Provat Bangla

বাংলাদেশ: নিখোঁজদের দেশে ফিরিয়ে আনুন

বাংলাদেশ কর্তৃপক্ষের উচিত পরিবারকে নির্যাতন করা বন্ধ করা এবং নিরাপত্তা বাহিনী কর্তৃক নিখোঁজ তাদের প্রিয়জনদের অবস্থান সম্পর্কে তথ্য সরবরাহ করা, হিউম্যান রাইটস ওয়াচ আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবসে বলেছে।

হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশে ভুক্তভোগীদের 86টি মামলা নথিভুক্ত করেছে যারা 2009 থেকে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর থেকে জোরপূর্বক নিখোঁজ হয়েছিল এবং যারা নিখোঁজ রয়েছে। বাংলাদেশ সরকার বারবার অস্বীকার করেছে যে নিরাপত্তা বাহিনী নিয়মিতভাবে বলপূর্বক গুমের ঘটনা ঘটায়।

হিউম্যান রাইটস ওয়াচ-এর এশিয়া ডিরেক্টর ব্র্যাড অ্যাডামস বলেছেন, “বাংলাদেশ সরকারের উচিত আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন করা উচিত, বলপূর্বক গুমের শিকার ব্যক্তিদের কোথায় নিখোঁজ রয়েছে সে বিষয়ে একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্তকে স্বাগত জানানোর মাধ্যমে।” “এগিয়ে যাওয়ার একমাত্র উপায় হল অবশেষে ক্ষতিগ্রস্তদের পরিবারকে বন্ধ করা এবং দায়ীদের জবাবদিহি করা।”

জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তা, দাতা এবং বাণিজ্য অংশীদারদের উচিত বাংলাদেশ নিরাপত্তা বাহিনীর জ্যেষ্ঠ সদস্যদের জবাবদিহি করতে এবং ভবিষ্যতের অপব্যবহার রোধে সহায়তার জন্য পদক্ষেপ বাড়ানো। সরকার গত এক দশকে দেখিয়েছে যে জাতিসংঘের বিশেষজ্ঞ এবং আন্তর্জাতিক অংশীদারদের দ্বারা বারবার প্রকাশ করা উদ্বেগগুলিকে গুরুত্ব সহকারে নেওয়ার কোনো আগ্রহ নেই।

বাংলাদেশের মানবাধিকার সংস্থাগুলোর মতে, কুখ্যাতভাবে অপমানজনক র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) অন্য যেকোনো ইউনিটের তুলনায় বাংলাদেশে বেশি বলপূর্বক গুমের জন্য দায়ী। 2020 সালের অক্টোবরে, 10 জন মার্কিন সিনেটর বিচারবহির্ভূত মৃত্যুদণ্ড, জোরপূর্বক গুম এবং নির্যাতনের জন্য শীর্ষ র‌্যাব কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে একটি দ্বিদলীয় চিঠি প্রকাশ করেছিলেন।

আগস্ট 2021-এ Guernica 37 চেম্বার্সের আইন অফিসগুলি ব্রিটিশ ফরেন, কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিসে একটি আনুষ্ঠানিক জমা দিয়েছিল যেখানে গ্লোবাল হিউম্যান রাইটস সান্যান্স রেগুলেশনস 2020-এর অধীনে মানবাধিকার লঙ্ঘন এবং দুর্নীতির সাথে জড়িত থাকার অভিযোগে 15 জন বর্তমান এবং প্রাক্তন র‌্যাব অফিসারের জন্য নিষেধাজ্ঞার সুপারিশ করা হয়েছিল। .

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইইউ, এবং একই ধরনের মানবাধিকার নিষেধাজ্ঞার ব্যবস্থা সহ অন্যান্য সরকারগুলি চলমান বলপূর্বক গুম এবং অন্যান্য গুরুতর অপব্যবহারের জন্য দায়ী শীর্ষ কর্মকর্তাদের উপর লক্ষ্যবস্তু নিষেধাজ্ঞা আরোপ করা উচিত।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস অবিলম্বে র‌্যাব অফিসারদের জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ থেকে নিষেধ করা এবং জাতিসংঘের পতাকা তলে নিয়োজিতদের স্ক্রিনিং বাড়াতে হবে যাতে বাংলাদেশে তার মানবাধিকার স্ক্রিনিং নীতি কার্যকরভাবে প্রয়োগ করা হচ্ছে তা নিশ্চিত করা উচিত।

অ্যাডামস বলেন, “বাংলাদেশ সরকারের নিরাপত্তা বাহিনী কর্তৃক জোরপূর্বক গুমের বিষয়ে যে মিথ্যাচার আছে তা কেউ বিশ্বাস করে না।” “এখন প্রশ্ন হল দাতা এবং জাতিসংঘ এটি সম্পর্কে কী করতে যাচ্ছে।”

Related Posts