Provat Bangla

নিখোঁজ দিবসে, যুক্তরাষ্ট্রের নজর বাংলাদেশের দিকে

সোমবার, 30 আগস্ট আন্তর্জাতিক অন্তর্ধান দিবসে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলপূর্বক অন্তর্ধানের কথা বলেছিলেন, যা একসময় প্রাথমিকভাবে সামরিক স্বৈরশাসকদের দ্বারা নিয়োজিত দমনের হাতিয়ার ছিল, একটি বৈশ্বিক সমস্যা হিসাবে। 80 টিরও বেশি দেশে লক্ষ লক্ষ লোক রাষ্ট্রীয় কর্তৃপক্ষের দ্বারা “নিখোঁজ” হয়েছে। জবাবদিহিতার নিবিষ্ট অভাব ব্যাপকভাবে রয়ে গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, টম ল্যান্টোস মানবাধিকার কমিশনের আইন প্রণেতারা ভিন্নমতকে নীরব করতে, স্বাধীন মিডিয়াকে দুর্বল করতে এবং বাংলাদেশে মানবাধিকার সমর্থকদের ভয় দেখানোর জন্য বলপূর্বক অন্তর্ধানের ক্রমবর্ধমান ব্যবহারকে কেন্দ্র করে জাতিসংঘের স্মরণ দিবসকে সম্মানিত করেছেন।

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ রাষ্ট্রীয় দমন-পীড়নের তীব্রতর ঢেউ দেখেছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন নামে একটি সন্ত্রাসবিরোধী আধাসামরিক ইউনিট ভয়ভীতিমূলক প্রচারণা, জোরপূর্বক গুম এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালিয়েছে। হিউম্যান রাইটস ওয়াচের একটি নতুন প্রতিবেদন 2009 সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দায়িত্ব নেওয়ার পর থেকে বলপূর্বক গুমের ব্যবহার বৃদ্ধির নথিভুক্ত করা হয়েছে৷ প্রতিবেদনে বাংলাদেশী কর্তৃপক্ষকে তাদের “বলপূর্বক গুমের তদন্ত করতে এবং অপরাধীদের জবাবদিহি করতে অবিরাম অস্বীকৃতি জানানোর” জন্য আহ্বান জানানো হয়েছে৷

2020 সালের মধ্যে বলপূর্বক নিখোঁজের 31টি ঘটনা রিপোর্ট করা হয়েছে, তাদের মধ্যে একজন কলেজ শিক্ষক, একজন সম্পাদক, একজন ব্যবসায়ী, দুইজন ছাত্র এবং চারজন বিরোধী কর্মী। তিনজনকে পরে পুলিশ “আবিষ্কৃত” করে এবং তারপর আটক করে, এবং সুশীল সমাজ এবং মানবাধিকার সংগঠনগুলির প্রতিবাদের মধ্যে একজন ছাত্র নেতাকে 48 ঘন্টা পরে অজ্ঞাত বন্দীকারীরা ছেড়ে দেয়। একজন রাজনৈতিক কর্মীকে মৃত অবস্থায় পাওয়া গেছে, এবং অন্য চারজন বছরের শেষে নিখোঁজ রয়েছেন। বাংলাদেশের মানবাধিকার সংস্থা অধিকারের মতে, 2021 সালের জানুয়ারি থেকে জুনের মধ্যে 16 জন ব্যক্তি বলপূর্বক গুমের শিকার হয়েছেন।

“যে সরকার এটি ঘটতে দেয় এমন একটি সরকারকে কীভাবে বিশ্বাস করা যায় বলে আশা করা যায়?” শহিদুল আলম, একজন ফটোসাংবাদিক, যিনি ৩১শে আগস্ট ল্যান্টোস ব্রিফিংয়ে নিজের জোরপূর্বক নিখোঁজের কথা বলেছিলেন তাকে জিজ্ঞাসা করেছিলেন।

ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে 10 মার্চ, 2020-এ জোরপূর্বক নিখোঁজ করা হয়েছিল, তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) অধীনে একটি মামলা দায়ের করার একদিন পরে – একটি কঠোর আইন কর্তৃপক্ষ ভিন্নমত দমন করতে 2018 সাল থেকে ব্যবহার করেছে – সমালোচনামূলক একটি ফেসবুক পোস্ট শেয়ার করার জন্য একজন আইন প্রণেতা। 53 দিন পর, পুলিশ তাকে সাত মাসের জন্য প্রাক-বিচার আটকে পাঠায়। যদিও তিনি গত ডিসেম্বরে জামিনে মুক্তি পেয়েছিলেন, তবে তাকে ডিএসএ-এর অধীনে অভিযুক্ত করা হয়েছে এবং সাত বছরের কারাদণ্ড হতে পারে। এ বছর বিশ্ব প্রেস ফ্রিডম ডে-তে একটি ওয়েবিনারে তিনি বলেন, “আমাকে জোর করে গুম করা হয়েছে নাকি হারিয়ে গেছে তা বলার সাহস এখনো পাইনি।”

বলপূর্বক গুম রাজনৈতিক স্বাধীনতা, সুশীল সমাজ, স্বাধীন মিডিয়া, এবং মানবাধিকার সমর্থনের উপর একটি পঙ্গু প্রভাব ফেলে। মানবিক ও উন্নয়ন সহায়তার একটি উল্লেখযোগ্য প্রদানকারী হিসেবে, মার্কিন সরকারের কাছে বাংলাদেশী কর্তৃপক্ষকে মানবাধিকারের মান বজায় রাখার জন্য চাপ দেওয়ার সুযোগ এবং বাধ্যবাধকতা উভয়ই রয়েছে। মতপ্রকাশের স্বাধীনতা, জোরপূর্বক গুম এবং অন্যান্য অধিকার লঙ্ঘনের উপর চলমান ক্র্যাকডাউন বন্ধ করার জন্য ওয়াশিংটনের চাপ বাংলাদেশের সুশীল সমাজ, সাংবাদিক, কর্মী এবং অন্যান্যদের জন্য অবকাশ দিতে পারে যারা দায়মুক্তির সাথে সহিংসতা চালানোর সরকারের ক্ষমতাকে ভয় পায়।

মঙ্গলবারের ব্রিফিংয়ের আগে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউএসএ কর্তৃক টম ল্যান্টোস হিউম্যান রাইটস কমিশনের কাছে জমা দেওয়া রেকর্ডের জন্য একটি বিবৃতি কংগ্রেসকে অনুরোধ করে যে বাংলাদেশে বলপূর্বক গুমের ধ্বংসাত্মক অনুশীলন বন্ধ করতে মার্কিন যুক্তরাষ্ট্র তার ভূমিকা নিশ্চিত করবে।

বিশ্বজুড়ে যারা “নিখোঁজ” হয়েছে তাদের জন্য জাতিসংঘ যেমন ন্যায়বিচারের আহ্বান জানিয়েছে, টম ল্যান্টোস ব্রিফিং মার্কিন আইন প্রণেতাদের এমন একটি দেশের সরকারের প্রতি রাজনৈতিক দৃষ্টি আকর্ষণ এবং চাপ দেওয়ার একটি সুযোগ উপস্থাপন করে যেখানে অনেক লোককে দমিয়ে রাখা হয়েছে এবং নীরব করা হয়েছে। ব্যাপক লঙ্ঘন।

শহিদুল আলম ব্রিফিংয়ে বলেছিলেন, “এটি এখন এমন একটি অবস্থায় এসেছে যেখানে এটি কেবল অসহনীয়।”

Related Posts