Provat Bangla

যুক্তরাষ্ট্র বলেছে বাংলাদেশের নির্বাচন অবাধ বা সুষ্ঠু নয়; জাতিসংঘও সহিংসতা, অনিয়ম নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দল নির্বাচনে বিজয়ী হওয়ার একদিন পর, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ (ইউএন) নির্বাচনের দিন সহিংসতা এবং অনিয়মের প্রতিবেদনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে, ওয়াশিংটন উল্লেখ করেছে যে নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি এবং দুঃখ প্রকাশ করেছে। যে সব দল ব্যালটে অংশগ্রহণ করেনি।

মার্কিন পররাষ্ট্র দপ্তর ৯ জানুয়ারি এক প্রেস বিবৃতিতে বলেছে যে, হাজার হাজার রাজনৈতিক বিরোধী সদস্যকে গ্রেপ্তার করা এবং বাংলাদেশে নির্বাচনের দিন অনিয়মের খবরে ওয়াশিংটন উদ্বিগ্ন।

এছাড়াও পড়ুন

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দল ছাড়া নির্বাচনের পর বিজয়ের দিকে এগিয়ে যাচ্ছেন
স্টেট ডিপার্টমেন্ট বলেছে, “মার্কিন যুক্তরাষ্ট্র অন্যান্য পর্যবেক্ষকদের সাথে এই মতামত শেয়ার করে যে এই নির্বাচনগুলি অবাধ বা সুষ্ঠু ছিল না এবং আমরা দুঃখিত যে সব দল অংশগ্রহণ করেনি,” স্টেট ডিপার্টমেন্ট বলেছে।

৭ জানুয়ারির সংসদীয় নির্বাচনে শেখ হাসিনার আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ আসন জিতেছে উল্লেখ করার সময়, স্টেট ডিপার্টমেন্ট বলেছে যে ওয়াশিংটন নির্বাচনের সময় এবং তার পরবর্তী মাসগুলোতে সহিংসতার নিন্দা জানায়।

“আমরা বাংলাদেশ সরকারকে সহিংসতার রিপোর্ট বিশ্বাসযোগ্যভাবে তদন্ত করতে এবং অপরাধীদের জবাবদিহি করতে উৎসাহিত করি। আমরা সকল রাজনৈতিক দলকে সহিংসতা প্রত্যাখ্যান করার জন্যও আহ্বান জানাই,” এতে বলা হয়েছে।

স্টেট ডিপার্টমেন্ট যোগ করেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের জনগণ এবং গণতন্ত্র, শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতার জন্য তাদের আকাঙ্ক্ষাকে সমর্থন করে।

“আগামীর দিকে তাকিয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের জন্য আমাদের ভাগ করা ভিশনকে এগিয়ে নিতে, বাংলাদেশে মানবাধিকার ও সুশীল সমাজকে সমর্থন করতে এবং আমাদের জনগণের সাথে জনগণের এবং অর্থনৈতিক সম্পর্ককে আরও গভীর করতে বাংলাদেশের সাথে অংশীদারিত্ব করতে প্রতিশ্রুতিবদ্ধ। ” এটা বলেছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান ভলকার তুর্ক বাংলাদেশের নবনির্বাচিত সরকারকে গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি দেশের প্রতিশ্রুতি পুনর্নবীকরণের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন, রবিবারের ভোটের পরিবেশ বিরোধী প্রার্থী ও সমর্থকদের সহিংসতা ও দমন-পীড়নের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দুঃখ প্রকাশ করেছেন।

“ভোট শুরুর মাসগুলিতে, হাজার হাজার বিরোধী সমর্থককে নির্বিচারে আটক করা হয়েছে বা ভয় দেখানো হয়েছে। এই ধরনের কৌশল সত্যিকারের প্রকৃত প্রক্রিয়ার জন্য সহায়ক নয়,” মিঃ তুর্ক বলেছেন।

জাতিসংঘের শীর্ষ মানবাধিকার কর্মকর্তা উল্লেখ করেছেন যে বাংলাদেশে গণতন্ত্র “কঠিনভাবে জয়ী” হয়েছে এবং “প্রসাধনী হওয়া উচিত নয়।” বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে উল্লেখ করে মিঃ তুর্ক বলেন, “তিনি আন্তরিকভাবে আশা করেন যে এটি রাজনৈতিক ও প্রাতিষ্ঠানিক ক্ষেত্রেও অনুবাদ করবে। সকল বাংলাদেশীর ভবিষ্যত ঝুঁকির মধ্যে রয়েছে।”

জাতিসংঘের কর্মকর্তা উল্লেখ করেছেন যে গণগ্রেফতার, হুমকি, জোরপূর্বক গুম, ব্ল্যাকমেইলিং এবং নজরদারি সব পদ্ধতিই ব্যালটের আগে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের দ্বারা ব্যবহৃত হয়, যা প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বর্জন করেছিল। রাজনৈতিক সহিংসতার ক্রিয়াকলাপ, যার মধ্যে অগ্নিসংযোগের হামলার অভিযোগ রয়েছে যা বিরোধী দলগুলির দ্বারা সংঘটিত হয়েছে, এছাড়াও রিপোর্ট করা হয়েছে।

“অক্টোবর থেকে প্রায় 25,000 বিরোধী সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে, যার মধ্যে প্রধান দলের নেতারা রয়েছে, জাতিসংঘের কর্মকর্তা বলেছেন। গত দুই মাসে অন্তত 10 জন বিরোধী সমর্থক হেফাজতে মারা গেছে – বা নিহত হয়েছে – সম্ভাব্য নির্যাতন বা আটকের কঠোর অবস্থার বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে,” জাতিসংঘের মানবাধিকার প্রধান বলেছেন।

তিনি বলেন, অনেক মানবাধিকার রক্ষাকারীকে আত্মগোপনে যেতে বাধ্য করা হয়েছে এবং কেউ কেউ দেশ ছেড়ে পালিয়েছে, যখন কয়েক ডজন সন্দেহভাজন জোরপূর্বক গুমের ঘটনা রিপোর্ট করা হয়েছে, বেশিরভাগই নভেম্বরে।

“এই ঘটনাগুলি স্বাধীনভাবে তদন্ত করা উচিত, এবং দায়ী ব্যক্তিদের অবশ্যই সুষ্ঠু ও স্বচ্ছ বিচারে বিচারের আওতায় আনা উচিত,” মিঃ তুর্ক বলেছেন। “প্রচারণার সময় এবং নির্বাচনের দিনেও লঙ্ঘন ও অনিয়ম পুঙ্খানুপুঙ্খভাবে এবং কার্যকরভাবে তদন্ত করা উচিত।” মিঃ তুর্ক সকল বাংলাদেশীর মানবাধিকার সম্পূর্ণরূপে বিবেচনায় নেওয়া এবং দেশে সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্রের ভিত্তিকে শক্তিশালী করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারকে অনুরোধ করেন।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সহযোগী মুখপাত্র ফ্লোরেন্সিয়া সোতো নিনো, জাতিসংঘ বিশ্বাস করে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে বলেন, “সেখানে যে পরিস্থিতি তৈরি হচ্ছে তা আমরা দেখেছি। মহাসচিব যা ঘটছে তা অনুসরণ করে চলেছেন। তিনি বিরোধীদের নির্বাচন বয়কটের সিদ্ধান্তকে নোট করেছেন।”

তিনি বলেন, জাতিসংঘের প্রধান নির্বাচনের আগে এবং চলাকালীন সহিংসতার ঘটনা সম্পর্কে “স্পষ্টতই উদ্বিগ্ন”। মিঃ গুতেরেস সকল পক্ষকে সকল প্রকার সহিংসতা প্রত্যাখ্যান করার এবং মানবাধিকার ও আইনের শাসনকে সম্পূর্ণভাবে সম্মানিত করা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। “এটি সেখানে গণতন্ত্রের সুসংহতকরণ এবং অর্থনৈতিক সমৃদ্ধির জন্য অপরিহার্য,” তিনি বলেন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ সরকার গণতন্ত্রের পরিবেশ গড়ে তোলা অপরিহার্য। “সকল প্রকার সহিংসতাকে সম্মান করুন এবং প্রত্যাখ্যান করুন এবং স্পষ্টতই মানবাধিকার নিশ্চিত করুন।

সেখানে সম্মান করা হয়,” তিনি বলেন।

প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) বর্জন করা নির্বাচনে রোববার ৩০০ সদস্যের সংসদে ২২৩টি আসনে জয় পেয়েছে আওয়ামী লীগ।

বাংলাদেশ সরকার ভারত ও অন্যান্য দেশ থেকে বিপুল সংখ্যক বিদেশী পর্যবেক্ষকদের পাশাপাশি বহুপক্ষীয় সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানিয়েছিল।

Related Posts

  • ‘শিবির করি কি না জিজ্ঞেস করেই থাপ্পড় দেয় আমাকে’

  • রাতের ভোটের আওয়ামী লীগ সরকার

  • হাসিনার হাইব্রিড শাসন: স্বৈরাচার, গণতন্ত্রের মুখোশ এবং উন্নয়নের মূলা

  • নির্বাচনের নামে ভেল্কিবাজি