Provat Bangla

বাংলাদেশ: নিপীড়ন, নিরাপত্তা বাহিনী অপব্যবহার করে নির্বাচনকে অসম্মান করে

বাংলাদেশ কর্তৃপক্ষ সোশ্যাল মিডিয়া পোস্টে সরকারের সমালোচনা করার জন্য লোকেদের গ্রেপ্তার করে ভিন্নমতকে দমন করেছে এবং সাধারণ নির্বাচনের আগে বিরোধী সদস্যদের বিরুদ্ধে ব্যাপক দমন-পীড়ন ও সহিংসতার মাধ্যমে একটি অবাধ ও সুষ্ঠু ভোটের অঙ্গীকারকে ক্ষুণ্ন করেছে, হিউম্যান রাইটস ওয়াচ আজ তার ওয়ার্ল্ড রিপোর্ট 2024-এ বলেছে। ৭ জানুয়ারির নির্বাচনের পর শেখ হাসিনা সরকার টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় ফিরে আসে যা একটি অবাধ ও সুষ্ঠু ভোট প্রক্রিয়ায় বিশ্বাস না করার কারণে প্রধান বিরোধী দলগুলো বর্জন করেছিল।

নির্বিচারে গ্রেপ্তার, নির্যাতন, চাঁদাবাজি, এবং নিরাপত্তা বাহিনীর দ্বারা ভয় দেখানো শরণার্থী শিবিরগুলিতে প্রতিলিপি করা হয়েছে যেখানে 1 মিলিয়নেরও বেশি রোহিঙ্গা রয়ে গেছে, নিরাপদে মিয়ানমারে ফিরে যেতে পারেনি।

হিউম্যান রাইটস ওয়াচ-এর ডেপুটি এশিয়া ডিরেক্টর মীনাক্ষী গাঙ্গুলী বলেছেন, “বাংলাদেশের প্রধান বাণিজ্য অংশীদারদের উচিত তাদের ব্যবসা অব্যাহত রাখার শর্ত হিসেবে নিরাপত্তা বাহিনীর অপব্যবহারের বিষয়ে একটি স্বাধীন তদন্তের জন্য জোর দেওয়া। “গুরুতর অধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহিতার অভাব একটি দুর্নীতিগ্রস্ত সংস্কৃতিকে উস্কে দিচ্ছে যেখানে বাংলাদেশীরা তাদের রাজনৈতিক দৃষ্টিভঙ্গির জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দ্বারা নিহত বা নিখোঁজ হওয়ার ভয় পান, এমনকি তারা ঘুষ দিতে ব্যর্থ হওয়ার কারণে।”

740-পৃষ্ঠার বিশ্ব প্রতিবেদন 2024-এ, এর 34তম সংস্করণ, হিউম্যান রাইটস ওয়াচ 100 টিরও বেশি দেশে মানবাধিকার চর্চা পর্যালোচনা করে। তার সূচনামূলক প্রবন্ধে, নির্বাহী পরিচালক তিরানা হাসান বলেছেন যে 2023 শুধুমাত্র মানবাধিকার দমন এবং যুদ্ধকালীন নৃশংসতার জন্যই নয় বরং নির্বাচনী সরকারী ক্ষোভ এবং লেনদেনমূলক কূটনীতির জন্যও ফলপ্রসূ বছর ছিল যা চুক্তিতে অন্তর্ভুক্ত নয় তাদের অধিকারের জন্য গভীর মূল্য বহন করে। কিন্তু তিনি বলেন, আশার চিহ্নও ছিল, একটি ভিন্ন পথের সম্ভাবনা দেখায় এবং সরকারগুলিকে তাদের মানবাধিকারের বাধ্যবাধকতাগুলি ধারাবাহিকভাবে বজায় রাখার আহ্বান জানায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার নির্বাচনের আগে বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর 8,000 এরও বেশি নেতা ও সমর্থককে গ্রেপ্তার করেছে, প্রতিযোগিতায় অক্ষম করার জন্য এবং বিরোধী নেতাদের অংশগ্রহণের অযোগ্য ঘোষণা করার জন্য। পুলিশ যখন গ্রেপ্তার করে এবং শেষ পর্যন্ত আদালতে হাজির করার আগে তাদের কয়েক দিন বা সপ্তাহ ধরে বেআইনিভাবে আটকে রাখার অভিযোগে অনেককে “নিখোঁজ” করা হয়েছিল।

বাংলাদেশী মানবাধিকার পর্যবেক্ষকদের মতে, নিরাপত্তা বাহিনী 2009 সাল থেকে 600 টিরও বেশি জোরপূর্বক গুম করেছে এবং প্রায় 100 জন নিখোঁজ রয়েছে। মানবাধিকার পর্যবেক্ষকরাও হেফাজতে নির্যাতনের অভিযোগে উদ্বেগজনক বৃদ্ধি লক্ষ্য করেছেন। মার্কিন সরকার র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন, একটি সশস্ত্র আইন প্রয়োগকারী সংস্থাকে নিষেধাজ্ঞার আওতায় রাখার পর জোরপূর্বক গুম হওয়ার ঘটনা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

মানবাধিকার রক্ষকরা হয়রানি, নজরদারি এবং আটকের সম্মুখীন হয়েছেন। 2023 সালের সেপ্টেম্বরে, ঢাকা-ভিত্তিক অধিকার গ্রুপ অধিকারের আদিলুর রহমান খান এবং এএসএম নাসিরুদ্দিন এলানকে বিক্ষোভকারীদের বিরুদ্ধে নির্বিচার এবং অতিরিক্ত শক্তি প্রয়োগের 2013 সালের প্রতিবেদনের জন্য দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। আপিলের বিচারাধীন অক্টোবরে তাদের জামিনে মুক্তি দেওয়া হয়েছিল, যদিও প্রসিকিউশন কঠোর সাজা চেয়েছে।

সাংবাদিকরা তাদের মত প্রকাশের স্বাধীনতার অধিকার প্রয়োগের জন্য ক্রমবর্ধমান আক্রমণের সম্মুখীন হয়েছেন এবং নির্বাচন-পূর্ব বিক্ষোভে কয়েক ডজন আহত হয়েছেন। বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন যে সাইবার সিকিউরিটি অ্যাক্ট 2023, যা 2018 ডিজিটাল নিরাপত্তা আইন (DSA) প্রতিস্থাপনের জন্য সেপ্টেম্বর 2023 সালে প্রবর্তিত হয়েছিল, একই অপমানজনক উপাদান বজায় রাখে। DSA-এর অধীনে শতাধিক জনকে গ্রেপ্তার করা হয়েছে, যা মত প্রকাশের স্বাধীনতাকে ক্ষুন্ন করতে এবং সরকারের সমালোচকদের শাস্তি দিতে ব্যবহৃত হয়েছিল।

বাংলাদেশ সরকার রোহিঙ্গা শরণার্থীদের আতিথেয়তা অব্যাহত রেখেছে, যদিও তারা একটি পাইলট প্রকল্পে মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য চাপ দিচ্ছে যা জবরদস্তি ও প্রতারণা দ্বারা চিহ্নিত করা হয়েছে। সশস্ত্র গোষ্ঠীর ক্রমবর্ধমান সহিংসতার মধ্যে কর্তৃপক্ষ কেবল সুরক্ষা নিশ্চিত করতে ব্যর্থ হয়নি, বরং জীবিকা, চলাচল এবং শিক্ষার উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যা শরণার্থীদের মিয়ানমারে ফিরে যাওয়ার বিষয়ে প্ররোচিত করার জন্য ডিজাইন করা হয়েছে। বিশ্ব খাদ্য কর্মসূচি রোহিঙ্গাদের খাদ্য রেশন প্রতি মাসে 12 মার্কিন ডলার থেকে কমিয়ে প্রতি মাসে মাত্র 8 ডলার করেছে, যা ক্ষতিকারক চিকিৎসা ও সামাজিক পরিণতির দিকে পরিচালিত করে। বিচ্ছিন্ন পলি দ্বীপ ভাসানচরে স্থানান্তরিত ৩০ হাজার রোহিঙ্গা খাদ্য ও ওষুধ সংকটের ঝুঁকিতে রয়েছে। ক্রমবর্ধমান বিধিনিষেধ এবং শিবিরে ক্রমবর্ধমান প্রতিকূল পরিস্থিতি শত শত শরণার্থীকে অন্যত্র সুরক্ষার জন্য বিপজ্জনক নৌকা ভ্রমণে যাত্রা শুরু করেছে।

গাঙ্গুলী বলেন, “বাংলাদেশ সরকার রোহিঙ্গা শরণার্থীদের আতিথেয়তা করার আন্তর্জাতিক প্রশংসায় উপকূল বজায় রাখতে পারে না এবং একই সাথে শিবিরে বসবাসের অযোগ্য করে তোলে।” “আন্তর্জাতিক অংশীদারদের জরুরীভাবে তহবিল বাড়াতে হবে, এবং বাংলাদেশ সরকারের উচিত তার সীমানার অভ্যন্তরে সমস্ত শরণার্থীদের জন্য কাজ এবং শিক্ষার অ্যাক্সেস প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।”

Related Posts