Provat Bangla

যুক্তরাষ্ট্র বলেছে, বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট সোমবার বলেছে যে বাংলাদেশে উইকএন্ডের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গি রয়েছে, তিনি যোগ করেছেন যে ওয়াশিংটন ভোটের অনিয়মের প্রতিবেদনে উদ্বিগ্ন এবং সংঘটিত সহিংসতার নিন্দা করেছে।


কেন এটা গুরুত্বপূর্ণ


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় এসেছেন, নতুন ট্যাব খুলেছেন, রবিবারের সাধারণ নির্বাচনে তার দল প্রায় 75% আসন জিতেছে।
কিন্তু প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ভোট বর্জন করে এবং ভোটার উপস্থিতি কম ছিল।
মূল উদ্ধৃতি
মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র সোমবার বলেছেন, “সহস্রাধিক রাজনৈতিক বিরোধী সদস্যের গ্রেপ্তার এবং নির্বাচনের দিনে অনিয়মের রিপোর্টে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন রয়েছে।”
“মার্কিন যুক্তরাষ্ট্র অন্যান্য পর্যবেক্ষকদের সাথে মতামত ভাগ করে নেয় যে এই নির্বাচনগুলি অবাধ বা সুষ্ঠু ছিল না এবং আমরা দুঃখিত যে সব দল অংশগ্রহণ করেনি।”


কনটেক্সট


নির্বাচন কমিশন কর্তৃক প্রকাশিত বেসরকারী ফলাফল অনুযায়ী ক্ষমতাসীন আওয়ামী লীগ দল 298টির মধ্যে 222টি আসন জিতেছে। 1971 সালে পাকিস্তান থেকে স্বাধীনতা লাভের পর বাংলাদেশের 12তম নির্বাচন ছিল।
দক্ষিণ এশিয়ার 170 মিলিয়ন মানুষের দেশে হাসিনার আওয়ামী লীগের ভার্চুয়াল একদলীয় শাসনের বিষয়ে অধিকার গোষ্ঠীগুলো সতর্ক করেছে।
বাংলাদেশের প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানের কন্যা, হাসিনা, 76, 1996 সালে প্রথম প্রধানমন্ত্রী হন।
হাসিনা বিরোধীদের বয়কটকে প্রত্যাখ্যান করেন এবং বলেছিলেন যে তার লক্ষ্য অর্থনীতিকে চাঙ্গা করা।

Related Posts

  • ‘শিবির করি কি না জিজ্ঞেস করেই থাপ্পড় দেয় আমাকে’

  • রাতের ভোটের আওয়ামী লীগ সরকার

  • হাসিনার হাইব্রিড শাসন: স্বৈরাচার, গণতন্ত্রের মুখোশ এবং উন্নয়নের মূলা

  • নির্বাচনের নামে ভেল্কিবাজি