Provat Bangla

বাংলাদেশে কথিত গুমের ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ

একটি বৈশ্বিক মানবাধিকার গোষ্ঠী সোমবার জাতিসংঘকে বাংলাদেশে নিরাপত্তা বাহিনীর হাতে সরকারি সমালোচক এবং অন্যদের কথিত নিখোঁজ হওয়ার বিষয়ে একটি স্বাধীন তদন্তের নেতৃত্ব দেওয়ার আহ্বান জানিয়েছে, দেশটির সরকার দীর্ঘদিন ধরে এই অভিযোগ অস্বীকার করেছে।

নিউইয়র্ক-ভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচ 86 জন অভিযুক্ত শিকারকে তালিকাভুক্ত করেছে, প্রতিটি মামলার প্রোফাইল এবং বিশদ প্রদান করেছে।

এটি বলেছে যে তারা নিখোঁজ রয়েছে, প্রধানত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে দায়ী করে, একটি অভিজাত অপরাধ বিরোধী শক্তি যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশে ইসলামি জঙ্গিবাদের উত্থানকে দমন করার জন্য কৃতিত্ব দেয়।

গোষ্ঠীটি বলেছে যে কর্তৃপক্ষ নিখোঁজ হওয়া – এবং সেগুলি চালানোর হুমকি – সমালোচকদের নীরব করার জন্য, বাক স্বাধীনতাকে শীতল করার জন্য ব্যবহার করে।

হিউম্যান রাইটস ওয়াচ-এর এশিয়া ডিরেক্টর ব্র্যাড অ্যাডামস বলেছেন, “বাংলাদেশ কর্তৃপক্ষ ভিকটিমদের উপহাস করে এবং নিয়মিতভাবে তদন্তে বাধা দেয়, এটি স্পষ্ট করে দেয় যে সরকার তার নিরাপত্তা বাহিনী দ্বারা বলপূর্বক গুমের বিষয়টিকে অর্থপূর্ণভাবে মোকাবেলা করার কোন ইচ্ছা নেই।”

“যেহেতু সরকারের সমালোচকরা জোরপূর্বক গুম হওয়ার ভয়ে বাস করে, এবং নিখোঁজদের পরিবারগুলি সরকারের কাছ থেকে ন্যায়বিচার পাওয়ার আশা কমই রাখে, জাতিসংঘ, মানবাধিকার বিশেষজ্ঞদের বলবৎ গুমের বিষয়ে তদন্ত শুরু করা উচিত,” অ্যাডামস বলেছিলেন।

বাংলাদেশী অধিকার গোষ্ঠীগুলির দ্বারা সংগৃহীত তথ্যের উল্লেখ করে, হিউম্যান রাইটস ওয়াচ বলেছে যে 2009 সালে হাসিনা ক্ষমতা গ্রহণের পর থেকে প্রায় 600 জনকে জোরপূর্বক নিরাপত্তা বাহিনী দ্বারা নিখোঁজ করা হয়েছে। যদিও কিছু ভিকটিমকে মুক্তি দেওয়া হয়েছে বা কয়েক সপ্তাহ বা মাস গোপন আটকে রাখার পরে আদালতে হাজির করা হয়েছে, অন্যরা। কর্তৃপক্ষ পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে, এতে বলা হয়েছে।

“স্কোর এখনও অনুপস্থিত. নিহতদের অনেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সমালোচক ছিলেন,” প্রতিবেদনে বলা হয়েছে।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের একজন মুখপাত্রের কাছে কল অবিলম্বে ফেরত দেওয়া হয়নি।

Related Posts