Provat Bangla

বারবার ছাত্রলীগের নির্যাতন ক্যাম্পাসকে অনিরাপদ করে তুলেছে

ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের নেতা-কর্মীদের দ্বারা শিক্ষার্থীদের ওপর বারবার নির্যাতনের ঘটনা সারা দেশের বড় বড় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসগুলোকে অনিরাপদ করে তুলেছে।

দেশে এ ধরনের ঘটনা নতুন না হলেও সাম্প্রতিক বছরগুলোতে এসব নির্যাতনের সংখ্যা ও তীব্রতা বেড়েছে।

এমনকি শারীরিক এবং মানসিক উভয় নির্যাতনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার পরেও, ভুক্তভোগীরা কোনও স্থায়ী সমাধান পান না, যার জন্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলি তাদের জন্য ‘কনসেন্ট্রেশন ক্যাম্পে’ পরিণত হয়েছে, তারা বলেছে।

প্রবীণ শিক্ষাবিদরা ঘটনার পুনরাবৃত্তির জন্য দায়মুক্তির চলমান সংস্কৃতিকে দায়ী করেছেন।

কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর এক ছাত্রীকে ছাত্রলীগের একদল নেতাকর্মী কর্তৃক শারীরিক নির্যাতনের ঘটনায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের আবাসিক হলে শিক্ষার্থীদের ওপর নির্যাতনের ঘটনায় বৃহস্পতিবার হাইকোর্টের নির্দেশনা রয়েছে।

আইইউ দেশরত্ন শেখ হাসিনা হলের আরও চার শিক্ষার্থী জানান, কয়েক মাস আগে তাদেরও নির্যাতন ও হয়রানি করা হয়েছিল।

প্রবীণ শিক্ষাবিদ, লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক বাংলা অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক শনিবার নিউ এজকে বলেন, ‘সারা দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে থাকা শিক্ষার্থীরা স্বাভাবিকভাবে চিন্তা করতে পারে না।

আত্মরক্ষার জন্য নিজেদের বিবেক, বুদ্ধিমত্তা ও যুক্তিবোধ বিসর্জন দিয়ে তারা ক্ষমতাসীন রাজনৈতিক দলের ছাত্র সংগঠন থেকে নিজেদের আড়াল করে এসব হলে বাস করে, তিনি বলেন, ‘এ পরিস্থিতি দেশ ও রাষ্ট্রের জন্য খুবই বিপজ্জনক।

ব্র্যাক ইউনিভার্সিটির বিশিষ্ট অধ্যাপক প্রফেসর মোহাম্মদ কায়কোবাদ বলেন, অন্যায়ের ঘটনা যদি বিচার না হয় তাহলে যেকোনো ধরনের অন্যায় চলতেই থাকবে।

‘আমরা বিশ্বাস করি যে [ক্ষমতাসীন দলের] নেতারা আইন ভঙ্গ করবেন না এবং জনগণ ও জাতিকে সঠিক পথ দেখাবেন,’ তিনি বলেন, তাদের ভাবমূর্তি রক্ষার জন্য নেতাদের তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার পদক্ষেপ নেওয়া উচিত। যারা অপরাধ করে।

তবে, তিনি তাড়াহুড়ো করে যোগ করেছেন, এই ধরনের শাস্তি বাস্তবে ঘটে না।

আইইউতে নিউ এজ সংবাদদাতা জানিয়েছেন যে অনেক শিক্ষার্থী বলেছে যে ছাত্রলীগের নেতা-কর্মীদের দ্বারা সংঘটিত বেশ কয়েকটি র্যাগিং এবং হামলার ঘটনার কারণে বিশ্ববিদ্যালয় তাদের জন্য অনিরাপদ হয়ে উঠেছে।

নজরুল ইসলাম নামে এক আইইউ শিক্ষার্থীর অভিভাবক জানান, তারা তাদের ছেলে-মেয়েদের উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে পাঠালেও এসব ঘটনার কথা শুনে তাদের মন খারাপ হয়ে যায়।

আইইউ বাংলাদেশ ছাত্র ইউনিয়ন শাখার সভাপতি ইমানুল ইসলাম সোহান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে অপরাধীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় বিশ্ববিদ্যালয়ে বারবার এ ধরনের ঘটনা ঘটছে।

আইইউর প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর এম মাহবুবুর রহমান নিউ এজকে বলেন, কেউ যাতে হয়রানি ও নির্যাতনের শিকার না হয় সেজন্য তারা হল কর্তৃপক্ষ ও প্রক্টরিয়াল বডিকে ক্যাম্পাসে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

তারা সচেতনতা সৃষ্টির জন্য কাউন্সেলিং পরিচালনা করবে, তিনি যোগ করেন।

গত বছর ২২শে জানুয়ারী রাত ১১টা থেকে সকাল সাড়ে ৯টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এক ছাত্রকে মারধর করেছে বলে অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নিউ এজ সংবাদদাতা জানান, শিক্ষক ও শিক্ষার্থীদের বক্তব্য অনুযায়ী, ছাত্রলীগের নেতারা গত তিন মাসে হলগুলোতে ৫০টির বেশি নির্যাতন ও হয়রানির ঘটনা ঘটিয়েছে।

পরে জিসুন ও সানি ওই পাঁচজনের মধ্যে সৈকত নামে এক ভুক্তভোগীকে ক্যাম্পাস ছেড়ে চলে যেতে বাধ্য করে এবং প্রশাসনের কাছে কোনো অভিযোগ না দেওয়ার হুমকি দেয় বলে অভিযোগ রয়েছে।

জাবি বাংলাদেশ ছাত্র ইউনিয়ন শাখার সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, ছাত্রলীগের নেতা-কর্মীরা তাদের রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে শিক্ষার্থীদের ব্যবহার করার লক্ষ্যে হলগুলোতে ভীতিকর পরিবেশ তৈরি করেছে।

জাবি ছাত্রলীগের সভাপতি আখতারুজ্জামান সোহেল উপরোক্ত ঘটনাগুলোকে বিচ্ছিন্ন ঘটনা বলে অভিহিত করেছেন।

ইরোজ-উল-হাসান বলেন, ‘রাজনৈতিক পরিচয় নির্বিশেষে যে কোনো অভিযোগের বিরুদ্ধে আমরা যতটা সম্ভব অল্প সময়ের মধ্যে ব্যবস্থা নিই।’

রাজশাহীতে নিউ এজ স্টাফ সংবাদদাতা রিপোর্ট করেছেন যে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন শিক্ষার্থীকে নির্যাতন, ভয় দেখিয়ে এবং চাঁদাবাজি করার কারণে কমপক্ষে 23 জন শিক্ষার্থীকে তাদের হল থেকে বের করে দিয়েছে বলে অভিযোগ রয়েছে।

গত দুই বছরে ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় ও হল কর্তৃপক্ষের কাছে অন্তত ৪২টি অভিযোগ করেছেন শিক্ষার্থীরা।

কৃষ্ণ প্রতিবাদ করলে ছাত্রলীগের লোকজন তাকে মারধর ও হত্যার হুমকি দেয় এবং বলে যে তারা তাকে ইসলামী ছাত্রশিবিরের কর্মী বলে চিহ্নিত করবে।

10,000 টাকা চাঁদা দাবি না করলে 25 জানুয়ারী ছাত্রলীগ নেতাকর্মীরা তাকে নির্যাতন ও হত্যার হুমকি দিলে শাহ মখদুম হল থেকে তৃতীয় বর্ষের ফোকলোর ছাত্র সামিউল ইসলাম পালিয়ে যায়।

ছাত্রলীগ নেতারা এমনকি 2022 সালের 29 মার্চ মতিহার হলের 438 নম্বর কক্ষ থেকে শারীরিকভাবে প্রতিবন্ধী ছাত্র সৌরভকে জোর করে বের করে দেয়।

ছাত্রলীগের অত্যাচারের বিরুদ্ধে রাবি ক্যাম্পাসে বিক্ষোভ প্রদর্শনকারী অর্থনীতির অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, অভিভাবকরা তাদের সন্তানদের হলে রাখায় চরম নিরাপত্তাহীনতা বোধ করছেন, তিনি যোগ করেছেন যে তাদের স্বল্প আয়ের মধ্যেও তারা তাদের সন্তানদের মেসে রাখার চেষ্টা করছে।

রাবি উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম শনিবার নিউ এজকে বলেন, সমস্যা সমাধানে হলের প্রভোস্টদের সঙ্গে বৈঠক করেছেন।

‘আমরা রাজনৈতিক ও অরাজনৈতিকভাবে সমস্যা সমাধানের জন্য কাজ করছি। এসব সমস্যা একদিনে তৈরি হয়নি। আমরা বর্তমান সমস্যা একদিনে সমাধান নাও করতে পারি, তবে আমরা চেষ্টা করছি,’ যোগ করেন তিনি।

চট্টগ্রামে নিউ এজ প্রতিনিধি জানিয়েছেন, আবাসিক হলগুলোতে ছাত্রলীগের নেতা-কর্মীরা দীর্ঘদিন ধরে যে নৈরাজ্য চালাচ্ছেন, তাতে উদ্বেগ প্রকাশ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

বাংলা বিভাগের ছাত্র শফিকুর রহমান নিউ এজকে বলেন, ছাত্রলীগের গ্রুপগুলো হলের মধ্যে সংঘর্ষে লিপ্ত হওয়ায় তিনি সোহরাওয়ার্দী হলে থাকতে এড়িয়ে যান।

শফিকুরের বাবা সুলতান আহমেদ নিউ এজকে বলেন, ক্যাম্পাসে ছাত্রলীগের নৈরাজ্যের কারণে তিনি শফিকুরকে চবি হলে থাকতে দেননি।

চবির উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে শনিবার নিউ এজকে বলেন, ক্যাম্পাসে সংঘর্ষে জড়িত শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

‘কিন্তু মাঝে মাঝে বিভিন্ন কারণে [ব্যবস্থা নেওয়া] অসম্ভব। আমাদের “দায়” রয়েছে কারণ আমরা শিক্ষার্থীদের নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছি,’ তিনি বলেছিলেন।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবরার ফাহাদকে তার হলে 7 অক্টোবর, 2019 তারিখে বুয়েট শাখার তৎকালীন ছাত্রলীগ নেতা-কর্মীরা তার ফেসবুক পোস্টে ভারতের সাথে পানি বণ্টন চুক্তির সমালোচনা করে পিটিয়ে হত্যা করে।

আবুল কাশেম ফজলুল হকের মতে, দায়ী ব্যক্তিদের শাস্তির প্রয়োজন যখন মানুষের নৈতিকতা জাগ্রত করা এবং তাদের মানসিকতা পরিবর্তন করা প্রয়োজন।

তিনি আরো বলেন, এ ব্যাপারে আওয়ামী লীগসহ সব রাজনৈতিক দলের সদিচ্ছা থাকা উচিত।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হুসাইন বৃহস্পতিবার নিউ এজকে বলেছেন যে তার সংগঠন সম্প্রতি বিতর্কিত ঘটনায় জড়িত 21 কর্মীকে বহিষ্কার করেছে এবং তারা র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়ে তুলতে চায়।

Related Posts