Provat Bangla

বাংলাদেশ যেমন একজন স্বৈরশাসককে কবর দেয়, তেমনি আরেকজন স্বৈরশাসককে দৃঢ়ভাবে ধরে রাখে

জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদ, যিনি 1980-এর দশকের বেশির ভাগ সময় ধরে বাংলাদেশ শাসন করেছিলেন, 14 জুলাই 89 বছর বয়সে পাকা বৃদ্ধ বয়সে মারা যান। তাঁর মৃত্যু এখনও-তরুণ দেশের সবচেয়ে বিতর্কিত ক্ষমতার একটি জাগতিক সমাপ্তি চিহ্নিত করেছে, যা বাংলাদেশীদের অনুপ্রাণিত করেছে। একটি উত্তরাধিকারের দিকে ফিরে তাকাতে যা কর্তৃত্ববাদী শাসনকে মিশ্রিত করেছিল নেপথ্য রাজনীতির পরবর্তী ক্যারিয়ারের সাথে – যার প্রভাব আজও গভীরভাবে অনুভূত হয়।

বাংলাদেশের রাজনৈতিক আঞ্চলিক ভাষায়, এরশাদকে শুধুমাত্র “স্বৈরশাসক” হিসাবে উল্লেখ করা হয়। বয়স্ক বাংলাদেশীরা 1982 সালে সাবেক শক্তিশালী সামরিক শাসনের ঘোষণাকে দেশের নতুন গণতন্ত্র ধ্বংসের অনুঘটক হিসেবে দেখেন। অল্প বয়স্ক বাংলাদেশীদের জন্য, তিনি একজন স্বৈরাচারী স্বৈরাচারের চেয়ে নিছক সুবিধাবাদী, স্বৈরাচারের সহায়ক হিসাবে স্মরণীয়। তাকে যেভাবে স্মরণ করা হোক না কেন, বাংলাদেশের বর্তমান নেত্রী শেখ হাসিনাকে তিনি যে সমালোচনামূলক সমর্থন দিয়েছিলেন তার কারণেই নয়, বাংলাদেশের সমসাময়িক রাজনীতিতে এরশাদের প্রভাব অনস্বীকার্য।

প্রকৃতপক্ষে, 1975 থেকে 2007 সাল পর্যন্ত একের পর এক সামরিক অভ্যুত্থানের পর, এরশাদের সমর্থন শেখ হাসিনা এবং তার আওয়ামী লীগকে 2008 সালের “যৌক্তিকভাবে সুষ্ঠু” নির্বাচনে জয়লাভ করতে সাহায্য করেছিল। শুরুতে, আশা ছিল যে বাংলাদেশ শেষ পর্যন্ত স্থিতিশীল, কার্যকরী গণতান্ত্রিক ব্যবস্থা গ্রহণ করতে সক্ষম হবে। 1971 সালে স্বাধীনতার পর প্রথমবারের মতো নিয়ম ও প্রক্রিয়া। বাস্তবে শেখ হাসিনার ক্ষমতায় থাকা বর্তমান মেয়াদে এরশাদ যে ধরনের স্বৈরাচারী রাজনীতিকে আয়ত্ত করতে পারেনি তার দ্বারা চিহ্নিত করা হয়েছে। প্রধান বিরোধী দল 2014 সালের নির্বাচন বর্জন করেছিল, এবং 2018 সালের পরিষ্কারভাবে অন্যায্য পুনরায় কাজটিকে দ্য নিউ ইয়র্ক টাইমস “প্রহসনমূলক” বলে অভিহিত করেছে।

যদিও হাসিনার ক্ষমতায় আসার জন্য অভ্যুত্থানের প্রয়োজন ছিল না, গণতান্ত্রিক বিরোধী দলকে চূর্ণ করার জন্য রাষ্ট্রের লিভারের উপর তার নির্ভরতা বাংলাদেশে বহুত্ববাদী গণতন্ত্রের আশাকে বাড়িয়ে দিয়েছে। 2018 সালের ভোটের দৌড়ে, বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) হাজার হাজার সদস্য এবং প্রার্থীকে ট্রাম্প-আপের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল। ইতিমধ্যেই ভোট শুরু হওয়ার পর ৪০ জনেরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে এসেছেন।

হাসিনার অধীনে, সরকার রাজনৈতিক প্রতিপক্ষ ও সমালোচকদের সহিংসভাবে দমন করেছে, কর্মী, সাংবাদিক ও শিল্পীদের গ্রেফতার ও কারারুদ্ধ করার আইনের কারসাজি করেছে। বাংলাদেশের “মাদকের বিরুদ্ধে যুদ্ধ” ব্যানারে নিরাপত্তা বাহিনী 100 জনেরও বেশি মানুষকে হত্যা করেছে এবং হাজার হাজারকে গ্রেপ্তার করেছে। ছাত্র আন্দোলনকারীদের পুলিশ হেফাজতে নির্যাতন করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন, উদাহরণস্বরূপ, সরকার, প্রধানমন্ত্রী এবং এমনকি তার আত্মীয়দের অনলাইন সমালোচকদের গ্রেফতার করতে ব্যবহার করা হয়েছে। ফটোগ্রাফার-কর্মী শহিদুল আলম, উদাহরণস্বরূপ, ফেসবুকে এবং আল জাজিরা টেলিভিশনের সাথে আগস্ট 2018 এর একটি সাক্ষাত্কারে মানবাধিকার লঙ্ঘনের কথা বলার পরে 107 দিনের জন্য আটকে রাখা হয়েছিল।

কঠোরতম আচরণ অবশ্য বিএনপি ও এর সদস্যদের জন্যই রাখা হয়েছে। দেশের দুর্নীতি দমন কমিশনের আপিলের পর, বাংলাদেশের একটি আদালত সম্প্রতি বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়ার সাজা দ্বিগুণ করে পাঁচ থেকে বাড়িয়ে ১০ বছর করেছে। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত বছরের শুরুর দিকে দণ্ডিত, জিয়ার বর্ধিত কারাদণ্ডকে অনেকে তাকে 2018 সালের নির্বাচন থেকে দূরে রাখার ইচ্ছাকৃত প্রচেষ্টা হিসাবে দেখেছিল – এবং এটি কার্যকর হয়েছিল।

হিউম্যান রাইটস ওয়াচ-এর এশিয়া ডিরেক্টর ব্র্যাড অ্যাডামসের মতে, “বাংলাদেশে 2018 সালের সাধারণ নির্বাচনের দৌড় লোহার মুষ্টিতে শাসন করার দিকে সরকারের ক্রমবর্ধমান বাঁককে প্রকাশ করেছে।” “সরকারকে স্বাধীন মতপ্রকাশ, আইনের শাসন এবং একটি প্রাণবন্ত নাগরিক সমাজের গণতান্ত্রিক মূল্যকে স্বীকৃতি দিতে হবে।”

শেখ হাসিনার সমর্থকরা তার স্টুয়ার্ডশিপকে ন্যায্যতা দেওয়ার জন্য দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির দিকে ইঙ্গিত করে। একসময় পাকিস্তানের অন্যতম দরিদ্র অঞ্চল, স্বাধীনতা ঘোষণার পর বাংলাদেশ চরম দারিদ্র্যের কবলে পড়ে। 2006 সাল থেকে, যদিও, দেশটির বার্ষিক জিডিপি বৃদ্ধি পাকিস্তানের বার্ষিক 2.5 শতাংশ পয়েন্ট অতিক্রম করেছে; 2030 সালের মধ্যে বাংলাদেশিরা ভারতীয়দের চেয়ে বেশি ধনী হবে বলে ধারণা করা হচ্ছে।

এর একটি কারণ হল স্বল্প-প্রযুক্তি, শ্রমঘন উৎপাদন শিল্পের বৈশ্বিক অভিবাসন চীনের উৎপাদন কেন্দ্র এবং অন্যান্য বাজার থেকে বাংলাদেশে। দেশের পোশাক শিল্প এখন দেশের রপ্তানি আয়ের 80% এরও বেশি, যা বাংলাদেশকে চীনের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক সরবরাহকারীতে পরিণত করেছে। গত দুই দশকে মাথাপিছু প্রকৃত মোট দেশজ উৎপাদন দ্বিগুণ হয়েছে, এবং দেশটি প্রতিবেশী ভারতের মতো একই সূচকীয় প্রবৃদ্ধির বক্ররেখায় রয়েছে বলে মনে হচ্ছে, যেটি সাধারণত খাতে কম পারফর্ম করেছে।

উন্নয়নের দৃষ্টিকোণ থেকে, যাইহোক, হাসিনার কর্তৃত্ববাদী শাসনের দ্বারা স্থায়ী অস্থিরতা – এখন এবং দীর্ঘমেয়াদে – সর্বদা তার সরকার যে অর্থনৈতিক অগ্রগতির দাবি করে তা বাতিল করার ঝুঁকি বহন করবে। গত বছর, উদাহরণ স্বরূপ, বাংলাদেশী সড়কে মৃত্যুর জন্য ছাত্রদের বড় ধরনের বিক্ষোভের মধ্যে জাতীয় তৃতীয় এবং চতুর্থ প্রজন্মের (3G এবং 4G) ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল, এবং দেশের পরিবহন খাতটি বিক্ষোভের আগে যেমন ছিল ততটাই দুর্নীতিগ্রস্ত, অনিয়ন্ত্রিত এবং বিপজ্জনক রয়ে গেছে। .

উত্তর আমেরিকা, ইউরোপ ও এশিয়ায় বাংলাদেশের আন্তর্জাতিক অংশীদারদের এসব নীতির বিরুদ্ধে কথা বলা উচিত। পরিবর্তে, শেখ হাসিনা ক্রমাগত তার লোহার মুষ্টিবদ্ধ দমন-পীড়নের সমালোচনা এড়িয়ে গেছেন এবং এমনকি জাতিসংঘের চ্যাম্পিয়ন্স অফ দ্য আর্থ পুরস্কারের মতো পুরস্কারও জিততে সক্ষম হয়েছেন। যদিও জাতিসংঘ পরিবেশ রক্ষার নির্দেশনা অন্তর্ভুক্ত করার জন্য বাংলাদেশের সংবিধানে একটি সংশোধনী যোগ করার জন্য তাকে স্পষ্টতই স্বীকৃতি দিয়েছে, সেই একই নথির গণতান্ত্রিক সুরক্ষা উপেক্ষা করার জন্য তার ইচ্ছা রাডারের নিচে পড়ে গেছে বলে মনে হচ্ছে।

অবশ্যই, মিয়ানমার, থাইল্যান্ড এবং হংকং-এর গণতন্ত্রপন্থী আন্দোলনের বিরুদ্ধে সাম্প্রতিক প্রতিশোধের পরিপ্রেক্ষিতে, বাংলাদেশের গণতান্ত্রিক পতন এই অঞ্চলে আলাদা নয়। একইভাবে, এরশাদের মৃত্যু বাংলাদেশের জন্য কী হতে পারত এবং দেশের রাজনীতি এখনও আরও ভাল পরিস্থিতিতে কী আশা করতে পারে তার একটি অনুস্মারক হিসাবে কাজ করে।

Related Posts