Provat Bangla

বাংলাদেশ: নির্বাচনের আগে সহিংস স্বৈরাচারী দমনপীড়ন

হিউম্যান রাইটস ওয়াচ আজ জানিয়েছে, 7 জানুয়ারি, 2024-এর সাধারণ নির্বাচনের আগে বাংলাদেশ কর্তৃপক্ষ বিরোধী নেতা ও সমর্থকদের লক্ষ্যবস্তু করছে। কর্তৃপক্ষের উচিত নিরপেক্ষভাবে সহিংসতার সমস্ত ঘটনা তদন্ত করা, যার মধ্যে প্রতিটি পক্ষ অপর পক্ষকে দোষারোপ করেছে।

28 অক্টোবর প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর একটি পরিকল্পিত সমাবেশ থেকে প্রায় 10,000 বিরোধী কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। চলমান সহিংসতায় 2 পুলিশ কর্মকর্তাসহ কমপক্ষে 16 জন নিহত হয়েছে। আহত হয়েছেন সাড়ে পাঁচ হাজারের বেশি মানুষ।

হিউম্যান রাইটস ওয়াচের সিনিয়র এশিয়া গবেষক জুলিয়া ব্লেকনার বলেছেন, “সরকার কূটনৈতিক অংশীদারদের সাথে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার দাবি করছে যখন রাষ্ট্রীয় কর্তৃপক্ষ একই সাথে ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনৈতিক বিরোধীদের দিয়ে কারাগার ভরাচ্ছে।” “কূটনৈতিক অংশীদারদের স্পষ্ট করা উচিত যে সরকারের স্বৈরাচারী দমন-পীড়ন ভবিষ্যতে অর্থনৈতিক সহযোগিতাকে বিপন্ন করবে।”

13 জন সাক্ষীর সাথে সাক্ষাৎকার এবং ভিডিও এবং পুলিশ রিপোর্টের বিশ্লেষণের ভিত্তিতে, হিউম্যান রাইটস ওয়াচ প্রমাণ পেয়েছে যে নিরাপত্তা বাহিনী অত্যধিক শক্তি প্রয়োগ, গণ নির্বিচারে গ্রেপ্তার, জোরপূর্বক গুম, নির্যাতন এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্য দায়ী সাম্প্রতিক নির্বাচন-সংক্রান্ত। সহিংসতা

২৮শে অক্টোবরের সহিংসতার পর, বিএনপি ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সাধারণ ধর্মঘটের ডাক দেয়, সেই সময় এবং পরে পুলিশ, বিরোধী দলের সদস্য এবং ক্ষমতাসীন দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। যদিও চারদিকে সহিংসতা হয়েছে, কিছু কিছু ক্ষেত্রে পুলিশ বিক্ষোভের জবাবে অতিরিক্ত শক্তি প্রয়োগ করেছে।

বাংলাদেশ কর্তৃপক্ষ বিরোধীদেরকে “বিশৃঙ্খলা সৃষ্টির” জন্য অভিযুক্ত করেছে এবং এটিকে অপরাধের দৃশ্য হিসেবে বর্ণনা করে বিএনপি দলীয় কার্যালয়গুলো সিলগালা করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের সিনিয়র নেতারা বিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলাকে উৎসাহিত করে প্রকাশ্য বিবৃতি দিয়ে চলমান সহিংসতাকে উসকে দিয়েছেন। 3 নভেম্বর, তিনি তার আওয়ামী লীগ দলীয় সমর্থকদের বলেছিলেন যে তারা যদি কাউকে অগ্নিসংযোগ করতে পারে তবে “[তাদের] একই আগুনে নিক্ষেপ করবে। যে হাত যে কোনো কিছুতে আগুন দেয় তাকে পুড়িয়ে দিতে হবে… তাতের জন্য টিট। যদি তাই হয়, তারা পাঠ শিখবে।”

ভিডিও এবং প্রত্যক্ষদর্শী প্রতিবেদনে বিরোধী দলের কর্মীদের হুমকি এবং লক্ষ্যবস্তুতে পুলিশ এবং আওয়ামী লীগ সমর্থকদের মধ্যে সমন্বয়ের বিরক্তিকর প্রমাণ দেখা যায়। একজন বিএনপি সমর্থক বলেন, পুলিশ ও আওয়ামী লীগ কর্মীরা রাস্তায় থাকায় মানুষ ঘর থেকে বের হতে ভয় পাচ্ছে।

গত ৪ নভেম্বর ঢাকায় এক সাংবাদিকের করা একটি ভিডিওতে দেখা যায়, আওয়ামী লীগ কর্মীরা কাঠের লাঠি হাতে পুলিশের পেছনে দাঙ্গা গিয়ারে মিছিল করছে, “বিএনপির কর্মীদের ধরে এক এক করে জবাই কর” এবং “বিএনপির গুন্ডা, করো না” সহ স্লোগান দিচ্ছে। এমনকি রাস্তায় দেখানোর কথাও ভাবি না; আমরা তোমাকে কালো এবং নীল পরাজিত করব।”

দেশের অন্যান্য স্থানেও একই ধরনের দৃশ্য ধরা পড়েছে। রাত ১১টার দিকে ক্লোজড সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ফুটেজ। 4 নভেম্বর ফেনী জেলায় আওয়ামী লীগ সমর্থকরা দাঙ্গা গিয়ারে পুলিশ অফিসারদের সাথে কাঠের লাঠি নিয়ে মিছিল করছে।

গত ৫ নভেম্বর ঢাকার তেজগাঁও এলাকায় বিএনপি কর্মীরা গাড়ি লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপের ঘটনার পর পুলিশ ও আওয়ামী লীগ কর্মীরা দায়ীদের খুঁজতে একযোগে আসে। একজন প্রত্যক্ষদর্শী এবং ঘটনার ভিডিও ও ছবি অনুযায়ী, অন্তত একজন আওয়ামী লীগ কর্মী ধাতব রড দিয়ে সজ্জিত ছিলেন। ওই প্রত্যক্ষদর্শী বলেন, ‘পুলিশের হাতে গ্রেফতার বা আওয়ামী লীগের গুণ্ডাদের হাতে মারধরের ভয়ে রাস্তার লোকজন ভয় পায়।

যদিও পুলিশকে সব পক্ষের সহিংসতার ঘটনা তদন্ত করা উচিত, তারা যখন আওয়ামী লীগ কর্মীদের সাথে অভিযান চালায় তখন তাদের নিরপেক্ষতা এবং আইনের শাসন বজায় রাখার ক্ষমতা ক্ষুণ্ন হয়, হিউম্যান রাইটস ওয়াচ বলেছে। আওয়ামী লীগের কর্মীরা চলমান সহিংসতায় তাদের ভূমিকার জন্য দায়মুক্তি ভোগ করলেও, বিরোধী দলের সদস্যরা ব্যাপকভাবে – এবং প্রায়ই নির্বিচারে – গ্রেপ্তারের সম্মুখীন হচ্ছে।

সাধারণ নির্বাচনের আগে বিরোধী দলকে দমন করতে এবং প্রতিযোগিতা দূর করার সুস্পষ্ট প্রচেষ্টায় বাংলাদেশ কর্তৃপক্ষ রাজনৈতিক বিরোধীদের গণগ্রেফতার চালাচ্ছে। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মতে, তাদের ৫০ লাখ সদস্যের প্রায় অর্ধেকই রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বিচারের সম্মুখীন হয়। একজন কর্মী হিউম্যান রাইটস ওয়াচকে বলেছেন, “গ্রেফতার, তারা সিনিয়র লেভেল থেকে শুরু করে গ্রাউন্ড লেভেল পর্যন্ত কাউকে পিছু ছাড়ছে না।

আরেকটি বিরোধী দল, আমার বাংলাদেশ পার্টির একজন মুখপাত্র হিউম্যান রাইটস ওয়াচকে বলেছেন যে তাদের অনেক সমর্থক “রাতের পুলিশ অভিযানের কারণে আত্মগোপনে” এবং কারাগারের অবস্থা “অভূতপূর্ব মাত্রার ভিড়ের কারণে অসহনীয়।” বাংলাদেশের কারাগারগুলো বর্তমানে তাদের ধারণক্ষমতা দ্বিগুণেরও বেশি। আটকের সাম্প্রতিক বৃদ্ধি নিয়ে উদ্বেগের প্রতিক্রিয়ায়, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গণমাধ্যমকে বলেছেন, “আমাদের কারাগারে 42,000 বন্দী থাকলেও আমরা 90,000 বন্দী রাখতে পারি। তাই এখনই কারাগারের সক্ষমতা বাড়ানোর দরকার নেই।”

গ্রেফতারকৃতদের মধ্যে কয়েকজনকে মারধর করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

হেফাজতে নির্যাতন করা হয়। একজন মহিলা হিউম্যান রাইটস ওয়াচকে বলেছিলেন যে তার ভাইকে “বৈদ্যুতিক শক দিয়ে নির্যাতন করা হয়েছিল, এবং আমি লক্ষ্য করেছি যে তার বাম হাতের একটি আঙ্গুল ব্যান্ডেজ করা হয়েছে।” একজন বিএনপি কর্মী বলেছেন যে তার ভাই, যার হৃদরোগ রয়েছে, তাকে 30 অক্টোবর পুলিশ তুলে নিয়েছিল, 10 দিনের জন্য অজ্ঞাত আটকে রাখা হয়েছিল এবং স্বাস্থ্যের উদ্বেগের বিষয়ে তার আবেদন সত্ত্বেও তাকে হেফাজতে মারধর করা হয়েছিল।

বিদেশী সরকারগুলিকে জোর দেওয়া উচিত যে কর্তৃপক্ষ মানবাধিকার সমুন্নত রাখার জন্য তাদের আন্তর্জাতিক বাধ্যবাধকতা বজায় রাখে। বাংলাদেশ ইইউ-এর “এভরিথিং বাট আর্মস” বাণিজ্য কর্মসূচির প্রধান সুবিধাভোগী, এবং বাংলাদেশ সরকার সাধারণীকৃত স্কিম অফ প্রেফারেন্স+ ব্যবস্থার জন্য আবেদন করার অভিপ্রায় ব্যক্ত করেছে, যা গার্মেন্টস সহ মূল রপ্তানিতে কম বাণিজ্য শুল্ক প্রসারিত করবে। সরকারের অপব্যবহারগুলি যে কোনও প্রোগ্রামের জন্য তার যোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করে, উভয়ই নির্দিষ্ট মানব ও শ্রম অধিকারের মানদণ্ডের উপর শর্তযুক্ত। ইউরোপীয় পার্লামেন্ট সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেছে, যেমন ইইউ কর্মকর্তারা দেশটিতে সাম্প্রতিক সফরে এসেছেন।

ব্লেকনার বলেন, “একটি অবাধ নির্বাচন অসম্ভব যখন সরকার স্বাধীন মতপ্রকাশ বন্ধ করে দেয় এবং নিয়মতান্ত্রিকভাবে বিরোধী, সমালোচক এবং কর্মীদের নির্বিচারে গ্রেপ্তার, জোরপূর্বক গুম, হয়রানি এবং ভয় দেখানোর মাধ্যমে অক্ষম করে।” “সহিংসতা উস্কে দেওয়া এবং তার সমালোচকদের কারাগারে পাঠানোর পরিবর্তে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবিলম্বে নির্বিচারে রাজনৈতিক গ্রেপ্তার বন্ধ করার আহ্বান জানানো উচিত এবং স্পষ্ট করা উচিত যে নিরাপত্তা বাহিনীর দ্বারা জোরপূর্বক গুম, নির্যাতন এবং হত্যা সহ্য করা হবে না।”

অতিরিক্ত বিশদ বিবরণ এবং বিদেশী সরকারগুলির প্রতি সরকারের প্রতিক্রিয়ার জন্য, অনুগ্রহ করে নীচে দেখুন৷

বিদেশী সরকার থেকে উদ্বেগ
হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, বেশ কয়েকটি বিদেশী সরকার বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বারবার আহ্বান জানিয়েছে এবং কর্তৃপক্ষকে মানবাধিকার সমুন্নত রাখার জন্য তাদের আন্তর্জাতিক বাধ্যবাধকতা বজায় রাখার জন্য জোর দেওয়া উচিত।

31 অক্টোবর মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, “যে কোনো পদক্ষেপ যা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করে – সহিংসতা, জনগণকে তাদের শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগ থেকে বাধা দেওয়া এবং ইন্টারনেট অ্যাক্সেস সহ – অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনার ক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করে।” মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে তারা “বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত থাকা বাংলাদেশি ব্যক্তিদের উপর ভিসা বিধিনিষেধ আরোপ করবে।” মার্কিন যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞার কথাও বিবেচনা করতে পারে যাদের এখন চালানো হচ্ছে অপব্যবহারের জন্য কমান্ডের দায়িত্ব রয়েছে।

নভেম্বরের শুরুতে আওয়ামী লীগ নেতারা বারবার হাসকে মারধর বা হত্যার হুমকি দেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের হুমকির নিন্দা করেছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে বিদেশি কূটনীতিকদের হুমকি না দেওয়ার জন্য দলের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন। যাইহোক, 13 নভেম্বর, একটি আদালত আওয়ামী লীগ সদস্যদের একটি গ্রুপের বিরুদ্ধে একটি মামলা খারিজ করে দেয় যারা রাষ্ট্রদূতকে হুমকি দিয়েছিল এবং একই দিনে মিডিয়া রিপোর্টে অভিযোগ করা হয় যে আরেক আওয়ামী লীগ নেতা বলেছেন যে হাসকে “কসাই করা উচিত”।

14 নভেম্বর জাতিসংঘের তিনজন বিশেষজ্ঞ বলেছিলেন যে তারা “রাজনৈতিক সহিংসতার তীব্র বৃদ্ধি, বিরোধী দলের সিনিয়র নেতাদের গ্রেপ্তার, হাজার হাজার রাজনৈতিক কর্মীকে নির্বিচারে আটক করা, কর্তৃপক্ষের অত্যধিক শক্তি প্রয়োগ এবং বিক্ষোভকে ব্যাহত করার জন্য ইন্টারনেট বন্ধের কারণে গভীরভাবে উদ্বিগ্ন। , এবং প্রতিশোধমূলক ব্যবস্থা হিসাবে পরিবারের সদস্যদের হয়রানি, ভয় দেখানো এবং বেআইনিভাবে আটক রাখার অভিযোগ।” তারা গণমাধ্যমের স্বাধীনতার হুমকিতেও উদ্বেগ প্রকাশ করেছে।

২৮ অক্টোবর একটি সমাবেশে সহিংসতা
বিএনপি বলেছে, ২৮ অক্টোবর বিক্ষোভ শান্তিপূর্ণভাবে শুরু হয়েছে। মিছিল ঠেকাতে বাংলাদেশ কর্তৃপক্ষ গণগ্রেফতার চালায় এবং রাজধানী অবরোধ করে। তারপরও হাজার হাজার মানুষ সমাবেশে যোগ দেন। “আমি মিছিলে যোগ দিয়েছিলাম কারণ গণতন্ত্র অনুপস্থিত ছিল,” একজন কর্মী হিউম্যান রাইটস ওয়াচকে বলেছেন।

একাধিক প্রত্যক্ষদর্শীর মতে, দুপুর ১টার দিকে বিএনপি সদর দফতরের নিকটবর্তী ঢাকার নাইটিংগেল মোড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ সাউন্ড গ্রেনেড ব্যবহার করে এবং কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। বাংলাদেশ সরকার বলেছে যে আইন প্রয়োগকারীরা হিংসাত্মক হুমকির জবাব দিচ্ছে যখন বিএনপি কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন যে হামলাটি বিনা উসকানিতে ছিল। বিএনপির একজন সিনিয়র নেতা আবদুল মঈন খান রয়টার্সকে বলেন, “আজকের সমাবেশটি পুরোপুরি সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে ঘণ্টাব্যাপী চলতে থাকে যতক্ষণ না হঠাৎ করেই কাঁদানে গ্যাসের শেল ছোড়া শুরু হয়।

হিউম্যান রাইটস ওয়াচের সাক্ষাত্কার নেওয়া সাক্ষীদের ভিডিও এবং প্রমাণগুলি ইঙ্গিত করে যে পুলিশ বিক্ষোভকারীদের লাথি মেরে, মারধর করে এবং মাটিতে টেনে নিয়ে যায়। পুলিশ নির্বিচারে জনতার উপর রাবার বুলেট ছুড়েছে। হিউম্যান রাইটস ওয়াচের সাক্ষাতকারে একাধিক প্রত্যক্ষদর্শী বিক্ষোভকারীদের মাথায় রাবার বুলেটের আঘাতের সাথে দেখেছেন বলে বর্ণনা করেছেন।

একজন প্রত্যক্ষদর্শী হিউম্যান রাইটস ওয়াচকে বলেছেন, “আমি দুই যুবককে প্রতিবাদের সামনে থেকে ফিরিয়ে নিয়ে যেতে দেখেছি যাদের মাথা থেকে এবং গলার নিচে রক্তক্ষরণ হচ্ছিল,” প্রায় 10 মিনিট পরে তিনি আরও তিনজন বিক্ষোভকারীকে সামনে থেকে ফিরিয়ে নিয়ে যেতে দেখেন। ভিড় “তাদের কাছে অনেক রাবার বুলেট ছিল

Related Posts