Provat Bangla

‘আক্রান্ত হলে প্রতিহত করবে বিএনপি’

 বিএনপিকে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ করতে না দেয়া হয় তাহলে, তারা তাৎক্ষণিকভাবে কঠোর কর্মসূচির দিকে যাবে। দলটির সূত্র জানাচ্ছে, অবস্থান কর্মসূচি, সড়ক ও জলপথ অবরোধের মতো বিষয় আছে আলোচনায়।

সেক্ষেত্রে সরকারের পদত্যাগ ও নির্দলীয় অন্তবর্তীকালীন সরকারের অধীনে নির্বাচনের দাবিতে তাদের আন্দোলন সারা দেশে ছড়িয়ে দেয়া হবে, আর যদি শান্তিপূর্ণভাবে তাদের সমাবেশ করতে দেয়া হয় সেক্ষেত্রে দলটির নেতাকর্মীরা ঘরে ফিরে যাবে। দল থেকে জানানো হয়, তারা শান্তি চান কিন্তু তাদের উপর আক্রমণ হলে তারা সেটা প্রতিহত করতে প্রস্তুত।

এদিকে সমকালের শিরোনাম যে কোন পরিস্থিতিতে মাঠে থাকবে বিএনপি। নেতৃবৃন্দ বলছেন, যেখানে বাধা, সেখানেই প্রতিরোধ, রাখা হচ্ছে ঢাকাজুড়ে সমাবেশের বিকল্প প্রস্তুতি।

এরই মধ্যে নিজেদের অবস্থান প্রশাসনকেও জানিয়ে দিয়েছেন দলটির নেতারা। উদ্ভূত যে কোনো পরিস্থিতিতে নেতাকর্মীকে রাজপথে থাকার কঠোর নির্দেশনা দিয়েছে হাইকমান্ড। সমাবেশে বাধা দিলে বিকল্প প্রস্তুতিও চলছে দলটিতে। কোনো কারণে নয়াপল্টনে অনুমতি না দিলে ওই সময়ে পুরো ঢাকাকে সমাবেশের নগরীতে পরিণত করার উদ্যোগ নিয়েছে বিরোধী দল। এমনকি যেখানে বাধা আসবে, সেখানেই প্রতিরোধের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এ পরিস্থিতিতে সংঘাতেরও আশঙ্কা করছেন অনেকে।

এতে বলা হচ্ছে আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতে ইসলামীর পৃথক কর্মসূচি ঘিরে কাল মহাসমাবেশের নগরীতে পরিণত হবে রাজধানী ঢাকা। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেট, নয়াপল্টন ও মতিঝিলের শাপলা চত্বর-এ সাড়ে তিন কিলোমিটার এলাকার মধ্যে সমাবেশ আয়োজনের প্রস্তুতি নিয়েছে দল তিনটি। যদিও তাদের কাউকেই এখন পর্যন্ত পুলিশ অনুমতি দেয়নি। এ নিয়ে চলছে নানা নাটকীয়তা।

শক্তির মহড়ায় নামছে দুদলই – প্রথম আলোর প্রধান শিরোনাম। এখানে বলা হচ্ছে ঢাকায় পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে কিছুদিন ধরেই মানুষের মধ্যে চলছে নানা আলোচনা, তৈরি হয়েছে উদ্বেগ উৎকন্ঠা। মাত্র দেড় কিলোমিটার দূরত্বে ঢাকার নয়াপল্টনে এবং জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে মহাসমাবেশ পাল্টা সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি ও আওয়ামী লীগ।

Political parties stick to own venues for rallies – ইংরেজি দৈনিক নিউ এজের শিরোনাম এটি। এতে বলা হয় পুলিশের বিকল্প ভেন্যুর প্রস্তাব অগ্রাহ্য করে রাজনৈতিক দলগুলো তাদের নিজেদের পছন্দের ভেন্যুতেই সমাবেশ করতে অনড়। যাতে করে উত্তেজনা বাড়ছে।

এদিকে মানবজমিনের শিরোনাম জামায়াত জানালো শাপলা চত্বরেই সমাবেশ হবে। খবরে বলা হয় রাজধানীর শাপলা চত্বরেই মহাসমাবেশ করার প্রস্তুতি নিয়ে এগুচ্ছে জামায়াত।

যদিও এ পর্যন্ত অনুমতি মেলেনি প্রশাসনের। দলটির নেতারা জানিয়েছেন মতিঝিলেই তারা সমাবেশ করতে চান। সমাবেশ শান্তিপূর্ণ হবে উল্লেখ করে নেতারা এজন্য সরকারের সহযোগিতা প্রত্যাশা করেছেন। পুলিশ প্রশাসন সূত্র জানিয়েছে, জামায়াতকে সমাবেশ করতে অনুমতি দেয়া হয়নি, হবেও না।

Related Posts