Provat Bangla

ডেমোক্র্যাট থেকে একনায়ক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদের কঠোর হস্তক্ষেপ কি নিরাপত্তাহীনতার চিহ্ন, নাকি অতিরিক্ত আত্মবিশ্বাস? এটা বলা কঠিন। কিন্তু খুব কম সংখ্যকই অস্বীকার করতে পারেন যে হাসিনা, যিনি এই অক্টোবরে 71 বছরে পা দিয়েছেন, তিনি তার দেশের সবচেয়ে সফল নেতাদের একজন। প্রায় এক দশক ধরে, তিনি আপেক্ষিক স্থিতিশীলতার সাথে বাংলাদেশ শাসন করেছেন এবং দেশের ইতিহাসে অতুলনীয় অর্থনৈতিক প্রবৃদ্ধির সূচনা করেছেন।

বিগত তিন দশক ধরে, বাংলাদেশের রাজনীতিকে “দুই বেগমের যুদ্ধ” হিসেবে আখ্যায়িত করা হয়েছে – যেই ক্ষমতায় থাকে সে বিরোধীদের নীরব করে এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করতে কুস্তি করে। দেশে গণতন্ত্রের অধীনে এমনই রাজনৈতিক সংস্কৃতি বিরাজ করছে।

নিউজলাইনের সাথে একটি ইমেল সাক্ষাত্কারে ওয়েস্টমিনস্টার বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক ও রাজনীতির সিনিয়র লেকচারার ডঃ ইপশিতা বসু বলেছেন, “অর্থপূর্ণ গণতান্ত্রিক বিতর্ক এবং জবাবদিহিতার অনুপস্থিতির কারণে বাংলাদেশে গণতন্ত্র মৌলিকভাবে ত্রুটিপূর্ণ”। “সন্ত্রাস বিরোধী এবং দুর্নীতি বিরোধী পদক্ষেপের নামে বিনিয়োগ করা আইন ও ক্ষমতা ক্ষমতায় থাকা দলটিকে বিরোধীদের উপর ব্যাপকভাবে দমন করার অনুমতি দিয়েছে।”

হেনরি কিসিঞ্জার যাকে একসময় “তলাবিহীন ঝুড়ি” বলে অভিহিত করেছিলেন, এশিয়ান টাইগার হয়ে ওঠার পথে বাংলাদেশের অলৌকিক পরিবর্তনের জন্য বিশ্ব যখন প্রশংসা করেছিল, তখন হাসিনা তার ক্ষমতায় এমনভাবে তার দখলকে সুসংহত করেছিলেন যেভাবে তার পূর্বসূরিরা স্বপ্নেও সাহস করেনি।

কিছু কিছু হিসাবে, তার ভোটব্যাঙ্ক অক্ষত রয়েছে। তবে সংবাদপত্রের স্বাধীনতা, রাজনৈতিক বিরোধিতা এবং বিচার বিভাগ সম্পর্কিত তার সাম্প্রতিক কিছু নীতি, একনায়ক-ইন-দ্য-মেকিংয়ের সমস্ত লক্ষণ বহন করে – এমন একটি দেশ যা আগে কখনও দেখেনি।

তিনি দেশের প্রধান বিচারপতিকে নির্বাসনে বাধ্য করেছিলেন এবং 2019 সালের জানুয়ারিতে অনুষ্ঠিত হতে যাওয়া সাধারণ নির্বাচনের আগে গতি জোগাড় করার জন্য লড়াই করে এমন একটি বিরোধী দলকে ভেঙে দিয়েছিলেন৷ কিন্তু সবথেকে উদ্বেগের বিষয় হল স্বাধীন সংবাদমাধ্যমের উপর তার নিয়মতান্ত্রিক আক্রমণ এবং কার্যত কাউকে আটক করা৷ যারা সরকারের বিরুদ্ধে কথা বলার সাহস পায়।

9 অক্টোবর, খালেদা জিয়ার ছেলে তারেক রহমান – এবং প্রধান বিরোধী দল, বাংলাদেশ ন্যাশনাল পার্টি (বিএনপি)-এর উত্তরাধিকারী – আওয়ামী লীগের উপর সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারীর অভিযোগে হাসিনা কর্তৃক অভিযুক্ত হওয়ার পর যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হন। 2004 সালে (আ.লীগ) সমাবেশ। এদিকে খালেদা জিয়া দুর্নীতির অভিযোগে কারাগারে রয়েছেন।

তার এক দশকের শাসনামলে, হাসিনা ভয়ঙ্কর আধাসামরিক বাহিনী, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ব্যবহার করে বিএনপিকে মাটি থেকে সমূলে উৎখাত করেছেন এবং নিম্ন-পদস্থ কর্মীদের পেছনে ফেলেছেন, কার্যত ভালোর জন্য বিরোধীতার যে কোনো চিহ্নকে চূর্ণ করেছেন।

কিন্তু শেখ হাসিনা একজন নির্বাচিত প্রধানমন্ত্রীর চেয়েও বেশি কিছু। তার রাজনীতি তার ব্যক্তিগত ইতিহাস দ্বারা অবহিত, যা বাংলাদেশ সৃষ্টির সাথে বিকশিত হয়েছিল। বিশ্বের খুব কম দেশই আছে যেখানে একটি শাসক পরিবারের গল্প জাতির ইতিহাস এবং তার পরিচয়ের সাথে এতটা অপরিবর্তনীয়ভাবে আবদ্ধ। আর এটা হাসিনাকে একটা অসঙ্গতি করে তোলে।

দেশের স্বাধীনতার মাত্র চার বছর পর, ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে, মধ্যম র‍্যাঙ্কের একদল বাংলাদেশি সেনা হাসিনার পুরো পরিবারকে হত্যা করে। জাতির জনক শেখ মুজিবুর রহমান এবং আট বছরের এক ভাইসহ পরিবারের ২১ জন সদস্যকে ঠান্ডা মাথায় হত্যা করা হয়। ইতিহাসের কিছু চমক দ্বারা, দায়ী ব্যক্তিরা 1975 সালের কুখ্যাত ক্ষতিপূরণ আইন পাস করতে সক্ষম হয়েছিল, যা মূলত অপরাধের সাথে জড়িত সকলকে অব্যাহতি দিয়েছিল।

তাই হাসিনার ক্ষমতার দাবি রাজনৈতিক নয়। এটি ব্যক্তিগত. এবং এটি কর্মক্ষেত্রে মনের উপর একটি গুরুত্বপূর্ণ আলোকপাত করে। একটি ত্রাণকর্তা-জটিল সহ খেলার মধ্যে প্রতিশোধের অনুভূতি এবং রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষার একটি জটিল জাল রয়েছে।

আ.লীগের আদর্শিক বর্ণনার সারমর্ম হল যে, প্রতিষ্ঠাতা পিতার মৃত্যুর পর, দেশকে একগুচ্ছ স্বাধীনতা বিরোধী উপাদান দ্বারা ছাপিয়ে যায় যার মধ্যে ধর্মীয় অধিকার এবং যারা মুজিবুর রহমানের খুনিদের রক্ষায় সহযোগিতা করেছিল। আর তাই, রাজনীতিতে দলটির মূল উদ্দেশ্য হলো বিশ্বাসঘাতকদের হাত থেকে মুক্তি দেওয়া এবং একাত্তরের সংগ্রামের চেতনাকে পুনরুজ্জীবিত করা।

এই আখ্যানের অলঙ্কারশাস্ত্র এবং শব্দার্থবিদ্যা শুরুতেই আকর্ষণীয়। এটা সরল এবং অনেকাংশে সত্যে নিহিত। এটি বাংলাদেশের ঐতিহাসিক বাস্তবতা সম্পর্কে কথা বলে এবং এর ব্যাখ্যা দেয়। তবুও, একই সময়ে, এটি আ.লীগকে একটি লাঠি দিয়ে দেয় যে কেউ বিকল্প বর্ণনা বেছে নেয় এবং তাদের বিশ্বাসঘাতক হিসাবে চিহ্নিত করে।

2017 সালে বাংলাদেশের প্রথম হিন্দু প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার জোরপূর্বক পদত্যাগ, তিনি আদালতে লাগাম টেনে ধরার জন্য সরকারের পরিকল্পনাকে বাধা দেওয়ার জন্য বেছে নেওয়ার পরে, কীভাবে রাজনৈতিক স্লোগানের জন্য বর্ণনাটি ব্যবহার করা যেতে পারে তার একটি উদাহরণ। সিনহা 16 তম সংশোধনীর বিরুদ্ধে রায় দিয়েছিলেন, যা সংসদকে বিচারকদের বরখাস্ত করার অনুমতি দেবে। তার দেওয়া একটি বিবৃতি যে, “কোনও দেশ এক ব্যক্তির দ্বারা গঠিত নয়,” হাসিনা তার পিতার প্রতি অসম্মানজনক বলে ব্যাখ্যা করেছিলেন। তাই প্রধান বিচারপতির বিরুদ্ধে “মুক্তিযুদ্ধ বিরোধী শক্তির পাশে থাকার” অভিযোগ আনা হয়। তিনি এখন কানাডায়, বাধ্য হয়ে নির্বাসনে থাকেন।

হাসিনার রাজনৈতিক বিরোধীরা প্রায়ই ‘স্বাধীনতা বিরোধী’ বলে অভিযুক্ত হয়।

আন্দোলনের উপাদান। আ.লীগের বিপরীতে যারা দাঁড়াচ্ছেন, তাদের পাকিস্তানের জন্য একটা নরম কোণ আছে। এটা দক্ষিণ এশিয়ার মুসলিম জাতীয়তাবাদ সম্পর্কে যতটা পাকিস্তানের কথা নয়। লড়াইটা একটা আদর্শিক।

উদাহরণস্বরূপ, খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি শেখ মুজিবুর রহমানকে দেশের প্রতিষ্ঠাতা হিসেবে গ্রহণ করে না এবং ঐতিহাসিকভাবে পাকিস্তানের সঙ্গে তাদের উষ্ণ সম্পর্ক রয়েছে। এর প্রধান জোট অংশীদার হল জামায়াত-ই-ইসলামি (জেআই), যা তার রাজনৈতিক দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করবে।

রাজনৈতিক প্রতীকবাদের একটি আপাতদৃষ্টিতে তুচ্ছ কাজ কী ঝুঁকির মধ্যে রয়েছে তা আরও ভালভাবে ব্যাখ্যা করতে পারে। বিএনপি তার রাজনৈতিক প্রচারণায় ‘আল্লাহ হো আকবর’ ব্যবহার করে, আর আওয়ামী লীগ পছন্দ করে ‘আল্লাহ সর্বশক্তিমান’ (‘আল্লাহ সবচেয়ে শক্তিশালী’)। কথার এই ধরনের সূক্ষ্ম টুইকিং গভীরভাবে বসে থাকা ঘর্ষণ থেকে আসে যা বাংলাদেশে পরিচয়ের রাজনীতিকে জর্জরিত করে। বিএনপি স্ট্যান্ডার্ড আরবি সংস্করণের সাথে চলে, যখন আওয়ামী লীগ মুসলিম ও বাঙালি পরিচয় অক্ষুণ্ণ রাখার জন্য বাংলায় একই কথা বলে।

স্বাধীনতা যুদ্ধের পর, যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে অভিযুক্তরা বেশিরভাগই JI-এর অন্তর্গত, যারা নয় মাস দীর্ঘ যুদ্ধে প্রকাশ্যে পাকিস্তান সেনাবাহিনীর পক্ষে ছিল। সহযোগী হিসেবে বিএনপির কয়েকজন নেতাকেও দায়ী করা হয়। বিতর্কিত বিচারের পর তাদের যথাযথভাবে ফাঁসি দেওয়া হয়েছিল।

হাসিনা ভারতের স্বার্থকে জয়ী করে বাংলাদেশের রাজনৈতিক দাবাবোর্ডে তার অবস্থান শক্ত করেছেন। তিনি সর্বদা কট্টর হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং নরেন্দ্র মোদির সাথে তার দলের ঘনিষ্ঠ সম্পর্কের কথা বলে আসছেন। প্রকৃতপক্ষে, 2017 সালের মে মাসে, ভারত সফর থেকে ফিরে আসার পর, হাসিনা বলেছিলেন যে তিনি দেশের জন্য যা করেছেন তা ভারতের মনে রাখা উচিত।

আওয়ামী লীগ, যার ভারতের সাথে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে, “ভারতপন্থী হওয়ার কথা, আর বিএনপি মধ্যপ্রাচ্যপন্থী এবং পাকিস্তানপন্থী,” বসু ব্যাখ্যা করেন। “হাসিনার জন্য, ভারত বাংলাদেশের এবং আরও ব্যক্তিগতভাবে, নিজের এবং তার পরিবারের ত্রাণকর্তা। খালেদা জিয়ার ভারত বিরোধী বক্তব্যের মূলে রয়েছে আওয়ামী লীগ বিরোধীতা। ভারতের জন্য, হাসিনার শাসনের ধারাবাহিকতা নিঃসন্দেহে স্বাগত জানানো হবে, যেখানে ক্ষমতায় থাকা বিএনপি-জেআই জোট ভয় পাওয়ার মতো কিছু।”

এখন পর্যন্ত, হাসিনা একটি ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি তৈরি করতে এবং ভারতের ইঙ্গিত অনুসরণ করতে সফল হয়েছেন। এটি বাংলাদেশের জন্য সাধারণত ইতিবাচক, কারণ বিনিয়োগ এসেছে এবং দেশে স্থিতিশীলতা রয়েছে।

Related Posts