Provat Bangla

বাংলাদেশের নির্বাচন একদলীয় স্বৈরাচার সিমেন্ট: ডেকিন বিশেষজ্ঞ

ডেকিন আইন বিশেষজ্ঞের মতে, দেশটির সাম্প্রতিক নির্বাচনের ফলাফলের ফলে বাংলাদেশ “অত্যাচারের কোলে ডুবে যাচ্ছে”।

165 মিলিয়নেরও বেশি লোকের জনসংখ্যার দক্ষিণ এশিয়ার দেশটি 30 ডিসেম্বর 2018-এ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, যার ফলে বর্তমান বাংলাদেশ আওয়ামী লীগ পার্টির (বিএএল) ভূমিধস বিজয় হয়েছে।

ডেকিন ল স্কুলের ডক্টর এম. এহতেশামুল (তানিম) বারী, যিনি এশিয়ান এবং সাংবিধানিক আইনের উপর ব্যাপকভাবে লিখেছেন, বলেছেন যে বাংলাদেশের নির্বাচনের ফলাফল একটি একদলীয় স্বৈরশাসনে পরিণত হওয়া একটি দেশে শঙ্কার আরেকটি কারণ।

“যদিও বিরোধী রাজনৈতিক দলগুলি একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের তত্ত্বাবধানে একটি অবাধ ও সুষ্ঠু সাধারণ নির্বাচনের দাবিতে অটল ছিল, তবে তারা তাদের নেতাদের উপর BAL শাসনের সহিংস দমন-পীড়নের কারণে কোনো জনপ্রিয় আন্দোলন সংগঠিত করতে পারেনি,” ডঃ বারী বলেন। .

“শাসক দল প্রিজাইডিং অফিসারদের সহায়তায় ব্যালট বাক্সে ব্যালট পেপারে স্ট্যাম্পিং এবং স্টাম্পিং, বাংলাদেশিদের অর্থের ভোট ছিনতাই এবং পাঁচ বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো সরকার নির্বাচনের সুযোগ থেকে বঞ্চিত করার মতো ব্যাপক নির্বাচনী অনিয়মের আশ্রয় নিয়েছে। সত্যিই তাদের ইচ্ছার প্রতিফলন।”

ডঃ বারী বলেন, বিএএল-এর নেতৃত্বাধীন জোট 300টি সংসদীয় আসনের মধ্যে 288টি আসনে জয়লাভ করেছে এবং ভিন্নমতের বিরুদ্ধে নৃশংস দমনপীড়নের মাধ্যমে প্রশ্নবিদ্ধ নির্বাচনী বিজয় অনুসরণ করেছে।

“নির্বাচনের পর, BAL তাদের প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করেছে যারা নির্বাচনী অনিয়ম প্রকাশ করেছে এবং যারা বিরোধী দলকে ভোট দিয়েছে তাদের সহিংসভাবে নিক্ষেপ করার জন্য।”

“ভোটের অনিয়মের বিষয়ে রিপোর্ট করা সাংবাদিকদের 2018 সালের কঠোর ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে গ্রেপ্তার করা হয়েছে, এবং নির্বাচনের ঠিক একদিন পরেই চার সন্তানের মা অভিযোগ করেছেন যে তিনি স্থানীয় বিএএল নেতা সহ একদল পুরুষের দ্বারা ধর্ষিত হয়েছেন – কারণ ৩০ ডিসেম্বরের নির্বাচনে তিনি বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলকে ভোট দিয়েছিলেন।”

ডঃ বারী বলেন, বিএএল-এর ক্ষমতা একীকরণের ফলে 2011 সালের নির্বাচনের আগে দেশের নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা (এনপিসিজি) বাতিল করা হয়েছিল।

“সংসদ ভেঙ্গে দিয়ে নতুন সংসদ নির্বাচনের মধ্যবর্তী সময়ের মধ্যে, বর্তমান সরকারের জন্য তত্ত্বাবধায়ক ক্ষমতায় সরকারের রুটিন কার্য সম্পাদন করা প্রায় প্রতিটি সংসদীয় গণতন্ত্রের একটি সাধারণ বৈশিষ্ট্য,” তিনি বলেছিলেন।

“উদাহরণস্বরূপ, তত্ত্বাবধায়ক সরকারগুলি তাদের কর্মকর্তাদের সাধারণ নির্বাচন সংক্রান্ত কার্যকলাপে জড়িত করা এড়ায় এবং নির্বাচনী প্রচারে সরকারি সম্পদ ব্যবহার করা থেকে বিরত থাকে।

“এটি 1996 সালে চালু হওয়ার পর থেকে, বাংলাদেশে NPCG সিস্টেমটি 1996, 2001 এবং 2008 সালে তিনটি বিশ্বাসযোগ্য সাধারণ নির্বাচনের তত্ত্বাবধানে জনগণের ইচ্ছার স্বাধীন মত প্রকাশের নিশ্চয়তা দিতে সফল হয়েছে।

“2011 সালে বিএএল কর্তৃক সংবিধান থেকে তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাদ দেওয়ায় বাংলাদেশকে একদলীয় স্বৈরতন্ত্রে পরিণত করা সহজতর হয়েছে।”

ডঃ বারী বলেন, বিএএল-এর তত্ত্বাবধায়ক ব্যবস্থার অপসারণ প্রথমে দলটিকে ২০১৪ সালের জানুয়ারিতে সাধারণ নির্বাচনে শাসন করতে সক্ষম করে, যা বিরোধী রাজনৈতিক দলগুলি বয়কট করেছিল।

“সেই বিতর্কিত 2014 সালের নির্বাচন বাংলাদেশের নাগরিকদের দৃষ্টিতে বিএএল সরকারকে বৈধতার কোনো ধারনা দেয়নি,” তিনি বলেছিলেন।

“এটি ক্ষমতায় তার লৌহ দৃঢ়তা বজায় রাখার জন্য সরকারকে অনেকগুলি অত্যাচারী পদক্ষেপের অবলম্বন করতে পরিচালিত করেছিল, যেমন বিচারবহির্ভূত হত্যা, বলপূর্বক গুম, উচ্চতর বিচার বিভাগের স্বাধীনতাকে ক্ষুণ্ন করা, বিরোধী রাজনৈতিক নেতাদের গ্রেফতার করা এবং কঠোর ডিজিটাল নিরাপত্তা আইন অবলম্বন করা। ভিন্নমত দমন করতে

“এবং এখন, পাঁচ বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো, বিএএল আবার বাংলাদেশে তার কর্তৃত্ববাদী শাসনের জন্য ভাঙা নির্বাচন ব্যবস্থা ব্যবহার করেছে।”

ড. বারী বলেন, বাংলাদেশকে গণতন্ত্রের পথে ফিরিয়ে আনতে “অর্থপূর্ণ সংস্কার” প্রয়োজন।

তিনি বলেন, “বাংলাদেশে অংশগ্রহণমূলক গণতন্ত্রের পুনরুজ্জীবন নিশ্চিত করার লক্ষ্যে সংবিধানে অর্থবহ সংস্কার অন্তর্ভুক্ত করা দরকার।”

“এই পর্যায়ে শুধুমাত্র অর্থবহ পরিবর্তনই একটি অবাধ ও নিরপেক্ষ সাধারণ নির্বাচনে জনগণের ভোটাধিকার প্রয়োগের জন্য সঠিকভাবে সহজতর করতে পারে এবং জাতিকে অত্যাচারের কোলে নিমজ্জিত হতে রোধ করতে পারে।”

Related Posts