Provat Bangla

ধর্ষক ছাত্রলীগকে থামাবে কে?

পুনর্বার ক্ষমতাসীন দল সমর্থিত ছাত্রলীগ নেতাকর্মীর বিরুদ্ধে চরম ন্যক্কারজনক এক অপরাধের অভিযোগ উঠিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। সোমবার সমকাল জানাইয়াছে, শনিবার রাত্রিবেলায় এক দম্পতিকে ক্যাম্পাসে আহ্বানকরত স্বামীকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলে রশিবদ্ধ করিয়া পার্শ্ববর্তী জঙ্গলে স্ত্রীকে ধর্ষণ করিয়াছে ছাত্রলীগের এক নেতা ও তাহার সহযোগী। ১৯৯৮ সালেও একই ক্যাম্পাস তৎকালীন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক মানিকের দ্বারা সংঘটিত একাদিক্রমে ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনার সাক্ষী; যাহার বিরুদ্ধে শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত আন্দোলন দেশব্যাপী আলোড়ন তুলিয়াছিল। শুধু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই নহে; বিশেষত গত দেড় দশকে দেশের বহু শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগ নেতাকর্মীর বিরুদ্ধে অনুরূপ অপরাধ সংঘটনের অভিযোগ উঠিয়াছে। ২০২০ সালে সংগঠনটির এক দল নেতাকর্মী কর্তৃক সিলেটের এমসি কলেজের ছাত্রনিবাসে স্বামীকে আটকাইয়া রাখিয়া স্ত্রীকে ধর্ষণের ঘটনা সর্বজনজ্ঞাত। ঐতিহ্যবাহী একটা সংগঠনে কতটা নৈতিক অধঃপতন ঘটিলে উহার নেতাকর্মী বারংবার এহেন বর্বরোচিত ঘটনার জন্ম দিতে পারে– উহা বুঝিতে বিশেষ জ্ঞানের প্রয়োজন নাই।

ভিন্নমতের সংগঠন ও মানুষের উপর হামলা হইতে শুরু করিয়া টেন্ডারবাজি-গুম-খুন-অপহরণ– হেন অপরাধ নাই, যাহাতে ছাত্রলীগের নেতাকর্মীর নাম যুক্ত হয় নাই। কিন্তু দুর্ভাগ্যজনক, অদ্যাবধি খুব কম ঘটনাতেই অপরাধীদের বিরুদ্ধে শক্ত আইনি পদক্ষেপ গৃহীত হইয়াছে। সংগঠনটির কেন্দ্রীয় কমিটি প্রায় প্রতিটি ঘটনায় জড়িতদের বহিষ্কার করিয়াছে সত্য, কিন্তু ঘটনা-পরবর্তী ছাত্র-জনরোষ স্তিমিত হইলে প্রায় সকলকেই পুনরায় সংগঠনে আসন দেওয়া হইয়াছে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষও এহেন অপরাধীদের বিরুদ্ধে অধিকাংশ ক্ষেত্রে রহস্যময় নীরবতা পালন করিয়াছে। এই সকল কারণেই যে ক্যাম্পাসসমূহে ছাত্রলীগ এক প্রকার রামরাজত্ব প্রতিষ্ঠার সুযোগ পাইয়াছে, ইহা বলা বাহুল্য। 

প্রতিবেদনমতে, গত ৯ বৎসরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতাকর্মীর বিরুদ্ধে শিক্ষক-শিক্ষার্থী ও বহিরাগত নারীকে শারীরিক ও যৌন হেনস্তার অন্তত ১০টি অভিযোগ আসিয়াছে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটা ঘটনায়ও নিবৃত্তিমূলক কোনো পদক্ষেপ গ্রহণ করে নাই। আমাদের প্রত্যাশা, তথাকার শিক্ষক-শিক্ষার্থীদের চলমান আন্দোলন শান্তিপূর্ণভাবে জারি থাকিলে এইবার পরিস্থিতি বদলাইতে পারে।

Related Posts