বরিশালে কাপড়ের গোডাউনে আগুন লেগে কোটি টাকার সম্পদ ভস্মিভূত

মোঃ রবিউল ইসলাম// বরিশাল

বরিশালের গৌরনদী বন্দরের ভাইভাই সুপার মার্কেটের দোতলার একটি কাপড়ের গোডাউনে বৃহস্পতিবার রাতে ভয়াবহ অগ্নিকান্ডে কমপক্ষে কোটি টাকার সম্পদ পূড়ে সম্পুর্ন ভস্মিভূত হয়েছে। আগুন নেভাতে গিয়ে এ সময় গৌরনদী পৌরসভার এক কাউন্সিলরসহ অন্তত ৫জন আহত হয়েছে। গুরুতর আহত ১ জনকে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী স্থানীয় ব্যবসায়ী সূত্রে জানাগেছে, ওই মার্কেটের নিচতলায় পোদ্দার ক্লথ ষ্টোর নামে গৌরনদীর বিশিষ্ট ব্যবসায়ী অলোক পোদ্দারের একটি বড় কাপড়ের দোকান ও মার্কেটের দোতলায় একটি বিশাল কাপড়ের গোডাউন রয়েছে। বৃহস্পতিবার রাত ৯টার দিকে দোতলার ওই বিশাল গোডাউনের ভেতবে আগুন লেগে মার্কেকের পুরো দোতলাটি প্রচন্ড ধোয়ায় আচ্ছন্ন হয়ে যায়। ধোয়া দেখে পথচারীরা আগুন আগুন বলে ডাক-চিৎকার দিলে বাজারের ব্যবসায়ীসহ স্থানীয় লোকজন ছুটে এসে হাড়ি বালতি নিয়ে আগুন নেভানোর চেষ্টা চালায়।

খবর পেয়ে রাত পৌনে ১০টার গৌরনদী ফায়ার সার্ভিস ও রাত পৌনে ১১টার দিকে উজিরপুর ফায়ার সার্ভিসের দুটি টীম এসে প্রায় সাড়ে ৪ ঘন্টা চেষ্টা চালিয়ে রাত দেড়টার দিকে আগুন পুরোপুরি নেভাতে সক্ষম হয়। ফায়ারকর্মীদের পাশাপাশি আগুন নেভাতে গিয়ে এ সময় গৌরনদী পৌরসভায় ৫ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রেজাউল করিম টিটু (৪৫) বন্দরের ব্যবসায়ী সৈয়দ সালেক (৫০), স্থানীয় বাসিন্ধ্যা মোঃ ইউসুফ (২২), উত্তম শীল (৩২), মনির খান (২২) আহত হয়।

গুরুতর আহত মোঃ ইউসুফ (২২)কে বরিশাল সেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যান্যদের গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। গৌরনদী ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার মোঃ কাঞ্চন আলী মৃধা জানান, বৈদ্যুতিক শট সার্কিট থেকে এ আগুনের সূত্রপাত ঘটেছে। অগ্নিকান্ডের সঠিক ক্ষয়ক্ষতি নিরুপনের জন্য আমাদের কাজ চলছে। এখনই সঠিক তথ্য দেয়া যাচ্ছেনা।

কোটি টাকার সম্পদ হারিয়ে শোকে মুহ্যমান ব্যবসায়ী অলোক পোদ্দার তার ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছু বলতে পারেননি। তবে ওই বন্দরের ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ জয়নাল খোন্দকার ও লোকনাথ বস্ত্রালয়ের মালিক জয়দেব কুন্ডৃ জানান, অগ্নিকান্ডে ব্যবসায়ী অলোক পোদ্দারের কমপক্ষে এক কোটি টাকার সম্পদ পূড়ে সম্পুর্ন ভস্মিভূত হয়ে গেছে।
অপর দিকে বৃহস্পতিবার রাতের এ অগ্নিকান্ডের খবর পেয়ে বরিশাল-১ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ, পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরীবিক্ষন কমিটির আহবায়ক (পূর্নমন্ত্রীর মর্যাদায়) আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে অগ্নিকান্ডের ঘটনাস্থল পরিদর্শন করেন।
এ সময় তার সাথে ছিলেন গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার খালেদা নাছরিন, গৌরনদী পৌর আওয়ামীলীগের সভাপতি মোঃ মনির হোসেন মিয়া, গৌরনদী মডেল থানার ওসি মোঃ গোলাম সরোয়ার প্রমুখ। এসময় মন্ত্রী আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ ব্যবসায়ী অলোক পোদ্দারকে শান্তনা দেন ও তার ব্যবসায় সম্ভব সব রকম সরকারি সহয়তার আশ্বাস দেন।