Provat Bangla

বাংলাদেশ: সাংবাদিক ও সমালোচকদের বিরুদ্ধে ক্র্যাকডাউন বন্ধ করুন

সরকারি নীতি ও অনুশীলনের স্বাধীনভাবে সমালোচনা করার অধিকার প্রয়োগকারী সাংবাদিক এবং অন্যদের ওপর বাংলাদেশে ক্রমবর্ধমান আক্রমণ উদ্বেগজনক। মত প্রকাশের স্বাধীনতার উপর ব্যাপক সীমাবদ্ধতা 2024 সালের জানুয়ারিতে নির্ধারিত নির্বাচনের আগে উন্মুক্ত রাজনৈতিক বিতর্কের শর্তকে দুর্বল করে।

2023 সালের প্রথম তিন মাসে সরকার এবং এর সমর্থকদের দ্বারা 56 জন সাংবাদিককে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানা গেছে। বাংলাদেশের সাংবাদিকরা কঠোর ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) অধীনে গ্রেপ্তারের ঝুঁকিতে রয়েছে এবং হয়রানি, নজরদারি এবং শারীরিক আক্রমণের শিকার হচ্ছে। সরকার সমর্থকদের দ্বারা।

4 এপ্রিল, 2023-এ, একটি সাম্প্রতিক উদাহরণে, সশস্ত্র আততায়ীর একটি দল চট্টগ্রাম-ভিত্তিক সাংবাদিক আইয়ুব মেহজিকে একটি দ্বিতল ভবনের ছাদ থেকে ছুঁড়ে ফেলে আক্রমণ করেছিল বলে জানা গেছে। মেহজি বেঁচে গিয়েছিলেন কিন্তু বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন যে অবৈধ জমি দখল এবং পাহাড় কাটার সাথে জড়িত একটি গোষ্ঠীর সাথে স্থানীয় সরকারী আধিকারিকদের জড়িত থাকার বিষয়ে রিপোর্ট করার প্রতিশোধ হিসাবে এই আক্রমণ করা হয়েছিল।

30 মার্চ, 2023 তারিখে, কর্তৃপক্ষ DSA-এর অধীনে শীর্ষস্থানীয় জাতীয় পত্রিকা প্রথম আলোর সংবাদদাতা শামসুজ্জামান শামসকে দেশে বসবাসের খরচ সম্পর্কে তার নিবন্ধের সাথে গ্রেপ্তার করে। মাঝরাতে তাকে আটক করা হয়েছিল এবং অন্যান্য অভিযোগের মধ্যে “জাতির ভাবমূর্তি ক্ষুণ্ণ” সামগ্রী প্রকাশের অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল। প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরীফ এবং আউটলেটের একজন অজ্ঞাতনামা ক্যামেরা অপারেটর এবং অন্যান্য অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধেও একই নিবন্ধের সাথে সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে। এরপর থেকে জামিনে মুক্তি পেয়েছেন শামস। শামসের গ্রেপ্তারের বারো দিন পর সংসদে এক ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম আলোকে ক্ষমতাসীন আওয়ামী লীগ দল, গণতন্ত্র ও দেশের জনগণের ‘শত্রু’ বলে অভিহিত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের পর একদল তরুণ প্রথম আলো কার্যালয়ে ঢুকে বহির্বিভাগে ভাঙচুর চালায়।

বাংলাদেশে সরকারী নীতি, কথিত দুর্নীতি, এবং অবৈধ ব্যবসায়িক অনুশীলন সহ বিষয়গুলিতে তাদের কাজের প্রতিশোধ নেওয়ার জন্য সাংবাদিকদের বিরুদ্ধে কঠোর ডিজিটাল নিরাপত্তা আইন (DSA) এর ক্রমাগত ব্যবহারে আমরা বিরক্ত। এই আইনটি যারা ভিন্নমত পোষণ করে তাদের জন্য ভারী জরিমানা এবং কারাদণ্ডের অনুমতি দেয় এবং ব্যাপকভাবে সংজ্ঞায়িত “হুমকি” সহ, এটি অনলাইনে অপরাধ সংঘটিত হয়েছে এমন সন্দেহের ভিত্তিতে পরোয়ানাবিহীন গ্রেপ্তারের অনুমতি দেয়। ঢাকা-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ দ্বারা পরিচালিত একটি ট্র্যাকার অনুসারে, 2023 সালের মে মাসের প্রথম দিকে, 2018 সালে শুরু হওয়ার পর থেকে সাংবাদিকদের বিরুদ্ধে কমপক্ষে 339টি DSA মামলা দায়ের করা হয়েছে।

নিউজরুমগুলিকে আরও স্ব-সেন্সরশিপের দিকে চালিত করা হচ্ছে, সরকারি কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইট থেকে সংবাদ নিবন্ধগুলি সরানোর দাবি করছে, কারণ ডিজিটাল নিরাপত্তা আইন সরকারকে ইন্টারনেটে প্রয়োজনীয় তথ্য বা ডেটা অপসারণ এবং ব্লক করার আদেশ দেওয়ার অনুমতি দেয়। আদালত-প্রাপ্ত ওয়ারেন্টের প্রয়োজন ছাড়াই পরিষেবা প্রদানকারী এবং অন্যান্য মধ্যস্থতাকারীদের ডেটা হস্তান্তর করার জন্য কর্তৃপক্ষকে অনুমতি দিয়ে DSA আক্রমণাত্মক নজরদারি করার অনুমতি দেয়।

বাংলাদেশী কর্তৃপক্ষ সাংবাদিকদের বিরুদ্ধে অন্যান্য আইনকেও অস্ত্র দিচ্ছে। 20 ফেব্রুয়ারী, 2023-এ, বাংলাদেশ প্রেস কাউন্সিল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি শাখা, ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা এবং ঘোষণাপত্র) লঙ্ঘনের কারণে একটি সরকারী বন্ধের আদেশের বিরুদ্ধে আপিল প্রত্যাখ্যান করার পরে, বাংলাদেশ কর্তৃপক্ষ দৈনিক দিনকালের প্রকাশনা বন্ধ করে দেয়। নিবন্ধন) আইন। পূর্বে, ডিসেম্বর 2018 জাতীয় নির্বাচনের আগে “গুজব” ছড়ানো রোধ করার ঘোষিত লক্ষ্য নিয়ে কর্তৃপক্ষ 54 টি নিউজ ওয়েবসাইট ব্লক করেছিল। প্রথম আলোর বিশেষ প্রতিবেদক রোজিনা ইসলাম ঔপনিবেশিক যুগের অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট এবং দণ্ডবিধির অধীনে একটি তদন্তে চলমান বিচারের মুখোমুখি হয়েছেন, কোভিড-১৯-এর শুরুতে কথিত সরকারি দুর্নীতি এবং জনস্বাস্থ্য খাতে অনিয়মের বিষয়ে রিপোর্ট করার জন্য স্পষ্ট প্রতিশোধ হিসেবে পৃথিবীব্যাপী.

আরও, সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতার বিষয়ে চলমান, ব্যাপক দায়মুক্তি, 2012 সালে সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার এবং মেহেরুন রুনি হত্যার তদন্তে অগ্রগতি করতে কর্তৃপক্ষের ব্যর্থতা সহ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন তার তদন্ত জমা দেওয়া পিছিয়ে দিয়ে আমরা শঙ্কিত। কমপক্ষে 95 বার আদালতে রিপোর্ট করুন।

মতপ্রকাশের স্বাধীনতার অধিকারের ক্রমবর্ধমান দমন-পীড়ন সাংবাদিক ও সুশীল সমাজের উপর একটি শীতল প্রভাব ফেলছে এবং সাংবাদিকতার স্বাধীনতাকে মারাত্মকভাবে শ্বাসরুদ্ধ করছে। রিপোর্টার্স উইদাউট বর্ডারস দ্বারা সংকলিত 2022 সালের বিশ্ব প্রেস ফ্রিডম ইনডেক্সে বাংলাদেশকে 180-এর মধ্যে 162 নম্বরে স্থান দেওয়া হয়েছে, দক্ষিণ এশিয়ার সবচেয়ে খারাপ পারফরম্যান্সকারী দেশ।

বাংলাদেশ সরকারের বাকস্বাধীনতা এবং গণমাধ্যমের স্বাধীনতার দমন দেশটির সংবিধানের 39 অনুচ্ছেদ এবং আন্তর্জাতিক চুক্তির অধীনে বাংলাদেশের বাধ্যবাধকতার অনুচ্ছেদ 19 এর সাথে অসঙ্গতিপূর্ণ।

বাংলাদেশ সরকারের উচিত:

আন্তর্জাতিক মানবাধিকার আইনের সাথে সামঞ্জস্য রেখে ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার অবিলম্বে স্থগিত করুন।
সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতার সমস্ত কাজের দ্রুত, নিরপেক্ষ, স্বচ্ছ এবং কার্যকর তদন্ত পরিচালনা করুন এবং যে কোনো সন্দেহভাজন অপরাধীকে ন্যায্য বিচারে জবাবদিহি করতে হবে।


তাদের মত প্রকাশের স্বাধীনতার অধিকার প্রয়োগ করার জন্য অভিযুক্ত করা হয়েছে এমন সকলের বিরুদ্ধে সমস্ত অভিযোগ প্রত্যাহার করুন।


সাংবাদিকদের হয়রানি বন্ধ করুন এবং গণমাধ্যমের স্বাধীনতা রক্ষা করুন। নিশ্চিত করুন যে লোকেরা নিষেধাজ্ঞার ভয় ছাড়াই অফলাইন এবং অনলাইন উভয়ভাবেই সমালোচনা এবং উদ্বেগ প্রকাশ করতে পারে।


বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতার অধিকার খর্ব করতে আইনের অপব্যবহার বন্ধ করুন এবং গণমাধ্যমের অবাধ ও স্বাধীনভাবে কাজ করার অধিকার রক্ষা করুন এবং নিউজ আউটলেটগুলিতে পূর্ণ ও অনিয়ন্ত্রিত অ্যাক্সেসের মাধ্যমে জনগণের তথ্যের অধিকারকে সম্মান করুন।

স্বাক্ষরিত

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

সিভিকাস: নাগরিক অংশগ্রহণের জন্য বিশ্ব জোট

প্রকল্প সাংবাদিকদের কমিটি

হিউম্যান রাইটস ওয়াচ

ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস

রিপোর্টার্স উইদাউট বর্ডার

Related Posts