Provat Bangla

বাংলাদেশের নোংরা নির্বাচন এবং এর প্রভাব

যদি ভারত, চীন এবং রাশিয়া 7 জানুয়ারির সাধারণ নির্বাচনে ‘ভূমিধস বিজয়’ অর্জনের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ভোটের কথিত সুষ্ঠুতা নিয়ে তাদের আপত্তি প্রকাশ করে। বিরোধী দলগুলি, বিশেষ করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর বিরুদ্ধে ব্যাপক গ্রেপ্তার ও দমন-পীড়নের পরিপ্রেক্ষিতে, ৭ই জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগের (এএল) বিজয় ছিল একটি পূর্বনির্ধারিত উপসংহার। নিম্নকক্ষের 298টি আসনের মধ্যে 222টি আসনে জয়লাভ করে, আওয়ামী লীগ দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে তবে একটি ভারী মূল্য দিয়ে। শুধু বিরোধী দলগুলোই নির্বাচন বয়কট করেনি, ভোটারদের উপস্থিতি ছিল খুবই নিরাশ। ভোটকেন্দ্রে ব্যাপক কারচুপির খবরও গণমাধ্যমে এসেছে।

9 জানুয়ারী আলজাজিরাতে প্রকাশিত একটি নিবন্ধে, শামীম চৌধুরী শোক প্রকাশ করেছেন: “নির্বাচনটি দেশের প্রধান বিরোধী দল, বাংলাদেশ জাতীয়তাবাদী দল দ্বারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় ছিল, এই উদ্বেগের মধ্যে যে এটি কারচুপি হবে এবং 120 মিলিয়ন যোগ্য ভোটারদের একটি বড় অংশ নিয়ে। বিরত থাকা, আওয়ামী লীগ বোর্ড সুইপ করা খুব কমই অপ্রত্যাশিত। কর্মকর্তারা বলছেন যে প্রায় 40 শতাংশ ভোটার নির্বাচনে গিয়েছিলেন, তবে মিডিয়া রিপোর্ট এবং বিশ্লেষকরা বলছেন যে প্রকৃত সংখ্যা সম্ভবত 30 শতাংশের বেশি নয়।” বিরোধীদের পাশাপাশি মিডিয়াকে স্তব্ধ করার জন্য বড় আকারের জবরদস্তি এবং রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করে, শেখ হাসিনা, যিনি এখন টানা ৪র্থ মেয়াদে নির্বাচিত হয়েছেন, বিএনপিকে বিশ্বাসঘাতক রাজনৈতিক দল হিসেবে আখ্যায়িত করেছেন।

বাংলাদেশে 2024 সালের 7 জানুয়ারির নির্বাচন দেশের ইতিহাসে সবচেয়ে বিতর্কিত নির্বাচন হিসেবে স্মরণীয় হয়ে থাকবে। তবুও শেখ হাসিনা কারচুপির অভিযোগ অস্বীকার করে যুক্তি দেন যে ২৭টি দল শত শত স্বতন্ত্র প্রার্থীর সাথে নির্বাচনে অংশ নিয়েছে। শামীম চৌধুরীর মতে, “রবিবার তথাকথিত স্বতন্ত্রদের অনেকেই আওয়ামী লীগ সমর্থক।” অতএব, “একদলীয় রাষ্ট্রের রাস্তাটি একটি স্থির হয়েছে, যেখানে বিশ্বের দীর্ঘতম মহিলা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টানা চতুর্থ মেয়াদে দেশের নেতৃত্বে অধিষ্ঠিত করা হয়েছে এবং সমস্ত উদ্দেশ্য এবং উদ্দেশ্যে, অপ্রতিদ্বন্দ্বী। . পরিস্থিতি যেমন দাঁড়ায়, হাসিনা রয়ে গেছেন বংশবাদী গণতন্ত্রের মহাপুরোহিত। বাংলাদেশে গণতন্ত্রের আড়ালে একদলীয় শাসনের অন্ধকার যুগ এখন বাস্তবতা।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যদি একদলীয় রাষ্ট্রে পরিণত হয়, তাহলে পাকিস্তান আমলে গণতন্ত্র ও আইনের শাসনের জন্য আওয়ামী লীগের অতীত সংগ্রাম মানে বড় বিশ্বাসঘাতকতা। বিএনপি ৭ জানুয়ারির সাধারণ নির্বাচন প্রত্যাখ্যান করার সময় হরতাল ও বিক্ষোভে না গিয়ে শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে গণসংযোগ ও জনসমর্থন জোগাড়ের দিকে মনোনিবেশ করার সিদ্ধান্ত নেয়। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খানের মতে, “৪০ শতাংশ ভোটার উপস্থিতি অবিশ্বাস্য। গত এক ঘণ্টায় ১৩ শতাংশ ভোট পড়েছে; প্রথম সাত ঘণ্টায় ২৭ শতাংশ ভোট পড়েছে। এটা অযৌক্তিক। এছাড়া বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন ও ভিডিও ফুটেজ রয়েছে যেখানে অনিয়ম ধরা পড়েছে। বিএনপি নির্বাচন বর্জনের ডাকে সাড়া দিয়ে ভোট কেন্দ্রে যায়নি মানুষ। তাই এই নির্বাচন আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য হবে না। দেশে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

সর্বনিম্ন ভোটারদের উপস্থিতির কারণে শেখ হাসিনার সরকার কীভাবে বৈধতা সংকট মোকাবেলা করবে তা এখনও দেখা যায়নি; বিরোধী দলকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেওয়ার জন্য ফ্যাসিবাদী পদ্ধতি; এবং নির্বাচন কমিশন ও বিচার বিভাগের আত্মতুষ্টির মনোভাব। এসবই প্রশ্ন তুলেছে কীভাবে বাংলাদেশ দ্রুত ‘গভীর রাষ্ট্রে’ পরিণত হচ্ছে এবং ক্ষমতার হাতিয়ার নিয়ন্ত্রণ করে কীভাবে শাসকচক্র একটি বেসামরিক স্বৈরতন্ত্র প্রতিষ্ঠা করছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আরোপ করলে আওয়ামী লীগের ঘনিষ্ঠ মিত্র ভারত কি বাংলাদেশকে বেইল আউট করবে এবং ঢাকাকে ৪৫ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি থেকে বঞ্চিত করবে? বাংলাদেশের জনগণ, যারা গণতন্ত্রের জন্য বিপুল ত্যাগ স্বীকার করেছে, তারা শেখ হাসিনার স্বৈরাচারী শাসনের আরেকটি পর্ব কীভাবে সহ্য করবে? ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, ক্রমবর্ধমান দারিদ্র্যের স্তর, উন্নত মজুরির জন্য পোশাক কারখানার শ্রমিকদের পর্যায়ক্রমিক ধর্মঘট, জ্বালানি ঘাটতি এবং সাধারণ মূল্যবৃদ্ধির আকারে বাংলাদেশের অর্থনৈতিক দুর্দশার ঢেউ শেখ হাসিনার শাসনামলের জন্য জিনিসগুলিকে জটিল করে তুলবে।

বাংলাদেশে নির্বাচন-পরবর্তী পরিস্থিতি তিনটি উপায়ে পরীক্ষা করা দরকার।

এক, বিএনপিকে শুধু সন্ত্রাসী রাজনৈতিক দল বলে নির্বাচনে কারচুপি ও কারচুপির অভিযোগ আমলে নেওয়া যাবে না। নির্বাচনের দিনে কারচুপি এবং সর্বনিম্ন ভোটার উপস্থিতির যথেষ্ট প্রমাণ হাসিনা সরকারের দ্বারা অস্বীকার করা যায় না, বিশেষত যখন প্রধান বিরোধী দলগুলি নির্বাচন বর্জন করেছিল এবং নিম্নকক্ষে আ.লীগ সদস্যদের আধিপত্য থাকবে। আ.লীগের বি দল হিসেবে বিবেচিত জাতীয় পার্টি বিএনপি বা অন্যান্য বিরোধী দলের বিকল্প হতে পারে না। আওয়ামী লীগ আগে থেকেই জানত যে তত্ত্বাবধায়ক সেটআপের অধীনে নির্বাচন হলে তার পরাজয় ঘটবে কারণ জনগণ শেখ হাসিনার 15 বছরের দীর্ঘ শাসনের পর পরিবর্তন চায়। ক্ষমতার লালসা এবং পৃষ্ঠপোষকতা যা আওয়ামী লীগের একটি বৈশিষ্ট্যে পরিণত হয়েছিল তা ব্যাপকভাবে প্রাক-নির্বাচন কারচুপি এবং বিরোধী দলগুলিকে দমনের দিকে পরিচালিত করে। নির্বাচন অনুষ্ঠানের জন্য তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপির বিক্ষোভে আ.লীগ সরকারের দমন-পীড়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্যাসিবাদী মানসিকতা প্রকাশ করেছে।

দুই, বাংলাদেশে ‘শাম’ নির্বাচনের জনসমক্ষে গ্রহণযোগ্যতা মানে বাংলাদেশে একদলীয় একনায়কত্ব। অক্টোবরে বিরোধী দলগুলোর বিরুদ্ধে রাষ্ট্র কর্তৃক ব্যাপক দমন অভিযান শুরু হলে বিএনপি ও নিষিদ্ধ ঘোষিত জামায়াতে ইসলামীর প্রায় ২৫,০০০ কর্মী ও নেতাকে গ্রেফতার করা হয়। বাংলাদেশের জনগণের ওপর কীভাবে একনায়কতান্ত্রিক শাসন চাপিয়ে দেওয়া হবে, যা তাদের রাজনৈতিক ঐতিহ্যের পরিপন্থী তা দেখার বিষয়। মিডিয়া ও সুশীল সমাজ কি শেখ হাসিনা সরকারের শক্তিশালী সশস্ত্র কৌশলের কাছে সম্মত হবে? জনসমর্থন অর্জনের জন্য, প্রধান বিরোধী দল বিএনপিকে প্রথমে নিজের ঘর সাজাতে হবে এবং ২০০১-২০০৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাকালীন দুর্নীতি ও স্বজনপ্রীতির উত্তরাধিকার থেকে নিজেকে বিচ্ছিন্ন করতে হবে।

তিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকার সময় যে বাংলাদেশের ‘সাফল্যের গল্প’ লিখেছিলেন তা ভুলে যাবে যদি তিনি তার স্বৈরাচারী শাসন ব্যবস্থা অব্যাহত রাখেন। ৭ জানুয়ারির নির্বাচন বিতর্কিত, ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচনের ঘোষণা দেওয়ার জন্য তার কাছে এখনও সময় আছে।

Related Posts