কম খরচে ওমরাহ করবেন যেভাবে

আপনি কি উমরাহ করতে চান? আমাদের রয়েছে হজ্জ ও উমরাহের ক্ষেত্রে ১২ বছরের অভিজ্ঞতা। সুন্দরভাবে উমরাহ ও হজ্জের আনুষ্ঠানিকতা পালনে আপনার সেবায় রয়েছেন অভিজ্ঞ মুয়াল্লেম। এছাড়া মক্কা ও মদিনায় অবস্থানকালে আপনার প্রয়োজনীয় সেবার জন্য রয়েছেন বাঙালি বাবুর্চি ও নিজস্ব পরিবহনে বিভিন্ন স্থানে জিয়ারার (সফরের) ব্যবস্থা। 

ধর্মপ্রাণ মুসলিমদের কাছে ওমরাহ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। বাংলাদেশে বিভিন্ন ট্রাভেল এজেন্সীগুলো ওমরাহ পালনের জন্য যাবতীয় প্যাকেজ অফার করে। কিন্তু এসব প্যাকেজের মূল্য তুলনামূলক বেশি। তাই ওমরাহর যাবতীয় কাজগুলো যদি আপনি নিজেই করে নিতে পারেন তাহলে ওমরার খরচ কমিয়ে আনতে পারেন অনেকখানি।

 

বিভিন্ন ট্রাভেল এজেন্সীর সাথে যোগাযোগ করে জানা যায়, চলতি বছরে বাংলাদেশ থেকে সৌদি আরবে ওমরাহ করার জন্য জনপ্রতি গড়ে খরচ হবে এক লক্ষ থেকে এক লাখ ১০ হাজার টাকা। ওমরার জন্য সময় পাওয়া যাবে ১০ দিন।

 

 

ট্রাভেল ও হজ্জ্ব এজেন্সীগুলো বলছে, রমজান মাসে এই খরচ বেড়ে দেড় লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তবে এজেন্সীর বদলে যদি নিজেই ওমরার বিষয়াদি সম্পন্ন করেন তাহলে এই খরচ কমিয়ে আনতে পারেন অনেকখানি। খরচের লাগামটা যদি বুঝেশুনে ধরতে পারেন তাহলে মাত্র ৫০ থেকে ৬০ হাজার টাকায় আরামসে ওমরাহ পালন করে আসতে পারেন।

 

যা যা করতে হবে-

Umrah Package 2019

 

ভিসা প্রসেস:

 

ওমরাহ পালনের জন্য অবশ্যই আপনাকে সৌদি আরবের ওমরা ভিসা নিতে হবে। এই একটি কাজ আপনাকে ট্রাভেল এজেন্সী দিয়েই করিয়ে নিতে হবে। এর জন্য এজেন্সীভেদে খরচ হবে ১৫ থেকে ২০ হাজার টাকা। এজেন্সীগুলোর ভিসা প্রসেসিং ফী এর মধ্যে অন্তর্ভুক্ত।

 

এয়ার টিকেট:

 

ভিসা পেয়ে গেলে এবার আপনার দরকার হবে এয়ার টিকেট। বাংলাদেশ থেকে দেশীয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সৌদির সৌদি এয়ারলাইন্স সরাসরি বিমান পরিচালনা করে। তবে এগুলো সরাসরি বিমান হওয়ায় বিমান ভাড়া অপেক্ষাকৃত বেশি। এসব এয়ারলাইন্সে জনপ্রতি টিকিটের মূল্য ৫০ থেকে ৫৫ হাজার টাকা।

 

সরাসরি বিমানে যাওয়ার আকাংখা দমিয়ে যদি কানেক্টিং ফ্লাইটে সৌদি যেতে পারেন তাহলেই ওমরাহ পালন হবে সাশ্রয়ী মূল্যে। বাংলাদেশ থেকে এমিরেটস এয়ারলাইনস, কাতার এয়ারলাইন্স, কুয়েট এয়ারওয়েজ, এতিহাদ এবং গালফ এয়ারওয়েজের কানেক্টিং ফ্লাইটে সাশ্রয়ী মূল্যে সৌদি আরব যেতে পারেন। রিটার্ন টিকিটসহ খরচ হবে মাত্র ৩৫ থেকে ৪০ হাজার টাকার মতো।

 

প্রতারণা থেকে সাবধান-

 

ওমরাহ পালনে সহায়তার নামে অনেক ট্রাভেল ও হজ্জ্ব এজেন্সী মুসল্লীদের সাথে প্রতারণা করে আসছে এমন গুরুতর অভিযোগও আছে।আর অল্প খরচেই সম্পন্ন করুন ওমরাহ পালন। খুঁজে নিন বেস্ট ট্রাভেল এজেন্সি-

Umrah Packages From Bangladesh