Provat Bangla

বাংলাদেশে পুলিশ ও বিরোধী সমর্থকদের মধ্যে সংঘর্ষ

শনিবার বাংলাদেশের রাজধানীতে পুলিশ প্রধান বিরোধী দলের সমর্থকদের সাথে সংঘর্ষে লিপ্ত হয়েছে, যারা বলেছে যে ঢাকার কিছু অংশে সরকার বিরোধী বিক্ষোভের সময় তার অনেক কর্মী আহত হয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) আগামী সাধারণ নির্বাচনের আগ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবি জানিয়েছে, যা প্রথম দিকে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। জানুয়ারি।

বিএনপি এবং তার সহযোগীরা ২০১৪ ও ২০১৮ সালে হাসিনার বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ তোলে এবং দলটি পরবর্তী সাধারণ নির্বাচন কার তত্ত্বাবধান করা উচিত তা নিয়ে প্রতিবাদ করছে।

জিয়ার দলের শত শত কর্মী ঢাকায় প্রবেশের কয়েকটি পয়েন্ট অবরোধ করার চেষ্টা করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও লাঠিচার্জ করে। পুলিশ জানায়, বিএনপি কর্মীরা ইট-পাটকেল নিক্ষেপ করে এবং পুলিশের গাড়িতে লাঠিসোঁটা দিয়ে হামলা চালায়।

বিএনপির পক্ষ থেকে ঢাকার সব প্রবেশপথে অবস্থান কর্মসূচি ঘোষণা করায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সমর্থকরাও রাস্তায় নেমে আসে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ফারুক হোসেন বলেছেন, নগরীর বিভিন্ন অংশে পাঁচ ঘণ্টার বিক্ষোভ চলাকালে কর্মকর্তারা অন্তত ৯০ জন বিরোধী কর্মীকে গ্রেপ্তার করেছেন এবং বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ২০ জন পুলিশ আহত হয়েছেন।

পরে সন্ধ্যায় জিয়ার দল জানায়, বিরোধী দলের শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। দলটি আরও বলেছে যে তার কমপক্ষে 124 সদস্যকে পুলিশ গ্রেপ্তার করেছে।

পুলিশ জানিয়েছে, দুই সিনিয়র নেতাকে অল্প সময়ের জন্য আটক করা হলেও পরে ছেড়ে দেওয়া হয়।

হাসিনা টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় ফিরে আসার আশা করছেন এবং বলেছেন যে সংবিধানে উল্লেখিত নির্বাচন তার সরকারের তত্ত্বাবধানে হওয়া উচিত।

কিন্তু জিয়ার দল এবং তার মিত্ররা 2018 সালে হাসিনাকে ভোট কারচুপির জন্য অভিযুক্ত করে এবং বলে যে একটি অবাধ ও সুষ্ঠু ভোট নিশ্চিত করতে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার স্থাপনের অনুমতি দেওয়ার জন্য তাকে অবশ্যই পদত্যাগ করতে হবে।

Related Posts