Provat Bangla

হাসিনা, মোদীকে ব্যঙ্গ করার ‘আপত্তিকর ভিডিও’র জন্য আটক বাংলাদেশি কিশোর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ভারতীয় প্রতিপক্ষ নরেন্দ্র মোদীকে উপহাস করে একটি মিউজিক ভিডিও বানানোর জন্য বাংলাদেশের কঠোর ইন্টারনেট আইনে এক কিশোরকে গ্রেপ্তার করা হয়েছে, পুলিশ জানিয়েছে।

স্থানীয় পুলিশ প্রধান আবদুল্লাহ আল-মামুন বৃহস্পতিবার বলেছেন, রবিউল ইসলাম (১৯)কে ঢাকা উত্তরের একটি শহরে সরকারপন্থী এক যুব নেতা আইনে অভিযোগ দায়ের করার পর তাকে গ্রেপ্তার করা হয়েছে।

আল-মামুন বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, “তিনি বাংলাদেশি ও ভারতীয় প্রধানমন্ত্রীদের ছবি ব্যবহার করে একটি আপত্তিকর মিউজিক ভিডিও তৈরি করেছিলেন এবং তা তার ফেসবুক টাইমলাইনে পোস্ট করেছিলেন।”

মোদির সফরের বিরুদ্ধে মারাত্মক বিক্ষোভে দেশটি কেঁপে উঠার কয়েকদিন পরেই তার গ্রেপ্তার হয়, বেশিরভাগই ইসলামপন্থীদের নেতৃত্বে, যাতে কমপক্ষে 13 জন বিক্ষোভকারী মারা যায়।

বৃহস্পতিবার ইসলামকে আদালতের মুখোমুখি করা হয়েছে এবং তাকে হেফাজতে রিমান্ডে নেওয়া হয়েছে, পুলিশ বলেছে, এবং তার বিরুদ্ধে সরকার প্রধানের মানহানি ও ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগ আনা হবে বলে আশা করা হচ্ছে। তাকে 14 বছর পর্যন্ত কারাগারের আড়ালে থাকতে হবে।

অ্যাক্টিভিস্টরা বলছেন, সরকারের সমালোচনা দমন করতে বাংলাদেশের কঠোর ইন্টারনেট আইন ব্যবহার করা হচ্ছে।

2018 সাল থেকে শতাধিক লোকের বিরুদ্ধে প্রধানমন্ত্রী এবং অন্যান্য সিনিয়র রাজনৈতিক ব্যক্তিত্বের ভাবমূর্তি ক্ষুণ্ন করা সহ কথিত অপরাধের জন্য অভিযুক্ত করা হয়েছে।

স্থানীয় নির্বাচনের কভার করার সময় তার রাজনৈতিক দলের অফিসের বাইরে করা মন্তব্যের জন্য হাসিনার মানহানি করার অভিযোগে সোমবার একজন সম্প্রচার সাংবাদিক নাঈমুর রহমানকে গ্রেপ্তারের পর ইসলামের আটক করা হয়েছে।

তার মন্তব্য তার সমর্থকরা শুনেছিল, যারা তাকে পুলিশে রিপোর্ট করেছিল।

একটি সম্প্রচার সাংবাদিক সমিতির প্রধান মোস্তফা জামাল বলেছেন, রহমানের গ্রেপ্তার একটি “পুলিশ এবং ক্ষমতাসীন রাজনৈতিক দলের একটি অবৈধ ক্ষমতা অনুশীলন”।

তিনি এএফপিকে বলেন, “আজকাল আমাদের দৈনন্দিন কাজ করার চেয়ে আমরা … আইন অধ্যয়ন করতে বাধ্য হচ্ছি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার প্রচারক, সাদ হাম্মাদি বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন যে গ্রেপ্তারগুলি “আইনের পরিণতি যা বাংলাদেশের মতপ্রকাশের স্বাধীনতাকে সমুন্নত ও সুরক্ষার আন্তর্জাতিক অঙ্গীকারকে ব্যর্থ করে”।

মার্চের শুরুতে, আন্দোলনকারীরা লেখক মুশতাক আহমেদকে আটকে রেখে মৃত্যুর প্রতিবাদে কয়েকদিন বিক্ষোভ করে, যিনি ইন্টারনেট আইনের অধীনেও গ্রেপ্তার হয়েছিলেন।

করোনাভাইরাস মহামারী নিয়ে হাসিনার পরিচালনার সমালোচনা করে একটি নিবন্ধ প্রকাশ এবং ফেসবুক পোস্ট শেয়ার করার জন্য আহমেদকে জেলে পাঠানো হয়েছিল।

লেখকের সঙ্গে আটক কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর দুই সপ্তাহ পর মুক্তি পান।

বাংলাদেশের একটি আদালত কিশোরের দাবির তদন্তের নির্দেশ দিয়েছে যে পুলিশ তাকে আটক করার আগে তাকে নির্যাতন করা হয়েছিল।

Related Posts