Provat Bangla

‘যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে জোরপূর্বক গুমের ঘটনা ঘটেছে’ দাবি বাংলাদেশের প্রধানমন্ত্রীর

বাংলাদেশের প্রধানমন্ত্রী দাবি করেছেন যে দেশে নিরাপত্তা বাহিনী কর্তৃক জোরপূর্বক গুমের ঘটনা ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও ঘটে, প্রতি বছর যুক্তরাজ্যে “275,000 ব্রিটিশ নাগরিক নিখোঁজ হয়”।

মানবাধিকার গোষ্ঠী এবং জাতিসংঘ উভয়ই সম্প্রতি বাংলাদেশে গোপন, কথিত রাষ্ট্র-অনুমোদিত, অপহরণের ক্রমবর্ধমান সংখ্যা সম্পর্কে সতর্কবার্তা দিয়েছে।

দুটি প্রধান দলই ক্ষমতায় থাকাকালে বিচারবহির্ভূত হত্যাসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত হলেও ঢাকা-ভিত্তিক মানবাধিকার সংগঠন অধিকার দাবি করে, আওয়ামী লীগ প্রশাসনের অধীনে ২০০৯ সাল থেকে অন্তত ৪০২ জন নিখোঁজ হয়েছে।

বৃহস্পতিবার সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণকে রক্ষা করা শেষ পর্যন্ত সরকারের দায়িত্ব, কিন্তু বাংলাদেশই একমাত্র দেশ নয় যার নাগরিক কখনও কখনও হারিয়ে যায়।

“2009 সালের পরিসংখ্যান অনুসারে, 275,000 ব্রিটিশ নাগরিক নিখোঁজ হয়েছে,” তিনি বলেছিলেন। “তাদের মধ্যে 20,000 জনের হদিস জানা যায়নি। আপনি যদি আমেরিকার কথা বিবেচনা করেন তবে পরিস্থিতি আরও খারাপ।”

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ১৬ কোটি জনসংখ্যার উন্নয়নশীল দেশ, যেখানে ব্রিটেনের ৬৫ মিলিয়নের তুলনায় এবং যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের তুলনায় আমাদের অবস্থা ভালো। তিনি বলেন, নিখোঁজের কোনো ঘটনা ঘটলেই আমরা ব্যবস্থা নিচ্ছি।

ব্রিটিশ পরিসংখ্যানগুলি ইন্ডিপেনডেন্টের 2009 সালের একটি প্রতিবেদন থেকে উৎসারিত বলে মনে হচ্ছে যা কোনও পরামর্শ দেয় না যে যুক্তরাজ্য সরকার কোনও নিখোঁজের সাথে জড়িত ছিল।

হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়ার পরিচালক মীনাক্ষী গাঙ্গুলী বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী নিখোঁজ ব্যক্তিদের সাথে জোরপূর্বক গুমের বিষয়টিকে মিলিয়ে দিচ্ছেন।

“বাংলাদেশের আইন বলপূর্বক গুমকে স্বীকৃতি দেয় না। এটার এমন কোন ধারণা নেই,” গাঙ্গুলি বলেছিলেন। “কেউ নিখোঁজ হয়ে গেলে তারা মানুষকে যা করতে দেয় তা হল নিখোঁজ ব্যক্তির অভিযোগ দায়ের করা।

“এমনকি যখন পরিবারের সদস্যরা বলে যে তারা জানে যে নিরাপত্তা বাহিনী দায়ী ছিল, কারণ সেখানে সাক্ষী আছে, সেই অভিযোগ নেওয়া হয় না,” তিনি বলেছিলেন।

আওয়ামী লীগ সরকার অপহরণের সাথে জড়িত থাকার কথা অস্বীকার করেছে, এমনকি ভিকটিমরা যখন হেফাজতে আসে তখনও।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এই মাসের শুরুতে বলেছিলেন যে লোকেরা ব্যক্তিগত কারণে বা সরকারকে বিব্রত করার জন্য তাদের নিখোঁজ হওয়ার বিষয়টি জাল করছে। তিনি বলেন, ঋণ পরিশোধ করতে না পারায় কিছু লোক নিখোঁজ হচ্ছে।

“কিছু কিছু সামাজিক কারণে হারিয়ে যাচ্ছে। তারা গুরুতর অপরাধ করেছে এবং আইন প্রয়োগকারী সংস্থা তাদের অনুসরণ করছে জেনেও কেউ কেউ নিখোঁজ হয়ে যায়।”

দেশে নিখোঁজ হওয়া সাম্প্রতিকতম বিশিষ্ট ব্যক্তি হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী অধ্যাপক মুবাশার হাসান, যার সন্ত্রাসবাদের উপর গবেষণা শীর্ষস্থানীয় একাডেমিক জার্নালে প্রকাশিত হয়েছে।

হাসানের পরিবার বলছে, তারা সর্বশেষ তার কথা শুনেছে ৭ নভেম্বর ঢাকায় জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে দেখা করার সময়। তারপর থেকে তাকে শোনা যায়নি এবং বন্ধুরা ভারতীয় মিডিয়াকে বলেছে যে তারা সন্দেহ করছে যে তাকে নিরাপত্তা বাহিনী ধরে রেখেছে – একটি দাবি কর্তৃপক্ষ অস্বীকার করেছে।

একজন কলামিস্ট এবং কবি, ফরহাদ মজহার, এই বছরের জুলাইয়ে নিখোঁজ হওয়ার 12 ঘন্টারও বেশি পরে পুনরুত্থিত হয়েছেন। তিনি দাবি করেছেন যে তাকে একদল সশস্ত্র লোকের দ্বারা অপহরণ করা হয়েছে কিন্তু পুলিশ এই দাবিগুলি নিয়ে সন্দেহ প্রকাশ করেছে এবং এই মাসের শুরুতে বলেছে যে তারা মিথ্যা বিবৃতি দেওয়ার জন্য তার বিরুদ্ধে মামলা করতে চায়।

বাংলাদেশের অভিজাত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), একটি বিশেষ আধাসামরিক ইউনিট, অধিকাংশ নিখোঁজের সাথে জড়িত থাকার জন্য মানবাধিকার গোষ্ঠীগুলো সন্দেহ করছে। এপ্রিল মাসে, সুইডিশ ন্যাশনাল রেডিও একটি গোপন রেকর্ডিং সম্প্রচার করে যেখানে এটি অভিযোগ করে যে একজন র‌্যাব অফিসার বেশ কয়েকটি হত্যাকাণ্ডে অংশ নেওয়ার কথা স্বীকার করেছেন।

2014 সালে ক্ষমতাসীন দলের একজন নিম্ন-স্তরের কর্মকর্তার নির্দেশে জোরপূর্বক গুম এবং হত্যার জন্য তাদের অংশের জন্য জানুয়ারিতে 26 জনের একটি দলের মধ্যে ইউনিটের 15 জনেরও বেশি প্রাক্তন সদস্য ছিলেন।

এইচআরডব্লিউ-এর জুলাইয়ের এক প্রতিবেদন অনুসারে, ২০১৬ সালে গোপনে আটক ৯০ জনের মধ্যে প্রায় ২১ জনকে পরে মৃত অবস্থায় পাওয়া গেছে। নিখোঁজ রয়েছেন আরও অন্তত নয়জন। অধিকার বলছে, এ বছর এ পর্যন্ত প্রায় ৭৪ জন নিখোঁজ হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ নিশ্চিত করেছে যে 2016 সালে গোপনে আটক 90 জনেরও বেশি লোকের মধ্যে 21 জনের মৃতদেহ পরবর্তীতে মৃত অবস্থায় পাওয়া গেছে এবং কমপক্ষে নয়জন নিখোঁজ রয়েছে।

জাতিসংঘের কার্যকরী দল ফেব্রুয়ারিতে জোরপূর্বক বা অনিচ্ছাকৃত গুমের বিষয়ে বাংলাদেশ সরকারকে তার নাগরিকদের অপহরণ ও গোপন কারাগার বন্ধ করার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

বাংলাদেশের পুলিশ প্রধান, এ কে এম শহীদুল হক এই মাসের শুরুতে বলেছিলেন যে গোপন অপহরণ দক্ষিণ এশিয়ার দেশটিতে একটি পুরানো ঘটনা। “ব্রিটিশ ঔপনিবেশিক আমল থেকেই এখানে জোরপূর্বক গুমের ঘটনা ঘটছে,” তিনি বলেন।

মন্তব্যের জন্য হাসিনার কার্যালয়ে যোগাযোগ করা হয়।

Related Posts