Provat Bangla

বাংলাদেশের ‘বলপূর্বক গুম’ নিয়ে হাজার হাজার বিক্ষোভ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রায় 15 বছরের ক্ষমতায় থাকাকালে নিরাপত্তা বাহিনী অপহরণ করেছে বলে শত শত মানুষের তথ্য দাবি করে 30 আগস্ট হাজার হাজার বাংলাদেশি বিক্ষোভ মিছিল করেছিল।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং এর মিত্রদের বিরোধী সমর্থকরা নিখোঁজদের আন্তর্জাতিক দিবস উপলক্ষে নিখোঁজদের পরিবারের সাথে যোগ দেয়, যাদের অনেকের মুখে কালো দাগ ছিল।

সরকার গুম এবং বিচারবহির্ভূত হত্যার অভিযোগ অস্বীকার করে বলেছে যে নিখোঁজদের মধ্যে কয়েকজন ইউরোপে পৌঁছানোর চেষ্টা করার সময় ভূমধ্যসাগরে ডুবে গেছে।

বাংলাদেশে জানুয়ারির শেষের দিকে জাতীয় নির্বাচন হওয়ার কথা, কিন্তু অধিকার গোষ্ঠী এবং বিদেশী সরকারগুলি দীর্ঘদিন ধরেই মিস হাসিনার সরকারের সমালোচনাকে নীরব করার এবং রাজনৈতিক ভিন্নমত দূর করার প্রচেষ্টা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে৷

বিএনপি কর্মকর্তা হুমাম কাদের চৌধুরী বলেন, “আমি শুধু ভয় পাই না… প্রতিদিনই আমি জেগে উঠি, আমি একেবারে আতঙ্কিত।”

তিনি বলেন, তাকে সাত মাস ধরে নিরাপত্তা বাহিনীর হাতে আটক রাখা হয়েছে।

জনাব চৌধুরী রাজধানী ঢাকায় বিক্ষোভকারীদের বলেছিলেন যে, তার আটকের সময়, তিনি টেলিভিশনে একজন সিনিয়র কর্মকর্তাকে হেফাজতে থাকার বিষয়টি অস্বীকার করতে দেখেছিলেন।

দশ বছর বয়সী মরিয়ম বুশরা তার নিখোঁজ বাবা, বিরোধী কর্মী এবং আইনজীবী আহমেদ বিন কাসেমের একটি ছবি ধারণ করেছেন।

“আমি আমার বাবার ফিরে যেতে চাই,” সে বলল।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, ২০০৯ সালে হাসিনা ক্ষমতায় আসার পর থেকে নিরাপত্তা বাহিনী “৬০০ টিরও বেশি জোরপূর্বক গুম” করেছে এবং প্রায় ১০০ জন নিখোঁজ রয়েছে।

অন্যদের পরে মুক্তি দেওয়া হয়, আদালতে হাজির করা হয় বা “নিরাপত্তা বাহিনীর সাথে সশস্ত্র বিনিময়ের সম য় মারা যায়” বলে রিপোর্ট করা হয়, HRW বলেছে।

এইচআরডব্লিউ-এর সিনিয়র এশিয়া গবেষক জুলিয়া ব্লেকনার বুধবার বলেছেন, “বাংলাদেশ কর্তৃপক্ষ জোরপূর্বক নিখোঁজের বাস্তবতা অস্বীকার করে কাউকে বোকা বানাচ্ছে না, এবং পরিবর্তে পরিবারগুলোর কষ্টকে দীর্ঘায়িত করছে।”

নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে হাজার হাজার বিরোধী কর্মীকে আটক, বিচারবহির্ভূত সংঘর্ষে শত শত হত্যা এবং শত শত নেতা ও সমর্থককে গুম করার অভিযোগ রয়েছে।

অভিজাত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন নিরাপত্তা বাহিনী এবং এর সাতজন সিনিয়র অফিসারকে 2021 সালে এই কথিত অধিকার লঙ্ঘনের প্রতিক্রিয়া হিসাবে ওয়াশিংটন কর্তৃক অনুমোদন দেওয়া হয়েছিল।

Related Posts