Provat Bangla

বাংলাদেশে কিভাবে স্বৈরাচার এলো (ফিরে)

“আমি আমার ডেস্কে বসে ছিলাম…দরজার বেল বেজে উঠল, আমি দরজা খুলতে গেলাম। তারপর এই লোকেরা পিছনের চারপাশে এসেছিল, তারা স্পষ্টতই পাশে লুকিয়ে ছিল। তারা আমাকে ধরেছিল…আমাকে হাতকড়া পরানো হয়েছিল, চোখ বেঁধে নিয়ে যাওয়া হয়েছিল। একবার আমি সেখানে পৌঁছলে, আমাকে জিজ্ঞাসাবাদ করা হয়, নির্যাতন করা হয়…আমাকে আঘাত করা হয়, আমার রক্তক্ষরণ হয়, তারা আমাকে ওয়াটারবোর্ডিংয়ের হুমকি দেয়। তারা আমাকে আরও অনেক খারাপ হুমকি দিয়েছে।”

শহিদুল আলমকে ক্লান্ত দেখাচ্ছে। তাকেও ক্লান্ত লাগছে। বিশ্বব্যাপী প্রশংসিত ফটোসাংবাদিক এবং খ্যাতিমান মানবাধিকার কর্মী-দক্ষিণ এশীয় ফ্রন্টে ঘুরে বেড়ানোর জন্য একটি বরং বিপজ্জনক শিরোনাম-একটি সাধারণ কালো টি-শার্ট পরেন প্রতিবাদে উত্থাপিত একটি মুষ্টিবদ্ধ মুষ্টির ছবি সহ, যা অর্জিত অবাধ্যতার চেতনাকে মূর্ত করে। কয়েক মাস আগে তাকে অপহরণ করে নির্যাতন করা হয়।

উগ্র ধর্মান্ধদের দ্বারা? না। স্থানীয় হিংস্র দলগুলোর দ্বারা? না.

খোদ বাংলাদেশ সরকারের দ্বারা? উত্তরটি স্বীকার করা বেদনাদায়ক।

অভিযোগ: মিঃ আলম 2018 সালের গ্রীষ্মকালে বাংলাদেশে বৃহৎ আকারের বিক্ষোভের প্রচারে সহায়তা করেছিলেন, যা মূলত হাইস্কুল এবং কলেজের ছাত্ররা দেশের অনিরাপদ সড়কের সমালোচনা করে সংগঠিত হয়েছিল। তিনি এই আন্দোলনের প্রতি সরকারের হিংসাত্মক প্রতিক্রিয়ার বিশেষভাবে সমালোচক ছিলেন – একটি প্রতিক্রিয়া যা মূলত ভয়ভীতি, জনসাধারণের যোগাযোগ বিচ্ছিন্ন করা এবং লাগামহীন পুলিশি বর্বরতা দ্বারা সংজ্ঞায়িত। কথা বলার পর, জনাব আলমকে তার বাড়ি থেকে আটক করা হয়, হিংস্রভাবে জিজ্ঞাসাবাদ করা হয় এবং পরে আন্তর্জাতিক প্রতিক্রিয়ার পর জামিন মঞ্জুর করা হয়।

“তাহলে আপনি কি বিশ্বাস করেন যে বাংলাদেশ আজ যেভাবে কাজ করছে, তা একটি গণতন্ত্র?” আল-জাজিরার মেহেদি হাসানকে জিজ্ঞেস করে, তার সাক্ষাৎকার গ্রহণকারী মিঃ আলমের পাশে বসে।

শহিদুল আলম ঝাঁকুনি দিচ্ছেন। “বাংলাদেশ যে কোনো উপায়ে স্বৈরাচার।”

এপ্রিল 2019-এর এই সাক্ষাত্কারটি বাংলাদেশে গণতন্ত্রের অবিশ্বাস্য, নিরবচ্ছিন্ন পতনের একটি আভাস দেয় – “গণতান্ত্রিক মন্দার” বৈশ্বিক ধারায় একটি নতুন প্রবেশ, যেখানে আরও বেশি সংখ্যক জাতি উদার আদর্শ থেকে সঙ্কুচিত হয়ে ফিরে আসছে বলে মনে হচ্ছে। ডানপন্থী কর্তৃত্ববাদ, বিগ ব্রাদার রাষ্ট্রত্ব, এবং নাগরিক স্বাধীনতার দমন। রাজনৈতিক বিশ্লেষণ ফাউন্ডেশন ফ্রিডম হাউস গণতন্ত্রের এই পতনকে বিশদভাবে ট্র্যাক করেছে, সহস্রাব্দের শুরুর তুলনায় আজ 25টি কম গণতান্ত্রিক দেশ খুঁজে পেয়েছে, সাক্ষরতা, স্বাস্থ্যসেবা, রাজনৈতিক স্বচ্ছতা, গণতন্ত্রে বিশ্বাস, বৃদ্ধির প্যাটার্ন থেকে একটি সম্পূর্ণ ইউ-টার্ন এবং 21 শতকের গোড়ার দিকে সারা বিশ্বে সাধারণত উচ্চতর জীবনযাত্রার মান। কর্তৃত্ববাদের এই আন্তর্জাতিক উত্থানের জন্য দায়ী করার জন্য বেশ কয়েকটি কারণের প্রস্তাব দেওয়া হয়েছে: আউটসোর্সিং এবং অটোমেশনের জন্য চাকরি হারানো, পশ্চিমা দেশগুলিতে প্রবেশকারী শরণার্থীদের সংখ্যা বৃদ্ধি, 2008 সালে আমেরিকান ব্যাঙ্কগুলির পতনের আফটারশক, অর্থনৈতিক বৈষম্যকে প্রসারিত করা এবং আরও বেশি জনপ্রিয় অধিকার। উদার গণতন্ত্রের বিকল্প প্রস্তাবকারী উইং রাজনীতিবিদরা: একটি বদ্ধ-সীমান্ত জাতীয়তাবাদী দর্শন আমাদেরকে তাদের চেয়ে অগ্রাধিকার দেয়।

বাংলাদেশও এই গণতান্ত্রিক মন্দা থেকে রেহাই পায়নি। যদিও এর অর্থনীতি আগের চেয়ে শক্তিশালী এবং এর আয়ু তার ব্রিটিশ রাজ ভাইবোন ভারত ও পাকিস্তান উভয়ের চেয়ে বেশি, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ বেশ কিছু সময় ধরে উদার গণতন্ত্র, স্বচ্ছতা এবং নাগরিক স্বাধীনতার স্তম্ভ থেকে দূরে সরে যাচ্ছে। সময় এখন. শহিদুল আলমের অপহরণ ও নির্যাতন, যা ভিকটিমের প্রাধান্যের কারণে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে কিছু ভ্রু তুলেছিল, তা প্রকাশ্য নয়। এটি ছিল বাংলাদেশের এই নতুন রাজনৈতিক যুগকে সংজ্ঞায়িত করার ধারাবাহিক ঘটনার সর্বশেষ এন্ট্রি, কর্তৃত্ববাদী রাষ্ট্রত্ব এবং বহুদলীয় গণতন্ত্রকে পদদলিত করার একটি যুগ।

তবে বাংলাদেশী কর্তৃত্ববাদের নজির নেই। প্রকৃতপক্ষে, ১৯৭১ সালে পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হওয়ার পর রক্তক্ষয়ী জন্মে এই দেশটি যে রাজনৈতিক পরিবেশের মধ্যে পড়েছিল। সেই সময়ে, অত্যাচার এবং রাষ্ট্রীয় নিয়ন্ত্রণের জন্য শর্ত ছিল আদর্শ—একটি জমি অর্থনৈতিকভাবে অনুর্বর, দরিদ্র, যুদ্ধ, গণধর্ষণ এবং গণহত্যার তাজা ক্ষত দ্বারা ক্ষতবিক্ষত। দ্য সাউথ এশিয়া জার্নাল যেমন নোট করেছে, “বিশ্বব্যাংকের পরিদর্শকরা লিখেছেন যে শহরগুলো দেখে মনে হচ্ছে তারা পারমাণবিক হামলার শিকার হয়েছে…[প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান] উত্তরাধিকারসূত্রে একটি দেশকে ধ্বংসের মুখে ফেলেছিলেন, শারীরিকভাবে, অর্থনৈতিকভাবে অকার্যকর, অবকাঠামো এবং পরিবহন ব্যবস্থা খারাপভাবে ভেঙে পড়েছিলেন। গ্রামাঞ্চলে বিচরণকারী সশস্ত্র চক্রের সাথে ক্ষতিগ্রস্ত, আইনশৃঙ্খলার গুরুতর সমস্যা।” শেখ মুজিবের উত্তর? বাকশাল।

বাকশাল (বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ, বা বাংলাদেশ কৃষক ও ওয়ার্কার্স পার্টি) ছিল মুজিবের এক-রাষ্ট্রীয় দৃষ্টিভঙ্গির কেন্দ্রীয় স্তম্ভ। 1975 সালের জানুয়ারিতে, তিনি জরুরি অবস্থা ঘোষণা করেন এবং রাষ্ট্রপতির পদ গ্রহণ করে এবং নিজেকে “অসাধারণ ক্ষমতা” প্রদান করে সমস্ত বিরোধী রাজনৈতিক দলকে নিষিদ্ধ করেন – আধুনিক দিনের কর্তৃত্ববাদী শাসনের মধ্যে একটি সাধারণ কৌশল, বিশেষ করে সাম্প্রতিক মাসগুলিতে তুরস্ক। পরবর্তীতে, মুজিব সমস্ত রাজনৈতিক ও অর্থনৈতিক অভিজাতদেরকে একটি দল বাকশালে একত্রিত করেন, যার সরকারের একচেটিয়া এবং একতরফা নিয়ন্ত্রণ ছিল।

বাকশাল হয়ে ওঠে বাংলাদেশী স্বৈরাচারের মুখ। এটি জাতীয় নামে একটি মিলিশিয়া দিয়ে সশস্ত্র ছিল।

o রক্ষীবাহিনী, রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের নির্যাতন ও হত্যার জন্য নিয়মিত অভিযুক্ত। “জাতির জনক” শেখ মুজিবুর রহমান-একসময় ক্যারিশম্যাটিক, দক্ষ বক্তা হিসাবে সমাদৃত, যার দূরদর্শী নেতৃত্ব বাংলাদেশকে মুক্তি ও অগ্রগতির একটি নতুন যুগ অর্জনে সহায়তা করেছিল-বাংলাদেশের সামরিক জান্তার মুখ হয়ে উঠেছিল। বাকশাল যুগের সমাপ্তি ঘটে মুজিবকে হত্যা এবং তার পরিবারের হত্যার মধ্যে- তার দুই মেয়ে বাদে যারা লন্ডনে অধ্যয়নরত ছিল, তাদের উভয়েরই বাংলাদেশে ফিরে আসা নিষিদ্ধ ছিল।

এই হত্যাকাণ্ডের পর পর পর একের পর এক সামরিক অভ্যুত্থান ঘটে যা অর্থনৈতিকভাবে উদারপন্থী জিয়াউর রহমান (যার শাসনের অধীনে দুটি প্রতিযোগী আধুনিক দল, বিএনপি এবং আওয়ামী লীগ আবির্ভূত হয়) এবং আধা-স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদ ক্ষমতায় আসার মতো রাজনৈতিক শক্তিশালী ব্যক্তিদের ধাক্কা দেয়। বাংলাদেশের ইতিহাসে এই অশান্ত সময়টিকে গণতন্ত্রীকরণ এবং স্বৈরাচারের মধ্যে ক্রমাগত পরিবর্তনের মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়েছিল, মুক্ত বাজার এবং বহুদলীয় নির্বাচনের সম্ভাবনা এক মুহুর্তে বিকাশ লাভ করে এবং তারপরে রাজনৈতিক ভিন্নমতের জন্য মৃত্যুদণ্ডের মাধ্যমে প্রতিস্থাপিত হয়। অবশেষে, 27 ফেব্রুয়ারী 1991-এ, অন্তর্বর্তীকালীন, অসংযুক্ত তত্ত্বাবধায়ক সরকার দেশের প্রথম অবাধ, সুষ্ঠু (বা যতটা সম্ভব অবাধ ও সুষ্ঠু) নির্বাচন তত্ত্বাবধান করে, যা বিএনপিকে খালেদা জিয়ার প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতায় এনেছিল।

আওয়ামী লীগ, জামাত-ই-ইসলামী পার্টি এবং জাতীয় পার্টির মতো অন্যান্য দলগুলি নেতৃত্বের টেবিলে একটি আসন পেয়েছিল – যা বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের সূচনা বলে মনে হয়েছিল তার একটি নতুন আশাবাদী যুগকে চিহ্নিত করে। পরবর্তী দুই দশক বা তারও বেশি সময় ধরে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে রাজনৈতিক ক্ষমতার ওঠানামা হয়। অর্থনীতি বেড়েছে। দারিদ্র্য ধীরে ধীরে কিন্তু নিশ্চিতভাবে হ্রাস পেয়েছে। আয়ু বেড়েছে, ভারত ও পাকিস্তানকে হারিয়েছে। জীবনযাত্রার মান তার পাথুরে উপরে উঠতে শুরু করেছে। রাজনৈতিক দৃশ্যপট নিজেকে পরিষ্কার করতে শুরু করে, কর্তৃত্ববাদী জালগুলিকে তা ছুঁড়ে ফেলা হয়েছিল। জিনিস ভাল লাগছিল.

কিন্তু 2011 সালের মধ্যে, জিনিসগুলি পরিবর্তন হতে শুরু করে।

দুই দশকের আপেক্ষিক গণতন্ত্রীকরণ এবং অর্থনীতির উদারীকরণের পর, আওয়ামী লীগের অধীনে সরকার বাংলাদেশী সমাজের উপর তার দখল শক্ত করতে শুরু করে। AWAMI, সংসদে তার ভেটো-প্রমাণ সংখ্যাগরিষ্ঠতার বরং ঘৃণ্য ব্যবহার করে, সংবিধান থেকে বিখ্যাত তত্ত্বাবধায়ক সংশোধনী সরিয়ে দিয়েছে। এই সংশোধনীটি একটি অন্তর্বর্তীকালীন, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারকে নির্বাচনের তত্ত্বাবধান এবং ক্ষমতার স্থানান্তরের সময় ক্ষমতা গ্রহণের জন্য বাধ্যতামূলক করেছে, যা ক্ষমতার মসৃণ, গণতান্ত্রিক হস্তান্তরের একটি আপাত গ্যারান্টার।

ফলাফলটি ছিল দ্ব্যর্থহীন—এটি সরাসরি ধারাবাহিক, “অপরাজিত” আওয়ামী প্রশাসনের পথ প্রশস্ত করেছে যেটির অধীনে বাংলাদেশ তখন থেকেই ছিল। 2014 সালের নির্বাচন বিখ্যাতভাবে (এবং কেউ কেউ নির্বোধভাবে বলে) প্রতিদ্বন্দ্বী দল বিএনপি বর্জন করেছিল, নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতাকে অস্তিত্বহীন করে তোলে এবং একটি দ্ব্যর্থহীন আওয়ামী জয়ের সূচনা করে। সাম্প্রতিক 2018 সালের নির্বাচন আরও হিংসাত্মক মোড় নিয়েছিল, যার মধ্যে শক্তির ব্যবহার এবং (আন্তর্জাতিকভাবে নিন্দা করা হয়েছে) “প্রতারণা” ছিল নিশ্চিত করার জন্য যে AWAMI কার্যত কোনো বিরোধীতা ছাড়াই বিজয়ী হয়েছে।

স্বৈরাচারের সমস্ত স্বাস্থ্যকর, অনুপ্রেরণাদায়ক বৈশিষ্ট্য।

ন্যাশনাল ইন্টারেস্ট প্রকাশনাটি সংক্ষিপ্তভাবে এই রাজনৈতিক পতনের সংক্ষিপ্তসার তুলে ধরে: “রিপোর্টার্স উইদাউট বর্ডারস প্রেস ফ্রিডম ইনডেক্স র‍্যাঙ্কিংয়ে 180টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান 144তম। 2014 থেকে 2017 সালের মধ্যে, ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের গণতন্ত্র সূচকে এটি 167টি দেশের মধ্যে 85 তম থেকে 92 তম স্থানে নেমে এসেছে। কঠোরতম মূল্যায়নের একটি মার্চ 2018 বার্টেলসম্যান স্টিফটাং রিপোর্ট থেকে এসেছে, যা বাংলাদেশকে স্বৈরাচার হিসাবে শ্রেণীবদ্ধ করে কারণ এটি ‘গণতন্ত্রের জন্য আর ন্যূনতম মান পূরণ করে না, যেমন সুষ্ঠু নির্বাচন।

কিন্তু বাংলাদেশে স্বৈরাচার বহুদিন ধরে চলে আসছে। উপরে যেমন ব্যাখ্যা করা হয়েছে, 90 এর দশক পর্যন্ত এর ইতিহাস একদলীয় সর্বগ্রাসীবাদ, সামরিকীকরণ এবং কিছু সরকারী নীতির সাথে স্বস্তির জন্য ফ্যাসিবাদের খুব কাছাকাছি ছিল। বাংলাদেশের আইনি ও রাজনৈতিক পরিবেশে করা একাধিক পরিবর্তন – যে পরিবর্তনগুলি সাধারণত নাগরিক স্বাধীনতাকে উপেক্ষা করে বা সরাসরি পদদলিত করে – গণতন্ত্র থেকে দেশটির পশ্চাদপসরণকে চিহ্নিত করেছে৷

প্রাথমিক এবং সবচেয়ে তাৎক্ষণিক শিকারদের মধ্যে একটি: বাক স্বাধীনতা। সম্প্রতি পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন বাংলাদেশের স্বাধীন মতপ্রকাশের ওপর হামলার পোস্টার বয় হয়ে উঠেছে। এটি একটি ভারী হাতের বিল যা অনলাইনে পোস্ট করা যেকোনো কিছুর সরকারী মাইক্রোম্যানেজমেন্টের জন্য আহ্বান জানায়, বিশেষত সোশ্যাল মিডিয়াতে-বিশেষ করে, “আক্রমনাত্মক এবং ভীতিকর” বিষয়বস্তুর উপর ক্র্যাক ডাউন। যদি সেই বর্ণনাটি অবিশ্বাস্যভাবে অস্পষ্ট মনে হয়, তবে এর কারণ এটি। ইচ্ছাকৃতভাবে যতটা সম্ভব বিষয়বস্তুর ক্ষেত্রে প্রযোজ্য হওয়ার জন্য বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইন বাকস্বাধীনতার একটি স্বাভাবিক শিকারী হয়ে উঠেছে, সাংবাদিক এবং লেখকদের লক্ষ্য করে এমন কোনো কাজ পোস্ট করে যাকে বিতর্কিত হিসাবে বর্ণনা করা যেতে পারে-আশ্চর্যজনকভাবে, বিশেষ করে সরকার সম্পর্কিত লেখা বা ধর্ম

এটি বাংলাদেশে রাজনৈতিক ইসলামের উত্থানের সাথে জড়িত। যদিও সাংবিধানিকভাবে ধর্মনিরপেক্ষ, ইসলাম—অথবা এটির একটি অত্যন্ত রাজনৈতিক এবং ওয়াহাবি মিউটেশন—আধুনিক বাংলাদেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে এসেছে।

Related Posts