Provat Bangla

প্রোফাইল: শেখ হাসিনা কে?

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় জয়ী হয়েছেন, যাকে প্রধান বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের নেতা “প্রহসনমূলক” বলে অভিহিত করেছেন।

“আমরা প্রহসনমূলক নির্বাচন প্রত্যাখ্যান করি এবং নির্বাচন কমিশন একটি নির্দলীয় প্রশাসনের অধীনে একটি নতুন নির্বাচন অনুষ্ঠান করতে চাই,” কামাল হোসেন বলেছেন, 82 বছর বয়সী একজন আইনবিদ যিনি দেশের ধর্মনিরপেক্ষ সংবিধান রচনা করেছিলেন।

হাসিনার আওয়ামী লীগ (আলী) দল জাতীয় সংসদ নামে পরিচিত 350 আসনের সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে চলেছে। পঞ্চাশটি আসন মহিলাদের জন্য সংরক্ষিত।

তার দল ২০০৮ সাল থেকে ক্ষমতায় রয়েছে।

আওয়ামী লীগ গত ১৫ বছরে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির পেছনে উন্নয়নের আখ্যানকে ঠেলে দিয়েছে।

160 মিলিয়ন মানুষের দেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে এবং গড় আয়ু তার বড় প্রতিবেশী ভারতের চেয়ে উচ্চ স্তরে উন্নীত করেছে।

2008 সালে 71 বছর বয়সী হাসিনা ক্ষমতায় আসার পর থেকে বাংলাদেশের মাথাপিছু আয় তিনগুণ বৃদ্ধি পেয়েছে। IMF অনুসারে, 2017 সালে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) $ 250 বিলিয়ন ছিল এবং এটি গত বছর 7.28 শতাংশ বৃদ্ধির হার ঘটিয়েছে।

মধ্যম আয়ের দেশ
আওয়ামী লীগের ইশতেহারে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ হিসেবে মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তোলার এবং আগামী দশকে তার বর্তমান মাথাপিছু আয় $১,৭৫০ ডলার তিনগুণ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

পোশাক শিল্প অর্থনীতির অন্যতম প্রধান স্তম্ভ হিসাবে আবির্ভূত হয়েছে, যা 4.5 মিলিয়ন লোককে চাকরি প্রদান করেছে। এটি জিডিপির 14 শতাংশ এবং 35 বিলিয়ন ডলার মূল্যের দেশের রপ্তানির প্রায় 80 শতাংশ।

Related Posts