Provat Bangla

খালেদা জিয়ার অনুরোধ সত্ত্বেও ‘স্বৈরশাসক’ শেখ হাসিনাকে সমর্থন করছে দিল্লি

জিয়া অরফানেজ ট্রাস্টের মাধ্যমে মাত্র 252,000 ডলার আত্মসাতের অভিযোগে ৮ ফেব্রুয়ারি কারাগারে বন্দী ৭২ বছর বয়সী খালেদা চার মাসেরও বেশি সময় ধরে অপেক্ষা করছেন। তিনি একটি মাথা ঘোরা স্পেল দ্বারা পরাস্ত হয়, সম্ভবত উপবাস দ্বারা প্ররোচিত, এবং মাটিতে পড়ে যান।

এটি বাংলাদেশের শীর্ষস্থানীয় দৈনিক, ‘দ্য ডেইলি স্টার’-এর পাতায় দুটি প্রকাশমূলক শিরোনামকে উস্কে দিয়েছে। “খালেদা হয়তো হালকা স্ট্রোকে আক্রান্ত হয়েছেন,” একজন বলেছেন, তার ব্যক্তিগত চিকিত্সকদের উদ্ধৃতি দিয়ে বলেছেন যে স্ট্রোকের কারণে পতন হতে পারে। অন্য শিরোনাম, “খালেদা হালকা স্ট্রোকে আক্রান্ত হননি: এজি”, রূপালী কেশিক অ্যাটর্নি-জেনারেল মাহবুবে আলমকে উদ্ধৃত করে বলেছেন যে দুর্বলতা তার রক্তে শর্করার মাত্রা হ্রাসের কারণে হয়েছে, স্ট্রোকের কারণে নয়।

এটা হতে পারে যে. প্রশ্ন হলো, বাংলাদেশে আবার নির্বাচনের ছয় মাস আগে একজন সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে কেন এত নোংরা আচরণ করা হচ্ছে? বিএনপি নেতারা বৃদ্ধ খালেদাকে একটি বেসরকারী হাসপাতালে চেক-আপের জন্য পাঠাতে চান, কিন্তু সরকার তার কৃপণ পা নামিয়ে দিয়েছে এবং ছোট মনে জোর দিয়ে বলেছে যে এটি শুধুমাত্র একটি সরকারি হাসপাতালে যাওয়ার খরচ বহন করতে পারে।

ইসলামপন্থী সন্ত্রাসী গোষ্ঠীগুলির বিরুদ্ধে দমনের নামে, হাসিনা নিরাপত্তা বাহিনীর পরিধি প্রসারিত করেছেন, নিছক সন্দেহের বশবর্তী হয়ে মানুষকে কারাগারে নিক্ষেপ করেছেন বা কিছুতেই নয়। আওয়ামী লীগের বেশ কয়েকজন অভ্যন্তরীণ ব্যক্তি বলেছেন যে তারা অসন্তুষ্ট যে তাদের দল, স্বাধীনতার লড়াইয়ে নকল, উভয়ই আমলাতান্ত্রিক এবং গণতন্ত্রবিরোধী হয়ে উঠেছে।

খালেদার বিরুদ্ধে এখন 34টি মামলা রয়েছে, তাই একটি বা অন্যটি সর্বদা আদালতের সামনে আসে, যার অর্থ জামিন একটি দূরের স্বপ্ন। তার ছেলে তারেক রহমান যুক্তরাজ্যে নির্বাসিত। বিএনপির প্রায় ১৮ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে ৭৮ হাজার মামলা হয়েছে। স্পষ্টতই, প্রধান বিরোধী দলকে ভয় দেখানোর প্রচেষ্টা যাতে তারা বিরক্ত হয়ে গামছা ছুঁড়ে ফেলে – যেমনটি শেষবার 2014 সালে হয়েছিল, যখন তারা নির্বাচনে লড়াই করতে অস্বীকার করেছিল।

এমন নয় যে বিএনপি দুধে ধোয়া। 1991-96 এবং 2001-2006 পর্যন্ত তার ক্ষমতায় থাকা দুই মেয়াদে, খালেদার বিএনপি পাকিস্তানের পরামর্শে ভারত-বিরোধী সন্ত্রাসী গোষ্ঠীগুলিকে উত্সাহিত করেছিল বলে অভিযোগ রয়েছে। বিএনপির বিধায়ক সালাহউদ্দিন কাদের চৌধুরী কক্সবাজার থেকে বিপুল পরিমাণ অস্ত্র পেয়েছেন বলে ধারণা করা হচ্ছে, যা সম্ভবত ভারতের অভ্যন্তরে অশান্তি ছড়ানোর জন্য। খোদ তারেক রহমানের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি ও অন্যান্য গ্যাংল্যান্ডের অভিযোগ রয়েছে।

বিএনপির ভারত-বিরোধী সুনাম সীলমোহর করা হয়েছে, তাহলে গত সপ্তাহে দিল্লিতে সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু চৌধুরী (তার মা, একজন কবি, তাকে তার নাম দিয়েছিলেন, তিনি আমাকে বলেছিলেন) নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল কী করছিল? বিএনপি নেতা আবদুল এ. মিন্টু এবং খালেদার ছেলে তারেকের সহযোগী হুমায়ুন কবিরের সঙ্গে, প্রতিনিধিদলটি থিঙ্ক-ট্যাঙ্ক এবং মিডিয়া এবং অন্য যে কেউ শুনবে যে হাসিনা “এত স্বৈরাচারী” হয়ে উঠেছেন যা “কেবল ভারত” করতে পারে। তার ইন্দ্রিয় দেখতে.

“আমরা, বিএনপি, অতীতে ভুল করেছি এবং আমরা তা সংশোধন করতে এসেছি। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারতকে অবশ্যই আমাদের সাহায্য করতে হবে,” মিন্টু যোগ করেছেন।

এটা খুবই অসম্ভাব্য যে দিল্লি শুনবে – যদিও সুষমা স্বরাজ অক্টোবর 2017 সালে খালেদা জিয়ার সাথে দেখা করে নজিরবিহীন কাজটি করেছিলেন যখন তিনি ঢাকা সফর করেছিলেন। কিছু সময়ের জন্য, দিল্লি এই বার্তা পাঠাচ্ছে যে তারা বিএনপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় – এটি বুঝতে পারে যে একটি বিরোধী দল টানা দ্বিতীয়বারের মতো বয়কট করলে তার ভালো বন্ধু এবং মিত্র শেখ হাসিনার প্রমাণপত্র খুব কমই পুড়ে যাবে। বিএনপি জানে বয়কটের হুমকি তাদের একমাত্র ব্রহ্মাস্ত্র।

সমস্ত পক্ষই তীক্ষ্ণভাবে সচেতন যে তাদের হাত অতিরিক্ত খেলার ফলে তাদের সম্পূর্ণভাবে খেলাটি নষ্ট হতে পারে।

নিশ্চিতভাবেই, হাসিনা যে খালেদার সঙ্গে জেলে সাধারণ অপরাধীর মতো আচরণ করছেন তা ভারতের অনেক মানুষকে অস্বস্তিতে ফেলছে; তারা বুঝতে পারে যে হাসিনার এই ঔদ্ধত্য প্রদর্শনে বাংলাদেশীরা ক্রমশ বিরক্ত হচ্ছে। এই পরিস্থিতিতে একটি নির্বাচন কতটা অবাধ ও সুষ্ঠু হতে পারে?

প্রকৃতপক্ষে, বিএনপি যে সঠিক প্রশ্নটি করছে, সে কারণেই তারা ভারতের সাহায্য চায়। যদিও এই সময়ে, দিল্লি বুলেট কামড় এবং মোটা এবং পাতলা মাধ্যমে হাসিনাকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে। একজন ভারতীয় কর্মকর্তা বলেন, “অসৃষ্টভাবে বলতে গেলে, তিনি একজন স্বৈরশাসক হতে পারেন, কিন্তু অন্তত তিনি আমাদের বন্ধু।

Related Posts