Provat Bangla

বাংলাদেশে, একটি শক্তিশালী প্রধানমন্ত্রীত্ব একটি নৃশংস একনায়কতন্ত্রে রূপান্তরিত হচ্ছে

বিশ্বের দীর্ঘতম শাসক মহিলা নেতা বছরের পর বছর তার ক্ষমতার জন্য সবচেয়ে গুরুতর হুমকির মুখোমুখি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যিনি 2009 সাল থেকে বাংলাদেশ পরিচালনা করেছেন এবং তার দৃঢ় সিদ্ধান্ত গ্রহণ এবং অর্থনৈতিক দক্ষতার জন্য দক্ষিণ এশিয়ার আয়রন লেডি হিসাবে প্রশংসিত হয়েছেন, তার শাসনের অবনতিশীল মানবাধিকারের বিরুদ্ধে একটি ঐক্যবদ্ধ বিরোধিতা, অর্থনৈতিক মন্দা এবং আন্তর্জাতিক চাপের মুখোমুখি হয়েছেন। গত কয়েকদিন ধরে দেশে নতুন বিক্ষোভ ছড়িয়ে পড়ার রেকর্ড।

কিভাবে আমরা এখানে পেতে পারি? স্বাধীনতার 51 বছরের মধ্যে প্রায় 20টি দক্ষিণ এশিয়ার সবচেয়ে গতিশীল অর্থনীতির একটি শাসন করে (তিনি 1990-এর দশকে প্রধানমন্ত্রী হিসাবেও আগে কাজ করেছিলেন), হাসিনার বিরুদ্ধে রাজনৈতিক বিরোধীদের উপর আক্রমণ বৃদ্ধির পাশাপাশি সুশীল সমাজের উপর ক্র্যাক ডাউন করার অভিযোগ রয়েছে। . সবচেয়ে বড় বিরোধী দলের প্রধানকে দুর্নীতির জন্য আটক করা হয়েছে, সবচেয়ে বড় ধর্মীয় দলের নেতাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, এবং বহু ভিন্নমতাবলম্বী নিখোঁজ হয়েছে, যা ঢাকার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা জারি করেছে।

2024 সালের জানুয়ারিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও, বিরোধীরা হাসিনাকে পদত্যাগ করার এবং একটি তত্ত্বাবধায়ক সরকারকে নতুন নির্বাচনের জন্য দাবি করছে। তার তত্ত্বাবধানে অনুষ্ঠিত আগের নির্বাচনগুলি – যেমনটি তাকে 2018 সালে টানা তৃতীয় মেয়াদ দিয়েছিল – অনিয়ম, সহিংসতা, ভোটারদের ভয় দেখানো এবং বিরোধীদের বয়কট দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছিল। এবং যখন তিনি তার শাসনামলকে পরবর্তী নির্বাচনগুলি পরিচালনা করার জন্য একটি নতুন প্রতিবাদের মুখোমুখি হচ্ছেন, হাসিনা শক্তির সাথে সাড়া দিচ্ছেন, বিরোধী নেতা এবং ভিন্নমতাবলম্বীদের গ্রেফতার করা অব্যাহত রেখেছেন।

প্রধানমন্ত্রী অবশ্য অর্থনীতিকে শক্তিশালী করার জন্য কৃতিত্ব দাবি করতে পেরেছিলেন। একবার হেনরি কিসিঞ্জার কর্তৃক “বাস্কেট কেস” রেট দেওয়া হয়েছিল, বাংলাদেশ – বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলির মধ্যে একটি, মার্কিন যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যের থেকে সামান্য ছোট এলাকায় বসবাসকারী 170 মিলিয়ন – একটি অর্থনৈতিক সাফল্যের গল্প হিসাবে আবির্ভূত হয়েছিল। এটি দক্ষিণ এশিয়া জুড়ে মাথাপিছু সর্বোচ্চ জিডিপি সহ একটি পোশাক উত্পাদন এবং রপ্তানি কেন্দ্রে রূপান্তরিত করেছে।

কিন্তু অর্থনীতি এখন সমস্যায় পড়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উচ্চ শক্তির দাম রপ্তানি আদেশ হ্রাস করেছে এবং স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন হয়েছে। মাত্র এক বছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় অর্ধেকে ২৬ বিলিয়ন ডলার কমেছে।

সরকার জ্বালানীর দাম বৃদ্ধি করে প্রতিক্রিয়া জানিয়েছে, যার ফলে খাদ্যের দাম বেড়েছে, জীবনযাত্রার সংকট তৈরি করেছে। বিরোধী দলগুলো, দীর্ঘদিন ধরে শক্তিশালী হাসিনা এবং একসময়ের উচ্ছ্বল অর্থনীতির কারণে দুর্বল হয়ে পড়েছিল, দাম বৃদ্ধির বিরুদ্ধে জনগণের ক্ষোভকে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্রমবর্ধমান বিক্ষোভে পরিণত করেছে।

তারপরও কি হাসিনা যাবেন? ভাল প্রশ্ন.

ওয়াশিংটন, ডিসি-তে উইলসন সেন্টারের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটের পরিচালক মাইকেল কুগেলম্যান বলেছেন, “বিরোধীরা আবার জেগে উঠেছে, এবং এই একাধিক বিক্ষোভ একটি টেকসই শক্তি দেখায়।” “তবে আমি হাসিনার দ্রুত প্রস্থানের কথা বলার বিরুদ্ধে দৃঢ়ভাবে সতর্ক করব।”

তার ট্র্যাক রেকর্ডের পরিপ্রেক্ষিতে, কুগেলম্যান প্রজেক্ট করেন যে এই ধরনের প্রতিরোধের মুখোমুখি হলে হাসিনা আরও শক্তভাবে ভেঙে পড়বেন। আপাতত, অস্থিরতাটি পক্ষপাতিত্বপূর্ণ, এতে গণ-বিক্ষোভের অন্তর্ভুক্ত নয়, রাস্তায় যারা ছিলেন তারা বেশিরভাগই বিরোধী দলের সদস্য বা ঘনিষ্ঠ সমর্থক, অগত্যা বৃহত্তর সরকার বিরোধী আন্দোলনের পরামর্শ দেয় না।

এছাড়াও, তিনি যোগ করেন, হাসিনার আওয়ামী লীগ এখনও উচ্চ স্তরের জনসমর্থন উপভোগ করে, বিশেষ করে অর্থনৈতিক ফ্রন্টে এর আগের সাফল্য এবং সন্ত্রাসবাদের ঝুঁকি কমানোর জন্য।

কিন্তু আগামী মাসগুলিতে দেখার জন্য এলাকাটি আবার অর্থনীতি। “যদি এটি আরও খারাপ হয় এবং সরকার ক্রমবর্ধমান অর্থনৈতিক সঙ্কট কমাতে লড়াই করে, তবে আওয়ামী লীগ একটি গণআন্দোলনের উত্থান দেখার ঝুঁকি নিয়ে চলে। কিন্তু আমরা এখনও সেখানে নেই, এমনকি কাছেও নেই, “কুগেলম্যান বলেছেন।

শেখ হাসিনার অধীনে বাংলাদেশ দক্ষতার সাথে কূটনীতিকদের শক্ত পথে হেঁটেছে। এটি ভারত ও চীনের পাশাপাশি চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র এবং এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে বৈরিতাকে ভারসাম্যপূর্ণ করেছে। তবুও পুলিশ নিয়ন্ত্রণ এবং দেশীয় মানবাধিকার পরিচালনার ক্ষেত্রে প্রধানমন্ত্রী পিছলে যাচ্ছেন বলে মনে হচ্ছে। তার নিরাপত্তা বাহিনী এবং আইন আদিবাসী জনগোষ্ঠী, অসামরিক ভিন্নমতাবলম্বী, প্রেস, এমনকি সাধারণ নেটিজেন এবং প্রতিবেশী মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের লক্ষ্যবস্তু করেছে।

আপাতত, হাসিনার পরিকল্পনা ভোটের দিকে ঠেলে দিতে পারে, প্রয়োজনে ক্র্যাক ডাউন হতে পারে। কিন্তু বছর যেতে না যেতে, অপারেটিভ প্রশ্ন একটি সহজ একটি.

নির্বাচন কি অবাধ ও সুষ্ঠু হবে? “আমি এটির উপর নির্ভর করব না,” কুগেলম্যান বলেছেন।

Related Posts