Provat Bangla

বাংলাদেশের ক্ষমতাসীন দলের কর্মীরা ফেসবুক পোস্টের পর ছাত্রকে হত্যা করেছে

6 অক্টোবর, আবরার ফাহাদ (21) কে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তার ছাত্রাবাস থেকে 2011 কক্ষে তলব করা হয়েছিল, যা ছাত্রদের মধ্যে “টর্চার সেল” নামে পরিচিত। কক্ষটি পরিচালনা করে বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের সদস্যরা। কয়েক ঘণ্টা পর ফাহাদকে মৃত অবস্থায় পাওয়া যায়।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সহ-সম্পাদক গণমাধ্যমকে জানান, ফাহাদকে ইসলামপন্থী সংগঠন জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ছাত্রশিবিরের সঙ্গে সম্পৃক্ততার বিষয়ে জিজ্ঞাসাবাদ করেছে দলটি। তারা দাবি করেছে যে ফাহাদের সাথে শিবিরের সম্পর্কের “প্রমাণ” পাওয়া গেছে তার ফেসবুক অ্যাকাউন্ট দেখে এবং তার সেল ফোন বাজেয়াপ্ত করার পরে।

সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, মাঝরাতে ২০১১ সালের রুম থেকে ছাত্ররা ফাহাদের লম্পট দেহ নিয়ে যাচ্ছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক রিপোর্ট করেছে যে তার শরীরে অসংখ্য আঘাতের কারণে অভ্যন্তরীণ রক্তক্ষরণে তার মৃত্যু হয়েছে। পুলিশ মিডিয়াকে বলেছে যে তারা 2011 রুমে ক্রিকেট স্টাম্প পেয়েছিল, যেগুলি ফাহাদকে পিটিয়ে হত্যা করার জন্য তাদের সন্দেহ করা হয়েছিল।

এই প্রাণঘাতী ঘটনা বিস্ময়কর নয়। আওয়ামী লীগ সরকার দীর্ঘদিন ধরে ছাত্রলীগ সমর্থকদের সহিংসতা ও ভীতি প্রদর্শনের জন্য দায়ী করতে অস্বীকার করে আসছে। 2018 সালের ছাত্র বিক্ষোভের সময় চাঁদাবাজি, মিথ্যা অভিযোগের হুমকি, নির্বাচন ঘিরে হিংসাত্মক হামলা, এমনকি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসেবে কাজ করার অভিযোগ রয়েছে।

ফাহাদ হত্যার প্রতিবাদে হাজার হাজার শিক্ষার্থী। তার বাবা ১৯ জনের বিরুদ্ধে মামলা করেছেন এবং পুলিশ এ পর্যন্ত ১৩ জনকে গ্রেপ্তার করেছে, যাদের অধিকাংশই ছাত্রলীগের সদস্য।

কিন্তু ফাহাদের হত্যাকাণ্ড রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত অপব্যবহারের জন্য দায়ীদের বিচারের আওতায় আনতে বাংলাদেশ সরকারের গভীর ব্যর্থতার প্রতিফলন। যে সরকার নির্যাতন, জোরপূর্বক গুম, নিরাপত্তা বাহিনী কর্তৃক বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং ভিন্নমতের কারণে নির্বিচারে গ্রেফতার উপেক্ষা করে এমন একটি সংস্কৃতির জন্ম দেয় যেখানে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি “নির্যাতন সেল” চালাতে পারে।

বাংলাদেশ কর্তৃপক্ষের উচিত আবরার ফাহাদের হত্যাকাণ্ডের একটি পুঙ্খানুপুঙ্খ, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত নিশ্চিত করা এবং দায়ী সকলকে জবাবদিহিতার আওতায় আনা।

২০১১ সালে বাংলাদেশ যেন একটি ঘর না হয়।

Related Posts