ঘটনার সময়, সিনহার হত্যাকাণ্ড পুলিশ, বিচারবহির্ভূত হত্যা এবং অন্যান্য আইন প্রয়োগকারী বাড়াবাড়ি নিয়ে তীব্র জনসাধারণের আলোচনার জন্ম দেয়। জানুয়ারী আদালতের সিদ্ধান্তটি একটি অভিযুক্ত “ক্রসফায়ার হত্যার” জন্য প্রথম দোষী রায়।

খ. অন্তর্ধান
মানবাধিকার গোষ্ঠী এবং মিডিয়া রিপোর্ট করেছে যে নিখোঁজ এবং অপহরণ অব্যাহত রয়েছে, যা নিরাপত্তা পরিষেবাগুলির দ্বারা সংঘটিত হয়েছে বলে অভিযোগ৷ জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে, একটি স্থানীয় মানবাধিকার সংস্থা জানিয়েছে যে 16 জন লোক বলপূর্বক গুমের শিকার হয়েছে। সরকার এই ধরনের কাজ প্রতিরোধ, তদন্ত বা শাস্তি দেওয়ার জন্য সীমিত প্রচেষ্টা করেছে। সুশীল সমাজের সংগঠনগুলো জানিয়েছে, জোরপূর্বক গুমের শিকার বেশিরভাগই বিরোধী নেতা, কর্মী এবং ভিন্নমতাবলম্বী। কথিত নিখোঁজ হওয়ার পরে, নিরাপত্তা বাহিনী কিছু ব্যক্তিকে বিনা অপরাধে ছেড়ে দেয় এবং অন্যদের গ্রেপ্তার করে। মে মাসে আন্তর্জাতিক অধিকার সংস্থাগুলি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ হিউম্যান রাইটস এবং এশীয় ফেডারেশন অ্যানভলন্টারি ডিসঅ্যাপিয়ারেন্স এবং গার্হস্থ্য অধিকার গোষ্ঠী মায়ার ডাক এবং অধিকারের সাথে একটি পাবলিক লেটার জারি করে দাবি করেছে যে 2021 সালের ডিসেম্বরের পরিপ্রেক্ষিতে মানবাধিকার আইনজীবীদের বিরুদ্ধে সরকার-স্পনসর্ড বলপূর্বক গুমের ঘটনা অব্যাহত রয়েছে। র‌্যাব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। চিঠিতে বলা হয়েছে যে নিখোঁজ ব্যক্তিদের পরিবার কথা বলার জন্য ঘন ঘন ভয় ও হুমকি পেয়েছে। রাজনৈতিক বিরোধীদের অভিযোগ পুলিশ বাহিনী জোরপূর্বক গুমের শিকার ব্যক্তিদের পরিবারের অভিযোগ নথিভুক্ত করেনি।

এপ্রিল মাসে মায়ার ডাক (মায়ের ডাক), বলপূর্বক গুমের শিকার পরিবারের সদস্যদের একটি সংগঠন, একটি প্রেস কনফারেন্স করেছে যেখানে এটি বলেছে যে জোরপূর্বক গুম অব্যাহত রয়েছে, বিশেষ করে বিরোধী দলের সদস্যদের জড়িত মামলা। আগস্টে সংগঠনটি অভিযোগ করে যে, ক্ষমতাসীন আওয়ামী লীগ দলের সদস্যরা ভুক্তভোগী পরিবারের নারী সদস্যদের চরিত্র নষ্ট করার জন্য বানোয়াট ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করছে।

জানুয়ারিতে হিউম্যান রাইটস ওয়াচ একটি বিবৃতি প্রকাশ করেছে যাতে ব্যাপকভাবে জোরপূর্বক গুমের অভিযোগের জবাবে সরকারের সমালোচনা বরখাস্ত করা হয়। ফ্রিডম হাউসের ফ্রিডম ইন দ্য ওয়ার্ল্ড 2022 কান্ট্রি রিপোর্টে উল্লেখ করা হয়েছে “আইন প্রয়োগকারী সংস্থার দ্বারা মানবাধিকার লঙ্ঘনের একটি পরিসর – যার মধ্যে বলপূর্বক গুম, হেফাজতে মৃত্যু, নির্বিচারে গ্রেপ্তার এবং নির্যাতন – অবিরাম অব্যাহত রয়েছে।”

মার্চ মাসে সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ 2019 থেকে 2021 সালের মধ্যে বলপূর্বক অন্তর্ধানের 71টি ঘটনা বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুসারে, 40 শতাংশ নিখোঁজের জন্য র‌্যাব এবং 30 শতাংশের জন্য দায়ী ছিল জাতীয় পুলিশের গোয়েন্দা শাখা। প্রতিবেদনে দাবি করা হয়েছে নিখোঁজের এক তৃতীয়াংশ ঘটনা

ওম ঢাকা, যার বেশিরভাগ শিকার হচ্ছে রাজনীতিবিদ ও ব্যবসায়ীরা। ছাত্রদের মধ্যে 11 শতাংশ ভিকটিম।

জুন মাসে হাইকোর্ট ফটোসাংবাদিক এবং সংবাদ সম্পাদক শফিকুল ইসলাম কাজলের বিরুদ্ধে আদালতের কার্যক্রম স্থগিত করে, যিনি ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) অধীনে 2020 সালে প্রথম দায়ের করা তিনটি অভিযোগের মুখোমুখি হয়েছিলেন। অভিযোগ, সরকার 2020 সালে কাজলকে জোর করে আটকে রেখেছিল এবং 53 দিনের জন্য ছদ্মবেশী করেছিল। মানহানির অভিযোগে কাজল মোট 237 দিন কারাগারে কাটিয়েছেন এবং 2020 সালের ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন জামিনে মুক্তি পান। কাজলের করা তিনটি আপিলের প্রাথমিক শুনানির পর জুনে কার্যধারা স্থগিত করা হয়। মামলা চলছিল।

মে মাসে ইউএন ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড ডিসঅ্যাপিয়ারেন্স (ডব্লিউজিইআইডি) সম্ভাব্য জোরপূর্বক অন্তর্ধানের পূর্বে জমা দেওয়া মামলাগুলি পর্যালোচনা করেছে। জাতিসংঘের সংস্থাটি দেশে বলপূর্বক গুমের মোট ৮১টি মামলা তদন্ত করছে। বছরের শুরুতে, WGEID উল্লেখ করেছে যে সরকার বলপূর্বক অন্তর্ধানের কিছু ক্ষেত্রে তথ্য প্রদান করেছে, কিন্তু WGEID সেই তথ্যগুলিকে নিখোঁজ ব্যক্তিদের ভাগ্য বা অবস্থান নির্ধারণের জন্য যথেষ্ট বলে মনে করেনি। ডাব্লুজিইআইডি নিখোঁজের বিষয়ে নিয়মিত অভিযোগ প্রাপ্তির রিপোর্ট করেছে, বেশিরভাগই বিরোধী রাজনৈতিক দলের সদস্যদের কথিত নিখোঁজ হওয়ার সাথে সম্পর্কিত।

গ. অত্যাচার এবং অন্যান্য নিষ্ঠুর, অমানবিক, বা অবমাননাকর আচরণ বা শাস্তি, এবং অন্যান্য সম্পর্কিত অপব্যবহার
যদিও সংবিধান ও আইন নির্যাতন এবং অন্যান্য নিষ্ঠুর, অমানবিক, বা অবমাননাকর আচরণ বা শাস্তি নিষিদ্ধ করেছে, স্থানীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এবং মিডিয়া রিপোর্ট করেছে নিরাপত্তা বাহিনী, যার মধ্যে গোয়েন্দা পরিষেবা, পুলিশ এবং বেসামরিক আইন প্রয়োগকারী সংস্থায় নিযুক্ত সৈন্যরা অন্তর্ভুক্ত রয়েছে। নির্যাতন এবং নিষ্ঠুর, অমানবিক, বা অবমাননাকর আচরণ বা শাস্তি। আইন একজন ম্যাজিস্ট্রেটকে সন্দেহভাজন একজনকে জিজ্ঞাসাবাদমূলক হেফাজতে রাখার অনুমতি দেয়, যা রিমান্ড নামে পরিচিত, এই সময়ে সন্দেহভাজন ব্যক্তির জিজ্ঞাসাবাদ একজন আইনজীবী ছাড়াই হতে পারে। রিমান্ডে অনেক নির্যাতনের ঘটনা ঘটেছে বলে অভিযোগ মানবাধিকার সংস্থাগুলোর। নির্যাতন ও হেফাজত (প্রতিরোধ) আইনে মামলা দায়ের করা কিছু ভুক্তভোগীকে হয়রানি ও হুমকি দেওয়া হয়েছে বলে জানা গেছে, আবার কেউ কেউ ভয়ে তাদের মামলা প্রত্যাহার করতে বাধ্য হয়েছেন।

নির্যাতনের বিরুদ্ধে জাতিসংঘের কমিটি (UNCAT) সহ একাধিক সংস্থার মতে, কথিত জঙ্গি এবং রাজনৈতিক বিরোধী দলের সদস্যদের কাছ থেকে তথ্য সংগ্রহ করতে নিরাপত্তা বাহিনী নির্যাতন ব্যবহার করেছে বলে জানা গেছে। এই বাহিনী লোহার রড দিয়ে মারধর, হাঁটুতে কাটা, বৈদ্যুতিক শক, ধর্ষণ এবং অন্যান্য যৌন নির্যাতন এবং প্রহসনমূলক মৃত্যুদন্ড ব্যবহার করে বলে জানা গেছে। অনেক সংস্থাও দাবি করেছে যে নিরাপত্তা বাহিনী ব্যাপক এবং নিয়মিত নির্যাতনের সাথে জড়িত ছিল, ঘুষ প্রদানের জন্য বা স্বীকারোক্তি আদায়ের উদ্দেশ্যে মাঝে মাঝে মৃত্যু ঘটে। মার্চ মাসে ইউএনসিএটি তার 2019 রিপোর্টে প্রতিক্রিয়া না দেওয়ার জন্য সরকারের সমালোচনা করে একটি বিবৃতি প্রকাশ করে, সরকারকে নির্যাতনকে একটি “জরুরি উদ্বেগ” হিসাবে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়েছিল; “অস্বীকৃত আটকের অনুশীলনে জড়িত হওয়া বন্ধ করা”; এবং র‌্যাবের বিরুদ্ধে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠন করা।

আন্তর্জাতিক এবং স্থানীয় সুশীল সমাজ, অ্যাক্টিভিস্ট এবং মিডিয়ার মতে, দায়মুক্তি নিরাপত্তা বাহিনীর মধ্যে একটি ব্যাপক সমস্যা ছিল, যার মধ্যে র‌্যাব, বর্ডার গার্ডস বাংলাদেশ, গোয়েন্দা পুলিশ এবং অন্যান্য ইউনিটের মধ্যেই সীমাবদ্ধ নয়। অপরাধের রাজনীতিকরণ, দুর্নীতি, এবং স্বাধীন জবাবদিহিতা ব্যবস্থার অভাব দায়মুক্তির ক্ষেত্রে অবদান রাখার উল্লেখযোগ্য কারণ ছিল, যার মধ্যে হেফাজতে থাকা নির্যাতনও ছিল। যদিও পুলিশকে সমস্ত তাৎপর্যপূর্ণ অপব্যবহারের অভ্যন্তরীণ তদন্ত পরিচালনা করতে হয়, নাগরিক সমাজ সংস্থাগুলি অভিযোগ করে যে তদন্তকারী প্রক্রিয়াগুলি স্বাধীন ছিল না এবং ভুক্তভোগীদের জন্য ন্যায়বিচারের দিকে পরিচালিত করেনি।

ফেব্রুয়ারীতে মিডিয়া রিপোর্ট করে পুলিশ হেফাজতে কথিত নির্যাতনের পর উজির মিয়া মারা যান। গরু চুরির অভিযোগে পুলিশ মিয়াকে গ্রেপ্তার করে, এবং মিয়ার সাথে গ্রেপ্তার হওয়া সাক্ষীরা জানায়, পুলিশ তাকে নির্মমভাবে মারধর করে এবং উল্টো করে ঝুলিয়ে দেয়। মিয়ার মৃত্যুর পর, পুলিশ কর্মকর্তাদের শাস্তির দাবিতে গ্রামবাসীরা স্থানীয় মহাসড়ক তিন ঘণ্টা অবরোধ করে রাখে। মার্চ মাসে খবরে বলা হয়, বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) একজন নেতাকে র‌্যাব তুলে নিয়ে জিজ্ঞাসাবাদ করার কয়েক ঘণ্টা পর চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মারা যান।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের আগস্টে দেশটিতে সফরের সময়, তিনি নির্যাতন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং জোরপূর্বক গুমের অভিযোগে “নিরপেক্ষ, স্বাধীন এবং স্বচ্ছ তদন্ত” করার আহ্বান জানান। ব্যাচেলেট দেশটিকে এনফোর্সড ডিসপিয়ারেন্স থেকে সকল ব্যক্তির সুরক্ষার জন্য আন্তর্জাতিক কনভেনশনে তার অ-দলীয় অবস্থার বিষয়ে তার অবস্থান পুনর্বিবেচনা করার আহ্বান জানান, উল্লেখ করে, “বাংলাদেশ জাতিসংঘের সমস্ত মূল মানবাধিকার চুক্তির পক্ষ, এটি ছাড়া। “

২৬শে জুন, অধিকার এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস সহ একাধিক মানবাধিকার সংস্থার যৌথ বিবৃতিতে পলির দ্বারা পরিচালিত নির্যাতনের নিন্দা করা হয়।

CE, অধিকার রিপোর্ট করে নভেম্বর 2013 থেকে মে 2022 এর মধ্যে 90 জন ব্যক্তিকে নির্যাতনের শিকার করে হত্যা করা হয়েছে। যৌথ বিবৃতিতে সরকারের নিষ্ক্রিয়তার নিন্দা জানানো হয়েছে, দাবি করা হয়েছে, “শারীরিক ও মানসিক উভয় ক্ষেত্রেই নির্যাতন দেশে একটি প্রাতিষ্ঠানিক অভ্যাস হয়ে উঠেছে।”

কারাগার এবং আটক কেন্দ্রের অবস্থা
কোভিড-১৯ মহামারী চলাকালীন গুরুতর ভিড়, অপর্যাপ্ত সুযোগ-সুবিধা, শারীরিক নির্যাতন, দুর্নীতি এবং যথাযথ স্যানিটেশন এবং সামাজিক-দূরত্ব ব্যবস্থার অভাবের কারণে কারাগারের অবস্থা ছিল কঠোর এবং কখনও কখনও জীবনের জন্য হুমকিস্বরূপ। ব্যক্তিগতভাবে পরিচালিত কোনো আটক সুবিধা ছিল না।

স্থানীয় মানবাধিকার সংস্থা ASK জানিয়েছে, 65 জন বন্দী, যাদের মধ্যে 37 জন বিচারাধীন এবং 28 জন দোষী সাব্যস্ত হয়েছে, জেল হেফাজতে মারা গেছে। প্রাক্তন বন্দিরা রিপোর্ট করেছেন যে কারাগারে মারা যাওয়া কিছু বন্দীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল এবং প্রাকৃতিক কারণে মৃত ঘোষণা করা হয়েছিল।

আপত্তিজনক শারীরিক অবস্থা: নভেম্বর পর্যন্ত, বাংলাদেশ কারা অধিদপ্তর (বিপিডি) স্থানীয় প্রেসের রিপোর্ট অনুযায়ী, প্রায় 42,600 বন্দী রাখার জন্য ডিজাইন করা সারা দেশে 68টি সুবিধায় 81,156 বন্দিকে বন্দী করা হয়েছে। কারা সুপারিনটেনডেন্টরা বলেছিলেন যে তাদের কোভিড -19 দ্বারা সংক্রামিত বন্দীদের আলাদা করার ক্ষমতা নেই। মহামারী চলাকালীন সরকার কেরানীগঞ্জ, ফেনী ও কিশোরগঞ্জ জেলায় তিনটি কোভিড-১৯ আইসোলেশন সেন্টার খুলেছে। কিছু মুক্তিপ্রাপ্ত বন্দী অভিযোগ করেছেন যে অনেক কারাগারে COVID-19 এর কম রিপোর্ট করা হয়েছে। কর্তৃপক্ষ প্রায়ই দণ্ডপ্রাপ্ত কয়েদিদের সঙ্গে বিচার-পূর্ব বন্দিদের বন্দী করে।

কারা অধিদপ্তরের পরিসংখ্যান প্রকাশ করেছে যে আগস্ট পর্যন্ত কারা চিকিৎসকদের জন্য 141টি পদের মধ্যে 43টি শূন্য ছিল, মাত্র পাঁচজন চিকিৎসককে কারাগারে পূর্ণকালীন নিয়োগ দেওয়া হয়েছে।

কারাগারের অবস্থা, এবং প্রায়শই একই কারাগার কমপ্লেক্সের মধ্যে, ব্যাপকভাবে পরিবর্তিত হয়। কর্তৃপক্ষ উচ্চ তাপমাত্রা, দুর্বল বায়ুচলাচল এবং অতিরিক্ত ভিড়ের সাপেক্ষে কিছু বন্দীকে আটকে রেখেছে।

যদিও আইনে কিশোর-কিশোরীদের প্রাপ্তবয়স্কদের থেকে আলাদা করে রাখা প্রয়োজন, কর্তৃপক্ষ প্রাপ্তবয়স্কদের পাশাপাশি অনেক কিশোরকে বন্দী করেছে। শিশুদের কারাদণ্ড নিষিদ্ধ করা আইন এবং আদালতের সিদ্ধান্ত সত্ত্বেও শিশুদেরকে কখনও কখনও (মাঝে মাঝে তাদের মায়েদের সাথে) বন্দী করা হয়। BPD ব্রিটিশ ঔপনিবেশিক আইনের বিধানের অধীনে কাজ চালিয়ে যাচ্ছে যা সাত বছর বয়স পর্যন্ত শিশুদের তাদের মায়েদের কাছে হেফাজতে রাখার অনুমতি দেয়। কর্তৃপক্ষ নারী বন্দীদের পুরুষদের থেকে আলাদা করে রাখে।

যদিও ঢাকার কেন্দ্রীয় কারাগারে মানসিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সুবিধা ছিল, তবে সমস্ত বন্দিশিবিরে সেরকম সুবিধা ছিল না, আইনের প্রয়োজনও নেই।

প্রশাসন: অপরাধীদের অভিযোগ জমা দেওয়ার জন্য কারাগারগুলিতে কোনও আনুষ্ঠানিক প্রক্রিয়ার অভাব ছিল। বন্দীদের অভিযোগ পাওয়ার জন্য কারাগারে কোনো ন্যায়পাল ছিল না। পুনঃপ্রশিক্ষণ এবং পুনর্বাসন কর্মসূচী অত্যন্ত সীমিত ছিল।

স্বাধীন মনিটরিং: সরকার সরকারী পরিদর্শক এবং বেসরকারী পর্যবেক্ষকদের সফরের অনুমতি দিয়েছে যারা ক্ষমতাসীন দলের সাথে সংযুক্ত ছিল। এই পরিদর্শন কোন রিপোর্ট প্রকাশ করা হয়. রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি বিপিডিকে সমর্থন অব্যাহত রেখেছে এবং সারা দেশে 68টি কারা কেন্দ্রকে সহায়তা করেছে, যার মধ্যে ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ করা এবং COVID-19-এর বিস্তার কমাতে সরকারকে বিচ্ছিন্নতা কেন্দ্র পরিচালনা করতে সহায়তা করা। বিপিডি জানায়, জেলা ও ম্যাজিস্ট্রেট বিচারকরা প্রতি মাসে অন্তত একবার কারাগার পরিদর্শন করেন।

উন্নতি: BPD বেশ কয়েকটি কারাগারের অবস্থানে আবাসন ইউনিট সংযোজন এবং সংস্কারের মাধ্যমে অতিরিক্ত ভিড় মোকাবেলার চেষ্টা করেছে। BPD নিরাপত্তা বৃদ্ধি এবং বন্দি ও কর্মীদের জন্য নিরাপদ জীবনযাপনের পরিবেশ প্রদানের জন্য 32টি সুবিধার আধুনিকীকরণ প্রকল্প গ্রহণ করেছে।

D. নির্বিচারে গ্রেপ্তার বা আটক
সংবিধান নির্বিচারে গ্রেপ্তার এবং আটককে নিষিদ্ধ করে, তবে আইন কর্তৃপক্ষকে ম্যাজিস্ট্রেটের আদেশ বা ওয়ারেন্ট ছাড়াই একজন ব্যক্তিকে গ্রেপ্তার এবং আটক করার অনুমতি দেয় যদি কর্তৃপক্ষ বুঝতে পারে যে ব্যক্তি নিরাপত্তা এবং জনশৃঙ্খলার জন্য হুমকি সৃষ্টি করতে পারে, বা কর্তৃপক্ষ যদি বুঝতে পারে যে ব্যক্তিটি এই ব্যক্তিকে আটকে রেখেছে। একটি গুরুতর অপরাধের সাথে জড়িত। সংবিধানে যে কোনো ব্যক্তির তার গ্রেপ্তার বা আটকের বৈধতাকে আদালতে চ্যালেঞ্জ করার অধিকারের বিধান রয়েছে, কিন্তু সরকার সাধারণত এই প্রয়োজনীয়তাগুলি পালন করেনি। গণমাধ্যম, সুশীল সমাজ এবং মানবাধিকার সংগঠনগুলো সরকারকে শুধু সন্দেহভাজন জঙ্গিদের বিরুদ্ধেই নয়, সুশীল সমাজ এবং বিরোধী দলের সদস্যদের বিরুদ্ধেও জোরপূর্বক গুম করার অভিযোগ এনেছে। কর্তৃপক্ষ প্রায়শই আটক ব্যক্তিদের তাদের অবস্থান বা পরিস্থিতি পরিবার বা আইনী পরামর্শের কাছে প্রকাশ না করে বা তাদের গ্রেপ্তার করার বিষয়টি স্বীকার না করেই আটকে রাখে।

গ্রেফতারের পদ্ধতি এবং আটক ব্যক্তিদের চিকিৎসা
সাংবিধানিকভাবে গ্রেপ্তার এবং আটকের জন্য একটি পরোয়ানা দ্বারা অনুমোদিত হতে হবে বা প্রগতিশীল অপরাধের পর্যবেক্ষণের কারণে ঘটতে হবে, তবে আইন এই সুরক্ষাগুলির বিস্তৃত ব্যতিক্রম প্রদান করে।

সংবিধান অনুযায়ী বন্দিদের ২৪ ঘণ্টার মধ্যে বিচার বিভাগীয় কর্মকর্তার সামনে হাজির করতে হবে, কিন্তু তা নিয়মিত প্রয়োগ করা হয়নি। সরকার বা জেলা ম্যাজিস্ট্রেট কোনো ব্যক্তিকে 30 দিনের জন্য আটকে রাখার আদেশ দিতে পারেন যাতে এমন কোনো কাজ করা থেকে বিরত থাকে যা দেশকে হুমকি দিতে পারে।

l নিরাপত্তা; যাইহোক, কর্তৃপক্ষ কখনও কখনও দায়মুক্তির সাথে দীর্ঘ সময়ের জন্য আটক রাখে।

একটি কার্যকরী জামিন ব্যবস্থা রয়েছে, তবে পুলিশ নিয়মিতভাবে জামিনপ্রাপ্ত ব্যক্তিদের অন্য অভিযোগে পুনরুদ্ধার করে, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশনা সত্ত্বেও নতুন অভিযোগে ব্যক্তিদের আদালতে হাজির না করে পুনরায় গ্রেপ্তার করা নিষিদ্ধ।

আদালতে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করার পরে কর্তৃপক্ষ সাধারণত প্রতিরক্ষা আইনজীবীদের তাদের ক্লায়েন্টদের সাথে দেখা করার অনুমতি দেয়, যা কিছু ক্ষেত্রে প্রাথমিক গ্রেপ্তারের কয়েক সপ্তাহ বা মাস পরে ঘটেছিল। আটক ব্যক্তিরা আইনত কাউন্সেলিং পাওয়ার অধিকারী, এমনকি যদি তারা এটির জন্য অর্থ প্রদান করতে না পারে, তবে এই পরিষেবা প্রদানের জন্য দেশে পর্যাপ্ত তহবিলের অভাব ছিল। অনেক বন্দীকে আটকের বাইরে অন্যদের সাথে যোগাযোগ করার অনুমতি দেওয়া হয়নি।

নির্বিচারে গ্রেপ্তার: নির্বিচারে গ্রেপ্তার হয়েছে, প্রায়শই রাজনৈতিক বিক্ষোভ বা বক্তৃতার সাথে একত্রে, বা সন্ত্রাসী কার্যকলাপের জন্য নিরাপত্তা বাহিনীর প্রতিক্রিয়ার অংশ হিসাবে, এবং সরকার নির্দিষ্ট অভিযোগ ছাড়াই ব্যক্তিদের আটকে রাখে, কখনও কখনও অন্যান্য সন্দেহভাজনদের সম্পর্কে তথ্য সংগ্রহ করার জন্য। 1974 বিশেষ ক্ষমতা আইনের বিস্তৃতি গ্রেপ্তারের জন্য আইনি ন্যায্যতা দেয় যা প্রায়শই অন্যথায় স্বেচ্ছাচারী হিসাবে বিবেচিত হবে, যেহেতু এটি পূর্বে ঘটে যাওয়া অপরাধের উপর ভিত্তি করে গ্রেপ্তার হওয়ার প্রয়োজনীয়তাকে সরিয়ে দেয়। মানবাধিকার কর্মীরা দাবি করেছেন যে পুলিশ বিরোধী নেতা, কর্মী এবং সমর্থকদের লক্ষ্য করার জন্য মিথ্যা মামলা তৈরি করেছে এবং সরকার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে দমন করতে আইন প্রয়োগকারী সংস্থাকে ব্যবহার করেছে।

আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত, অন্যথায় শান্তিপূর্ণ বিক্ষোভের সময় পুলিশ নির্বিচারে হাজার হাজার বিরোধী বিএনপি সদস্যকে গ্রেপ্তার করেছিল। নেত্রকোনা ও মদনে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে দুই দফা সংঘর্ষের পর পুলিশ বিএনপির ৭৫৯ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে। ডিসেম্বরে মিডিয়া রিপোর্ট করেছে পুলিশ সদর দফতর ঘোষণা করেছে যে পুলিশ দেশব্যাপী একটি “বিশেষ অভিযান” চলাকালীন 6,000 জনেরও বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। যদিও পুলিশ দাবি করেছে যে এই অভিযানটি অপরাধ নিয়ন্ত্রণের জন্য ছিল, মানবাধিকার সংস্থা এবং পর্যবেক্ষকরা উল্লেখ করেছেন যে বেশিরভাগ গ্রেপ্তার ব্যক্তি বিরোধী দলের ছিল।

বিচারের আগে আটক: আমলাতান্ত্রিক অদক্ষতা, সীমিত সংস্থান, বিচার-পূর্ব বিধিগুলির শিথিল প্রয়োগ এবং দুর্নীতির কারণে নির্বিচারে এবং দীর্ঘ বিচারের আগে আটক অব্যাহত ছিল। আইনজীবীরা ডিএসএ-এর মতো স্বেচ্ছাচারী এবং কঠোর আইনের অত্যধিক ব্যবহারকে দায়ী করেছেন, যার মধ্যে কয়েকটি জামিনের অনুমতি দেয় না, উচ্চ সংখ্যক ট্রায়ালের আগে আটকের আরেকটি ব্যাখ্যা হিসাবে। কিছু ক্ষেত্রে, অভিযুক্ত অপরাধের জন্য বিচার-পূর্ব আটকের দৈর্ঘ্য সমান বা সাজা অতিক্রম করেছে।

E. ন্যায্য পাবলিক ট্রায়াল অস্বীকার
সংবিধানে একটি স্বাধীন ও নিরপেক্ষ বিচারব্যবস্থার বিধান রয়েছে, কিন্তু দুর্নীতি ও রাজনৈতিক হস্তক্ষেপ এর স্বাধীনতাকে আপস করেছে। সরকার সাধারণত বিচার বিভাগের স্বাধীনতা ও নিরপেক্ষতাকে সম্মান করে না।

মানবাধিকার পর্যবেক্ষকরা বজায় রেখেছিলেন যে নিম্ন আদালত কখনও কখনও রাজনৈতিক পৃষ্ঠপোষকতা নেটওয়ার্কগুলির প্রভাব বা আনুগত্যের ভিত্তিতে রায় দেয়, বিশেষ করে বিরোধী রাজনৈতিক দলের সমর্থকদের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলিতে। পর্যবেক্ষকরা দাবি করেছেন যে বিচারকরা সরকারের পক্ষে প্রতিকূল সিদ্ধান্ত নিয়েছেন তারা অন্যান্য বিচারব্যবস্থার জন্য ঝুঁকিপূর্ণ।

পর্যবেক্ষকদের অভিযোগ, ফৌজদারি মামলায় জামিন বা খালাসের জন্য বিচারকরা কখনও কখনও অ্যাটর্নি বা আদালতের অন্যান্য কর্মকর্তাদের কাছ থেকে ঘুষ গ্রহণ করেন।

দুর্নীতি এবং মামলার একটি উল্লেখযোগ্য ব্যাকলগ আদালত ব্যবস্থাকে বাধাগ্রস্ত করেছিল এবং বর্ধিত ধারাবাহিকতা প্রদান কার্যকরভাবে অনেক আসামীকে ন্যায্য বিচার পেতে বাধা দেয়। মহামারী চলাকালীন, মিডিয়া রিপোর্ট করেছে যে অনেক আদালত বন্ধ ছিল এবং খুব কমই কার্যত পরিচালিত হয়েছিল, কেস ব্যাকলগগুলিকে বাড়িয়ে তোলে। কিছু ক্ষেত্রে, বিচার চলাকালীন আসামীরা যে অপরাধের জন্য তাদের অভিযুক্ত করা হয়েছিল তার সর্বোচ্চ হেফাজতের সাজার চেয়ে বেশি সময় ধরে হেফাজতে থাকে।

আসামীরা যারা অ্যাটর্নি বহন করতে পারেনি বা অরক্ষিত থাকতে বেছে নিয়েছে তারা বিচারের সময় জামিনের জন্য যোগ্য ছিল না। ন্যাশনাল লিগ্যাল এইড সার্ভিসেস অর্গানাইজেশন আসামীদের কিছু পরিষেবা অফার করেছে যারা ব্যক্তিগত অ্যাটর্নি বহন করতে পারে না, কিন্তু সেই পরিষেবাগুলিতে অ্যাক্সেসের জন্য প্রায়শই ভারী আনুষ্ঠানিকতা এবং দীর্ঘ সময়ের প্রয়োজন হয়। অনেক আসামী এই সেবা সম্পর্কে অবগত ছিল না.

বিচার প্রক্রিয়া
সংবিধান একটি সুষ্ঠু ও জনসাধারণের বিচারের অধিকার প্রদান করে, কিন্তু বিচার বিভাগ সবসময় দুর্নীতি, পক্ষপাতিত্ব এবং দুর্বল মানব সম্পদের কারণে এই অধিকার রক্ষা করেনি। আইন বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে প্রসিকিউশনের সাক্ষীরা প্রায়ই মৌখিক সাক্ষ্য দেওয়ার জন্য আদালতে উপস্থিত হন না এবং সময়মতো বিচারাধীন মামলার ভার সামলানোর জন্য অপর্যাপ্ত বিচারক ছিলেন।

সময়মত বিচারের অধিকার বিবাদীদের নেই। নির্দয় আসামীদের পাবলিক ডিফেন্ডারের অধিকার আছে, কিন্তু অনেক ক্ষেত্রেই পাবলিক ডিফেন্ডাররা ভালোভাবে প্রস্তুত ছিল না বা হাতে থাকা মামলার বিশদ বিবরণের সাথে পর্যাপ্তভাবে পরিচিত ছিল না। বিচার বাংলা ভাষায় পরিচালিত হয়; সরকার বিবাদীদের জন্য বিনামূল্যে ব্যাখ্যা প্রদান করে না যারা বাংলা বুঝতে বা বলতে পারে না।

সরকার প্রায়শই অভিযুক্ত ব্যক্তিদের বিচারের মুখোমুখি হওয়ার অধিকারকে সম্মান করে না।

n বা বাদী সাক্ষী এবং তাদের নিজস্ব সাক্ষী এবং প্রমাণ উপস্থাপন. কর্তৃপক্ষ সর্বদা সাক্ষ্য দিতে বা দোষ স্বীকার করতে বাধ্য না হওয়ার অধিকারকে সম্মান করে না, এবং যারা স্বীকার করেনি তাদের প্রায়ই হেফাজতে রাখা হয়। কিছু আসামী দাবি করেছে যে পুলিশ অভিযুক্তকে চাপের মুখে স্বীকারোক্তি দেওয়ার জন্য চাপ দিয়েছে।

যে প্রশাসনিক প্রক্রিয়ার মাধ্যমে নিম্ন আদালত এবং কারা কর্তৃপক্ষকে উচ্চ আদালতের আপিলের ফলাফল সম্পর্কে অবহিত করা হয়েছিল তা খুবই ধীরগতির ছিল। গত ৭ আগস্ট আপিল আদালতে খালাস দিলেও আসামি আবুল কাশেম সাত বছর ধরে একটি সেলে সাজা ভোগ করে আসামির বিষয়ে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন হাইকোর্ট। একটি অনলাইন পত্রিকায় এ খবর প্রকাশের পর হাইকোর্ট তার অবিলম্বে মুক্তির নির্দেশ দেন। 2007 সালে কাশেমকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ২০১৩ সালে হাইকোর্ট আপিলের ভিত্তিতে কাশেমকে খালাস দিলেও তার আদেশ কারা কর্তৃপক্ষকে জানানো হয়নি।

এক্সিকিউটিভ ব্রাঞ্চ ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতগুলি তাৎক্ষণিক রায় প্রদান করে যা প্রায়শই আসামীদের জন্য কারাগারের শর্তাবলী অন্তর্ভুক্ত করে যাদের আইনী প্রতিনিধিত্বের সুযোগ ছিল না।

ডিসেম্বরে মিডিয়া রিপোর্ট করে যে 2012 সালে দুই সাংবাদিক হত্যার সাথে জড়িত হাই-প্রোফাইল মামলায় আদালত র‌্যাবকে তার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য অতিরিক্ত সময় মঞ্জুর করে। এটি ছিল তদন্তের সময়সীমার 94তম পিছিয়ে। আইন প্রয়োগকারী কর্মকর্তারা জোড়া খুনের ঘটনায় আটজনকে গ্রেপ্তার করে অভিযুক্ত করলেও র‌্যাব তাদের প্রতিবেদন জমা দেয়নি।

রাজনৈতিক বন্দী এবং বন্দী
রাজনৈতিক বন্দী বা বন্দিদের খবর ছিল। জাতীয় নিরাপত্তার হুমকির জবাব দেওয়ার অজুহাতে মিথ্যা অভিযোগ সহ বিরোধী দলগুলির সদস্যদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে রাজনৈতিক সংশ্লিষ্টতা প্রায়শই একটি কারণ বলে মনে হয়।

জুন মাসে সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করার অভিযোগে তার বিরুদ্ধে দায়ের করা দুটি মামলায় স্থায়ী জামিন পান। স্থায়ী জামিনের এই মঞ্জুরিটি 2020 সাল থেকে বেশ কয়েকটি স্বল্পমেয়াদী বর্ধিতকরণ অনুসরণ করে যখন জিয়ার সাজা প্রথম মানবিক কারণে স্থগিত করা হয়েছিল। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে একটি পৃথক মামলায়, অসুস্থতার কারণে জিয়ার অভিযোগের শুনানি ধারাবাহিকভাবে স্থগিত করা হয়েছিল। 2018 সালে জিয়াকে দুর্নীতি ও আত্মসাতের অভিযোগে 10 বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল, যা 2008 সালে প্রথম দায়ের করা হয়েছিল। আন্তর্জাতিক এবং দেশীয় আইন বিশেষজ্ঞরা দোষী সাব্যস্ত করার জন্য প্রমাণের অভাবের বিষয়ে মন্তব্য করেছেন এবং বিরোধী দলের নেতাকে অপসারণের জন্য একটি রাজনৈতিক চক্রান্তের পরামর্শ দিয়েছেন। নির্বাচনী প্রক্রিয়া থেকে। এই বিশেষজ্ঞরা বলেছেন যে আদালত তার পক্ষে জামিনের আবেদন বিবেচনা করার ক্ষেত্রে সাধারণত ধীর ছিল।

1971 সালের স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত যুদ্ধাপরাধ ও নৃশংসতার অভিযোগে অভিযুক্তদের বিচার পরিচালনার জন্য 2010 সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালটি সক্রিয় ছিল; অনেক পর্যবেক্ষক এই কার্যক্রমকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে দেখেছেন, কারণ আদালত প্রায় একচেটিয়াভাবে বিরোধী রাজনৈতিক দলের সদস্যদের অভিযুক্ত করেছে। গত জুলাই মাসে খুলনায় মানবতাবিরোধী অপরাধে ছয়জনকে মৃত্যুদণ্ড দেয় ট্রাইব্যুনাল। মার্চ ও মে মাসে, ট্রাইব্যুনাল পাকিস্তান সেনাবাহিনীর সাথে সহযোগিতা করার জন্য জামায়াত-ই-ইসলামী দলের সদস্যদের মৃত্যুদণ্ড দেয়।

ট্রান্সন্যাশনাল রিপ্রেশন
সরকার তার সার্বভৌম সীমানার বাইরের ব্যক্তিদের বিরুদ্ধে ভীতি প্রদর্শন বা সঠিক প্রতিশোধের জন্য আন্তঃজাতিক দমন-পীড়ন ব্যবহার করেছে, যার মধ্যে প্রবাসী জনগোষ্ঠীর সদস্যদের, যেমন রাজনৈতিক প্রতিপক্ষ, সুশীল সমাজের কর্মী, মানবাধিকার রক্ষাকারী এবং সাংবাদিকদের বিরুদ্ধে।

হুমকি, হয়রানি, নজরদারি, এবং জবরদস্তি: প্রেসের মতে, পুলিশ এবং গোয়েন্দা সংস্থাগুলো মানবাধিকার রক্ষাকারী, সুশীল সমাজের নেতৃবৃন্দ এবং দেশের বাইরে অবস্থানরত সমালোচকদের পরিবারের সদস্যদের হয়রানি ও নজরদারি অব্যাহত রেখেছে। মার্চ মাসে জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা সরকারকে “অবিলম্বে মানবাধিকার রক্ষক এবং জোরপূর্বক নিখোঁজ ব্যক্তিদের আত্মীয়দের বিরুদ্ধে তাদের সক্রিয়তা এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এবং জাতিসংঘের প্রক্রিয়াগুলির সাথে সহযোগিতার জন্য প্রতিশোধ নেওয়া বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন।”

মার্চ মাসে, মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক বাংলাদেশি সাংবাদিক কনক সারওয়ারের বোন নুসরাত শাহরিন রাকা 160 দিন কারাগারে থাকার পর জামিনে মুক্তি পান। ডিসেম্বর পর্যন্ত, তিনি জামিনে ছিলেন, যদিও তার বিরুদ্ধে মামলা চলতে থাকে এবং প্রতি কয়েক মাসে শুনানি হয়। 2021 সালের অক্টোবরে, মিডিয়া জানিয়েছে র‌্যাব বাহিনী ডিএসএ লঙ্ঘন এবং মাদক রাখার অভিযোগে রাকাকে গ্রেপ্তার করেছে। প্রেস অনুসারে, সারওয়ার বিশ্বাস করেছিলেন যে তার বোনের বিরুদ্ধে অভিযোগগুলি তার আগের অনলাইন মন্তব্যের প্রতিশোধ ছিল যাকে সরকারের সমালোচনা হিসাবে দেখা হয়েছিল এবং বলেছিলেন যে তার বোন কোনও অপরাধ করেনি। 2020 সালে, হাইকোর্ট কর্তৃপক্ষকে সারওয়ারের ওয়েবসাইটগুলি ব্লক করার নির্দেশ দেয় যেখানে তিনি “রাষ্ট্রবিরোধী বিকৃত বিষয়বস্তু” এর জন্য সামগ্রী শেয়ার করেছিলেন।

সেপ্টেম্বরে গণমাধ্যম সূত্রে জানা যায়, জাতীয় পুলিশের গোয়েন্দা শাখা লন্ডন-বি-এর ভাই নুর আলম চৌধুরীকে গ্রেপ্তার করে।

Related Posts