Provat Bangla

নিখোঁজ তদন্তে সহায়তা করতে জাতিসংঘকে অনুমতি দিন: এইচআরডব্লিউ বাংলাদেশকে আহ্বান করেছে

বলপূর্বক গুমের ঘটনার স্বচ্ছ, স্বাধীন তদন্তের জন্য বাংলাদেশ কর্তৃপক্ষের আন্তর্জাতিক আহ্বানে মনোযোগ দেওয়া উচিত, হিউম্যান রাইটস ওয়াচ মঙ্গলবার একটি বিবৃতিতে বলেছে, বলপ্রয়োগকৃত নিখোঁজের শিকারদের আন্তর্জাতিক দিবসে।

হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়ার পরিচালক মীনাক্ষী গাঙ্গুলী বলেছেন, “অগণিত বলপূর্বক গুমের ঘটনায় বাংলাদেশ কর্তৃপক্ষের জড়িত থাকার প্রমাণ অপ্রতিরোধ্য”। “বাংলাদেশ সরকারের উচিত অজ্ঞতা দেখানো বন্ধ করা এবং জরুরী উত্তর এবং কার্যকর জবাবদিহিতা প্রদানের জন্য জাতিসংঘের সাথে কাজ করা।”

14 আগস্ট 2022-এ, নেত্রা নিউজ – যা বাংলাদেশে অবরুদ্ধ – একটি হুইসেল ব্লোয়ার প্রতিবেদন প্রকাশ করে যে প্রকাশ করে যে বাংলাদেশের কর্মকর্তারা আইনঘর (আয়নার ঘর) নামক একটি গোপন আটক স্থানে বলপূর্বক গুমের শিকারদের ধরে রেখেছে এবং নির্যাতন করছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট, আগস্টে তার তিনদিনের বাংলাদেশ সফরের সময়, সরকারকে “একটি বিশেষ ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানিয়েছিলেন যা বলপূর্বক গুম এবং বিচারবহির্ভূত অভিযোগ তদন্ত করতে ভিকটিম, পরিবার এবং সুশীল সমাজের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে।” হত্যাকাণ্ড।”

তিনি আন্তর্জাতিক মানের সাথে সামঞ্জস্য রেখে এমন একটি ব্যবস্থা তৈরি করতে তার অফিসের সহায়তার প্রস্তাব দিয়েছেন। বাংলাদেশের কৌশলগত এবং বাণিজ্য অংশীদাররা সরকারকে নিরাপত্তা বাহিনীর সিনিয়র সদস্যদের জবাবদিহি করতে এবং ভবিষ্যতের অপব্যবহার রোধে ব্যবস্থা জোরদার করার আহ্বান জানিয়েছে।

2021 সালের আগস্টে, হিউম্যান রাইটস ওয়াচ একটি ওয়েবপেজের সাথে বাংলাদেশে বলপূর্বক গুম হওয়ার বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে যেখানে দৃশ্যত নিখোঁজ হওয়া 86টি ঘটনা নথিভুক্ত করা হয়েছে। বাংলাদেশ সরকারের একমাত্র প্রতিক্রিয়া ছিল অভিযোগ অস্বীকার করা। তারপর থেকে, এটি হিউম্যান রাইটস ওয়াচকে এই মামলাগুলির কোনও আপডেট তথ্য সরবরাহ করেনি।

10 ডিসেম্বর 2021-এ, মার্কিন সরকার বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং অপব্যবহার, বিশেষ করে জোরপূর্বক গুমের ঘটনায় জড়িত শীর্ষ কমান্ডারদের বিরুদ্ধে গ্লোবাল ম্যাগনিটস্কি মানবাধিকার নিষেধাজ্ঞা আরোপ করে।

এর প্রতিক্রিয়ায়, বাংলাদেশ কর্তৃপক্ষ জোরপূর্বক গুমের শিকার ব্যক্তিদের পরিবারের বিরুদ্ধে হুমকি ও ভয় দেখানোর অভিযান শুরু করে। এটি সম্ভবত পরিবারের অভিযোগের বিরোধিতা এবং দুর্বল করার উদ্দেশ্যে করা হয়েছিল, যদিও কর্মকর্তারা দাবি করেছেন যে তারা শুধুমাত্র বাস্তব রেকর্ড তদন্ত করছে।

জোরপূর্বক গুমের শিকার ব্যক্তিদের পরিবারের একটি অ্যাডভোকেসি গ্রুপ মায়ের ডাক বলেছেন যে কর্তৃপক্ষ কমপক্ষে 10 ভুক্তভোগীর পরিবার পরিদর্শন করেছে এবং হুমকি দিয়েছে, কিছু ক্ষেত্রে তাদের মিথ্যা বিবৃতিতে স্বাক্ষর করতে বাধ্য করেছে যে তাদের আত্মীয়কে জোর করে গুম করা হয়নি এবং তারা ইচ্ছাকৃতভাবে বিভ্রান্ত করেছে। পুলিশ. মিডিয়া সেন্সরশিপের উদ্বেগ উত্থাপন করে এই প্রতিশোধ নিয়ে কিছু প্রতিবেদন ইন্টারনেট থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, বাংলাদেশে নির্যাতন, জোরপূর্বক গুম এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের গুরুতর অভিযোগের বিষয়ে জাতিসংঘ, বিদেশি সরকার, অ্যাক্টিভিস্ট এবং ভুক্তভোগী পরিবারের উদ্বেগের বিষয়ে বাংলাদেশ সরকার বারবার অর্থপূর্ণভাবে সাড়া দিতে ব্যর্থ হয়েছে।

Related Posts